নিউইয়র্ক ০১:১৯ পূর্বাহ্ন, বুধবার, ১৯ জুন ২০২৪, ৪ আষাঢ় ১৪৩১ বঙ্গাব্দ
বিজ্ঞাপন :
মঙ্গলবারের পত্রিকা সাপ্তাহিক হককথা ও হককথা.কম এ আপনার প্রতিষ্ঠানের বিজ্ঞাপন দিতে যোগাযোগ করুন +1 (347) 848-3834

আ.লীগের সমাবেশ ওয়াশিংটনে বিএনপির বিক্ষোভ জাতিসংঘের সামনে

রিপোর্ট:
  • প্রকাশের সময় : ১২:২১:৩১ পূর্বাহ্ন, সোমবার, ৫ জানুয়ারী ২০১৫
  • / ৯০৫ বার পঠিত

নিউইয়র্ক: দেশী-বিদেশী সকল বাংলাদেশীর দৃষ্টি এখন ৫ জানুয়ারী। দিনটি ক্ষমতাসীন আওয়ামী লীগ নেতৃত্বাধীন ১৪ দলীয় মহাজোট সরকারের দ্বিতীয় মেয়াদের প্রথম দিন অর্থাৎ গত বছর এই দিনে অনুষ্ঠিত নির্বাচনে নিরঙ্কুশ সংখ্যাগরিষ্ঠতা অর্জন করে। জাতীয় পার্টি ছাড়া বিএনপি-জামায়াত সহ দেশের প্রধান প্রধান বিরোধীদল এই নির্বাচন বর্জন করে এবং ভোটার বিহীন নির্বাচনে গঠিত সরকারের কোন বৈধতা নেই উল্লেখ করে তারা নতুন নির্বাচন দাবী করে আসছে। ৫ জানুয়ারী ঘিরে নতুন নানা শংকা-আশঙ্কা দেশে-বিদেশে। কেননা, ঢাকায় আওয়ামী লীগ নেতৃত্বাধীন মহাজোট আর বিএনপি নেতৃত্বাধীন ২০ দলীয় জোট সমাবেশের ঘোষণা নিয়ে উৎকন্ঠিত দেশ ও প্রবাসের মানুষ। এই সমাবেশ ঘিরে মুখোমুখী সরকারী আর রাজপথের বিরোধী দল। দেশের এই মুখোমুখীর হাওয়া লেগেছে প্রবাসেও। সর্বশেষ খবরে জানা গেছে ঢাকা মেট্রোপলিটন পুলিশ (ডিএমপি) কর্তৃপক্ষ পরবর্তী নির্দেশ না দেয়া পর্যন্ত ঢাকা মহানগরীতে যেকোন ধরনের সভা-সমাবেশ নিষিদ্ধ ঘোষণা করেছে। ৫ জানুয়ারী যুক্তরাষ্ট্র আওয়ামী লীগ বাংলাদেশে জামায়াত-শিবিরকে রাজনৈতিক দল হিসেবে নিষিদ্ধকরণ ও যুদ্ধাপরাধীদের বিচার এবং বিচারের রায় কার্যকর করার দাবীতে ওয়াশিংটনে সমাবেশ আর তাদের ভাষায় ‘অবৈধ’ সরকারের পদত্যাগ, গণতন্ত্র পুনরুদ্ধার, দলীয় নেতা-কর্মীদের উপর নিপিড়ন-নির্যাতন, হামলা-মামলা-গ্রেফতার ও তাদের মুক্তি দাবীতে যুক্তরাষ্ট্র বিএনপি জাতিসংঘের সামনে বিক্ষোভ সমাবেশ কর্মসূচী গ্রহণ করেছে।
যুক্তরাষ্ট্র আওয়ামী লীগ ওয়াশিংটন ডিসিতে চারটি সমাবেশ করবে। সমাবেশগুলো হবে প্রেসিডেন্ট ভবন হোয়াইট হাউজ, ইউএস ষ্টেট ডিপার্টমেন্ট, বাংলাদেশ দূতাবাস আর সেন্ট্রাল ব্যাংকের সমানে। ৫ জানুয়ারী বেলা ১২টা থেকে বিকেল ৪টা পর্যন্ত এই সমাবেশগুলো হবে। এই সমাবেশ সফল করতে ব্যাপক প্রস্তুতি নিয়েছে যুক্তরাষ্ট্র আওয়ামী লীগ। যুক্তরাষ্ট্র আওয়ামী লীগের সাধারণ সম্পাদক সাজ্জাদুর রহমান সাজ্জাদ ও প্রচার সম্পাদক হাজী এনাম (দুলাল মিয়া) জানিয়েছেন, ওয়াশিংটনের সমাবেশগুলো সফল করতে নিউইয়র্কের ৫টি স্থান থেকে ৭টি বাস ছাড়াও একাধিক কার-ভ্যান যোগে দলীয় নেতা-কর্মীরা ওয়াশিংটন পৌছবেন। তিনি বলেন, বাসগুলো ছাড়বে জ্যামাইকার ১৬৮ স্ট্রীট, জ্যাকসন হাইটসের এস্টোরিয়া ফেডারেল ব্যাংক, ব্রঙ্কস-এর নিরব রেষ্টুরেন্ট, ওজন পার্কের মতিন রেষ্টুরেন্ট আর ব্রুকলীনের চার্চ-ম্যাকডোনাল্ড এভিনিউ থেকে থেকে। বাসে যেতে আগ্রহী দলীয় নেতা-কর্মীদেরকে সকাল সাড়ে ৬টার মধ্যে বাস ছাড়ার স্থানগুলোতে সমবেত হতে হবে।
UA AL Press Confa-1এদিকে গত ৩০ ডিসেম্বর মঙ্গলবার রাতে জ্যাকসন হাইটসের একটি রেষ্টুরেন্টে আয়োজিত এক সাংবাদিক সম্মেলনে ওয়াশিংটনের সমাবেশ নিয়ে যুক্তরাষ্ট্র আওয়ামী লীগের সভাপতি ড. সিদ্দিকুর রহমান ও সাধারণ সম্পাদক সাজ্জাদুর রহমান সাজ্জাদসহ দলীয় নেতৃবৃন্দ বিস্তারিত তথ্য তুলে ধরেন। নেতৃবৃন্দ জানান, যুক্তরাষ্ট্র আওয়ামী লীগ ছাড়াও মেট্রো ওয়াশিংটন, নিউইয়র্ক, ম্যারিল্যান্ড, ভার্জিনিয়া, নিউজার্সী, পেনসিলভিনিয়া, মিশিগান, ফ্লোরিডা, জর্জিয়া, শিকাগো, কানেকটিকাট, ক্যালিফোর্নিয়া, টেক্স্রাস, কানেকটিকাট ষ্টেট আওয়ামী লীগ, নিউইয়র্ক মহানগর আওয়ামী লীগ, বাফেলো অওয়ামী লীগ সাউথ জার্সী আওয়ামী লীগ, যুক্তরাষ্ট্র মহিলা আওয়ামী লীগ, কৃষক লীগ, যুবলীগ, স্বেচ্ছাসেবক লীগ, শ্রমিক লীগ, ছাত্রলীগ, মুক্তিযোদ্ধা সংসদ, মুক্তিযোদ্ধা সংহতি পরিষদ, বঙ্গবন্ধু পরিষদ, ঘাতক দালাল নির্মূল কমিটির নেতা-কর্মীরা ৫ জানুয়ারীর সমাবেশে যোগ দেবেন।
যুক্তরাষ্ট্র আওয়ামী লীগের সভাপতি ড. সিদ্দিকুর রহমানের সভাপতিত্বে অনুষ্ঠিত সাংবাদিক সম্মেলন পরিচালনা করেন দলের সাধারণ সম্পাদক সাজ্জাদুর রহমান সাজ্জাদ। সাংবাদিক সম্মেলনে লিখিত বক্তব্য পাঠ করেন দলের সাংগঠনিক সম্পাদক আবুল হাসিব মামুন। বিভিন্ন প্রশ্নের উত্তর দেন ড. সিদ্দিকুর রহমান, সাজ্জাদুর রহমান, নিজাম চৌধুরী, চন্দন দত্ত প্রমুখ।
লিখিত বক্তব্যে বলা হয়, আগামী ২০২১ সালে আমরা স্বাধীনতার সুবর্ণ জয়ন্তী পালন করতে যাচ্ছি। স্বাধীনতার সুবর্ণ জয়ন্তীকে সামনে রেখে স্বাধীনতার স্থপতি ‘জাতির জনক’ বঙ্গবন্ধু কন্যা শেখ হাসিনা ‘ভিশন ২০২১’ বাস্তবায়নের মধ্য দিয়ে বাংলাদেশকে একটি সুখী সমৃদ্ধশালী মধ্য আয়ের, আধুনিক ডিজিটাল দেশ হিসাবে গড়ে তোলার এক ঐতিহাসিক অভিযাত্রা শুরু করেছেন। গুটিকয়েক আল বদর, রাজাকার এবং তাদের দোসর জামায়াত-বিএনপি ব্যতিত গোটা দেশবাসী তার এই অভিযাত্রায় সম্পৃক্ত।
সাংবাদিক সম্মেলনে বলা হয়, শুরু থেকে জামায়াত-শিবির ও তাদের দোসর বিএনপি বর্তমান সরকারের অগ্রযাত্রাকে ব্যাহত করা এবং যুদ্ধাপরাধীদের বিচার কার্যক্রমকে ভ-ুল করার জন্য বিগত বছরের পুরো সময়টাই তথাকথিত আন্দোলনের নামে জ্বালাও, পোড়াও এবং মানুষ হত্যার উম্মাদনায় মেতে ওঠে। তাদের এই নারকীয় হত্যা ও ধ্বংসযজ্ঞ ৭১-এর মুক্তিযুদ্ধের বিভীষিকাকেও হার মানায়। পাশাপাশি আন্তর্জাতিকভাবে কোটি কোটি টাকা খরচ করে কিছু ফরমায়েসি সাংবাদিক, আইনজীবী ও লবিস্ট ফার্ম নিয়োগ করে যুদ্ধাপরাধীদের বিচার কার্যক্রমকে ভ-ুল করার উপচেষ্টা চালায়, যা অদ্যাবধি অব্যাহত আছে। সাংবাদিক সম্মেলনে এই সকল যুদ্ধাপরাধ এবং মানবতাবিরোধী কর্মকা-ের দায়ে জামায়াত-শিবিরকে নিষিদ্ধ ঘোষণার দাবী জানানো হয়।
সাংবাদিক সম্মেলনে বলা হয়, যুক্তরাষ্ট্র আওয়ামী লীগের পক্ষ থেকে এই সকল দেশবিরোধী ষড়যন্ত্র যথাযথভাবে মোকাবেলা করার জন্য জনমত গঠন করার লক্ষ্যে ৫ জানুয়ারি সোমবার বর্তমান সরকারের প্রথম বছর পূর্তির দিনে ওয়াশিংটনস্থ ইউএস স্টেট ডিপার্টমেন্ট ও হোয়াইট হাউজের সামনে বিশাল সমাবেশের আয়োজন করা হয়েছে। এই উপলক্ষে নিউইয়র্কসহ অন্যান্য স্টেটে ব্যাপক প্রস্তুতি গ্রহণ করা হয়েছে। এই সমাবেশ হবে স্মরণকালের সবচেয়ে বড় সমাবেশ। সমাবেশের উদ্দেশ্য হলো যুক্তরাষ্ট্র সরকারের কর্তাব্যক্তিদের কাছে বাংলাদেশের সঠিক চিত্র তুলে ধরে জনমত তৈরি এবং যুদ্ধাপরাধীদের পক্ষ অবলম্বনকারী ব্যক্তিদের কূটকৌশল, চক্রান্ত মোকাবেলা এবং একাত্তরের যুদ্ধাপরাধীদের বিচারের পক্ষে প্রবাসীদের যে দ্ব্যর্থহীন সমর্থন রয়েছে সে কথাও যুক্তরাষ্ট্র প্রশাসনকে অবহিত করা।
সাংবাদিক সম্মেলনে এক প্রশ্নের জবাবে ড. সিদ্দিকুর রহমান বলেন, যুক্তরাষ্ট্রের সহকারী পররাষ্ট্রমন্ত্রী নিশা দেশাই এবং ঢাকায় নিযুক্ত বিদায়ী রাষ্ট্রদূত ড্যান মজিনা সম্পর্কে দলের সাধারণ সম্পাদক ও এলজিআরডি মন্ত্রী সৈয়দ আশরাফুল ইসলামের মন্তব্য বাংলাদেশ আওয়ামী লীগের বা সরকারের বক্তব্য নয়, এটি তার একান্তভাবেই নিজস্ব বক্তব্য। অপর এক প্রশ্নের উত্তরে নেতৃবৃন্দ জানান, ৫ জানুয়ারীর সমাবেশে এক হাজার প্রবাসীর সমাগম ঘটানোর লক্ষ্য নিয়ে আওয়ামী পরিবারের পক্ষ থেকে নিউইয়র্ক, নিউজার্সী, পেনসিলভেনিয়া, ওয়াশিংটন মেট্রো এলাকায় ব্যাপক জনসংযোগ শুরু হয়েছে।
UA AL Press Confa-2সাংবাদিক সম্মেলনে দলীয় নেতৃবৃন্দের মধ্যে সহ সভাপতি সৈয়দ বসারত আলী, মাহবুবুর রহমান ও লুৎফুল কবীর, সাংগঠনিক সম্পাদক ফারুক আহমেদ ও মহিউদ্দিন দেওয়ান, প্রচার সম্পাদক হাজী এনাম (দালাল মিয়া), কোষাধ্যক্ষ আবুল মনসুর খান, মুক্তিযোদ্ধা বিষয়ক সম্পাদক মুজাহিদুল ইসলাম, উপ প্রচার সম্পাদক তৈয়বুর রহমান টনি ও কার্যকরী সদস্য শাহানারা রহমান, নিউইয়র্ক ষ্টেট আওয়ামী লীগের সভাপতি মজিবুর রহমান মিয়া সহ আব্দুল মালেক, মাহবুবুর রহমান টুকু, ছাত্রলীগ নেতা জাহাঙ্গীর এইচ মিয়া প্রমুখ উপস্থিত ছিলেন।
US BNP (Dr. Mujib) UN Protest_04 Jan'2015জাতিসংঘের সামনে বিএনপির বিক্ষোভ: ৫ জানুয়ারী ঢাকায় বিএনপিকে সমাবেশ করতে না দেয়া, বিএনপির চেয়ারপার্সন বেগম খালেদা জিয়াকে গুলশান কার্যালয়ে অবরুদ্ধ করে রাখার প্রতিবাদে যুক্তরাষ্ট্র বিএনপির প্রতিষ্ঠাতা আহ্বায়ক ডা. মুজিবুর রহমান মজুমদারের নেতৃত্বে যুক্তরাষ্ট্র বিএনপি’র একাংশ জাতিসংঘের সামনে প্রতিবাদ ও বিক্ষোভ সমাবেশ করেছে। ৪ জানুয়ারী দুপুরে (নিউইয়র্ক সময়) ম্যানহাটানস্থ জাতিসংঘ ভবনের সামনে আয়োজিত সমাবেশে প্রধান অতিথি ছিলেন বিএনপির চেয়ারপার্সন বেগম খালেদা জিয়ার উপদেষ্টা, সাবেক শিক্ষামন্ত্রী ড. ওসমান ফারুক। ডা. মজিবুর রহমান মজুমদারের সভাপতিত্বে ও পরিচালনায় অনুষ্ঠিত বিক্ষোভ সমাবেশে অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন যুক্তরাষ্ট্র বিএনপি’র সাবেক সিনিয়র সহ সভাপতি অধ্যাপক দেলোয়ার হোসেন, সাবেক সহ সভাপতি ইলিয়াস আহমেদ মাস্টার, সভাপতি মঞ্জুর আহমেদ চৌধুরী ও এডভোকেট জামাল আহমেদ জনি, বিএনপির প্রতিষ্ঠাতা যুগ্ম সাধারণ সম্পাদক গিয়াস উদ্দিন, বিএনপির বৈদেশিক বিষয়ক বিশেষ দূত জাহিদ সর্দার সাদি, বিএনপি নেতা আনোয়ার হোসেন, সানাউল্যাহ বাবুল, জাহিদ দেওয়ান শরিফ, শাহজাহান শেখ, যুক্তরাষ্ট্র জাতীয়তাবাদী ফোরামের সভাপতি রাফেল তালুকদার, ওমর ফারুক, জাফর তালুকদার, রাশেদুল ইসলাম, প্রমুখ।
অপরদিকে যুক্তরাষ্ট্র বিএনপির ব্যানারে ৫ জানুয়ারী যুক্তরাষ্ট্র বিএনপির অপর অংশ জাতিসংঘের সামনে বিক্ষোভ সমাবেশ অনুষ্ঠিত হবে ফাস্ট অ্যাভিনিউ আর ৪৭ ষ্ট্রীট সংলগ্ন পার্কে। বেলা ২টা থেকে সন্ধ্যা ৫টা পর্যন্ত এই সমাবেশ চলবে। এ উপলক্ষ্যে যুক্তরাষ্ট্র বিএনপিও পৃথক সংবাদিক সম্মেলনের আয়োজন করে। সমাবেশ সফল করতে বিএনপি, যুবদল, ছাত্রদল, মহিলাদল সহ সকল অঙ্গ ও সহযোগী সংগঠনের নেতা-কর্মীদের প্রতি আহ্বান জানিয়েছেন বিএনপি নেতা আব্দুল লতিফ সম্রাট, শরাফত হোসেন বাবু, মোস্তফা কামাল পাশা বাবুল, জসিম ভূঁইয়া, ছাত্রদল আতাউর রহমান আতা প্রমুখ।
NY State Bnp_05 Jan'2015নিউইয়র্ক ষ্টেট বিএনপি’র বিক্ষোভ: বিএনপি চেয়ারপার্সন, সাবেক প্রধানমন্ত্রী বেগম খালেদা জিয়াকে তার কার্যালয়ে অবরুদ্ধ রাখা, ঢাকায় সমাবেশ করতে বাঁধা দেয়া এবং দলীয় নেতা-কর্মীদের নির্যাতনের প্রতিবাদে নিউইয়র্ক ষ্টেট বিএনপি নিউইয়র্কে বিক্ষোভ সমাবেশ করেছে। ৪ জানুয়ারী রোববার সন্ধ্যায় জ্যাকসন হাইটস্থ খাবার বাড়ী রেষ্টুরেন্টের সামনে এই সমাবেশ অনুষ্ঠিত হয়। সংগঠনের ভারপ্রাপ্ত সভাপতি এম এ খালেক আনন্দের সভাপতিত্বে অনুষ্ঠিত সমাবেশে বক্তব্য রাখেন যুক্তরাষ্ট্র বিএনপি’র সাবেক কোষাধ্যক্ষ জসিম ভূঁইয়া, কেন্দ্রীয় যুবদলে সহ আন্তর্জাতিক বিষয়ক সম্পাদক এম এ বাতেন, যুক্তরাষ্ট্র জাসাস’র সভাপতি ও কেন্দ্রীয় জাসাদের আন্তর্জাতিক বিষয়ক সম্পাদক গোলাম ফারুক শাহীন, সেলিম রেজা, এম এস আই শাহীন, মোহাম্মদ আশরাফ হোসেন প্রমুখ।

Tag :

সোশ্যাল মিডিয়ায় খবরটি শেয়ার করুন

আপনার মন্তব্য লিখুন

About Author Information

আ.লীগের সমাবেশ ওয়াশিংটনে বিএনপির বিক্ষোভ জাতিসংঘের সামনে

প্রকাশের সময় : ১২:২১:৩১ পূর্বাহ্ন, সোমবার, ৫ জানুয়ারী ২০১৫

নিউইয়র্ক: দেশী-বিদেশী সকল বাংলাদেশীর দৃষ্টি এখন ৫ জানুয়ারী। দিনটি ক্ষমতাসীন আওয়ামী লীগ নেতৃত্বাধীন ১৪ দলীয় মহাজোট সরকারের দ্বিতীয় মেয়াদের প্রথম দিন অর্থাৎ গত বছর এই দিনে অনুষ্ঠিত নির্বাচনে নিরঙ্কুশ সংখ্যাগরিষ্ঠতা অর্জন করে। জাতীয় পার্টি ছাড়া বিএনপি-জামায়াত সহ দেশের প্রধান প্রধান বিরোধীদল এই নির্বাচন বর্জন করে এবং ভোটার বিহীন নির্বাচনে গঠিত সরকারের কোন বৈধতা নেই উল্লেখ করে তারা নতুন নির্বাচন দাবী করে আসছে। ৫ জানুয়ারী ঘিরে নতুন নানা শংকা-আশঙ্কা দেশে-বিদেশে। কেননা, ঢাকায় আওয়ামী লীগ নেতৃত্বাধীন মহাজোট আর বিএনপি নেতৃত্বাধীন ২০ দলীয় জোট সমাবেশের ঘোষণা নিয়ে উৎকন্ঠিত দেশ ও প্রবাসের মানুষ। এই সমাবেশ ঘিরে মুখোমুখী সরকারী আর রাজপথের বিরোধী দল। দেশের এই মুখোমুখীর হাওয়া লেগেছে প্রবাসেও। সর্বশেষ খবরে জানা গেছে ঢাকা মেট্রোপলিটন পুলিশ (ডিএমপি) কর্তৃপক্ষ পরবর্তী নির্দেশ না দেয়া পর্যন্ত ঢাকা মহানগরীতে যেকোন ধরনের সভা-সমাবেশ নিষিদ্ধ ঘোষণা করেছে। ৫ জানুয়ারী যুক্তরাষ্ট্র আওয়ামী লীগ বাংলাদেশে জামায়াত-শিবিরকে রাজনৈতিক দল হিসেবে নিষিদ্ধকরণ ও যুদ্ধাপরাধীদের বিচার এবং বিচারের রায় কার্যকর করার দাবীতে ওয়াশিংটনে সমাবেশ আর তাদের ভাষায় ‘অবৈধ’ সরকারের পদত্যাগ, গণতন্ত্র পুনরুদ্ধার, দলীয় নেতা-কর্মীদের উপর নিপিড়ন-নির্যাতন, হামলা-মামলা-গ্রেফতার ও তাদের মুক্তি দাবীতে যুক্তরাষ্ট্র বিএনপি জাতিসংঘের সামনে বিক্ষোভ সমাবেশ কর্মসূচী গ্রহণ করেছে।
যুক্তরাষ্ট্র আওয়ামী লীগ ওয়াশিংটন ডিসিতে চারটি সমাবেশ করবে। সমাবেশগুলো হবে প্রেসিডেন্ট ভবন হোয়াইট হাউজ, ইউএস ষ্টেট ডিপার্টমেন্ট, বাংলাদেশ দূতাবাস আর সেন্ট্রাল ব্যাংকের সমানে। ৫ জানুয়ারী বেলা ১২টা থেকে বিকেল ৪টা পর্যন্ত এই সমাবেশগুলো হবে। এই সমাবেশ সফল করতে ব্যাপক প্রস্তুতি নিয়েছে যুক্তরাষ্ট্র আওয়ামী লীগ। যুক্তরাষ্ট্র আওয়ামী লীগের সাধারণ সম্পাদক সাজ্জাদুর রহমান সাজ্জাদ ও প্রচার সম্পাদক হাজী এনাম (দুলাল মিয়া) জানিয়েছেন, ওয়াশিংটনের সমাবেশগুলো সফল করতে নিউইয়র্কের ৫টি স্থান থেকে ৭টি বাস ছাড়াও একাধিক কার-ভ্যান যোগে দলীয় নেতা-কর্মীরা ওয়াশিংটন পৌছবেন। তিনি বলেন, বাসগুলো ছাড়বে জ্যামাইকার ১৬৮ স্ট্রীট, জ্যাকসন হাইটসের এস্টোরিয়া ফেডারেল ব্যাংক, ব্রঙ্কস-এর নিরব রেষ্টুরেন্ট, ওজন পার্কের মতিন রেষ্টুরেন্ট আর ব্রুকলীনের চার্চ-ম্যাকডোনাল্ড এভিনিউ থেকে থেকে। বাসে যেতে আগ্রহী দলীয় নেতা-কর্মীদেরকে সকাল সাড়ে ৬টার মধ্যে বাস ছাড়ার স্থানগুলোতে সমবেত হতে হবে।
UA AL Press Confa-1এদিকে গত ৩০ ডিসেম্বর মঙ্গলবার রাতে জ্যাকসন হাইটসের একটি রেষ্টুরেন্টে আয়োজিত এক সাংবাদিক সম্মেলনে ওয়াশিংটনের সমাবেশ নিয়ে যুক্তরাষ্ট্র আওয়ামী লীগের সভাপতি ড. সিদ্দিকুর রহমান ও সাধারণ সম্পাদক সাজ্জাদুর রহমান সাজ্জাদসহ দলীয় নেতৃবৃন্দ বিস্তারিত তথ্য তুলে ধরেন। নেতৃবৃন্দ জানান, যুক্তরাষ্ট্র আওয়ামী লীগ ছাড়াও মেট্রো ওয়াশিংটন, নিউইয়র্ক, ম্যারিল্যান্ড, ভার্জিনিয়া, নিউজার্সী, পেনসিলভিনিয়া, মিশিগান, ফ্লোরিডা, জর্জিয়া, শিকাগো, কানেকটিকাট, ক্যালিফোর্নিয়া, টেক্স্রাস, কানেকটিকাট ষ্টেট আওয়ামী লীগ, নিউইয়র্ক মহানগর আওয়ামী লীগ, বাফেলো অওয়ামী লীগ সাউথ জার্সী আওয়ামী লীগ, যুক্তরাষ্ট্র মহিলা আওয়ামী লীগ, কৃষক লীগ, যুবলীগ, স্বেচ্ছাসেবক লীগ, শ্রমিক লীগ, ছাত্রলীগ, মুক্তিযোদ্ধা সংসদ, মুক্তিযোদ্ধা সংহতি পরিষদ, বঙ্গবন্ধু পরিষদ, ঘাতক দালাল নির্মূল কমিটির নেতা-কর্মীরা ৫ জানুয়ারীর সমাবেশে যোগ দেবেন।
যুক্তরাষ্ট্র আওয়ামী লীগের সভাপতি ড. সিদ্দিকুর রহমানের সভাপতিত্বে অনুষ্ঠিত সাংবাদিক সম্মেলন পরিচালনা করেন দলের সাধারণ সম্পাদক সাজ্জাদুর রহমান সাজ্জাদ। সাংবাদিক সম্মেলনে লিখিত বক্তব্য পাঠ করেন দলের সাংগঠনিক সম্পাদক আবুল হাসিব মামুন। বিভিন্ন প্রশ্নের উত্তর দেন ড. সিদ্দিকুর রহমান, সাজ্জাদুর রহমান, নিজাম চৌধুরী, চন্দন দত্ত প্রমুখ।
লিখিত বক্তব্যে বলা হয়, আগামী ২০২১ সালে আমরা স্বাধীনতার সুবর্ণ জয়ন্তী পালন করতে যাচ্ছি। স্বাধীনতার সুবর্ণ জয়ন্তীকে সামনে রেখে স্বাধীনতার স্থপতি ‘জাতির জনক’ বঙ্গবন্ধু কন্যা শেখ হাসিনা ‘ভিশন ২০২১’ বাস্তবায়নের মধ্য দিয়ে বাংলাদেশকে একটি সুখী সমৃদ্ধশালী মধ্য আয়ের, আধুনিক ডিজিটাল দেশ হিসাবে গড়ে তোলার এক ঐতিহাসিক অভিযাত্রা শুরু করেছেন। গুটিকয়েক আল বদর, রাজাকার এবং তাদের দোসর জামায়াত-বিএনপি ব্যতিত গোটা দেশবাসী তার এই অভিযাত্রায় সম্পৃক্ত।
সাংবাদিক সম্মেলনে বলা হয়, শুরু থেকে জামায়াত-শিবির ও তাদের দোসর বিএনপি বর্তমান সরকারের অগ্রযাত্রাকে ব্যাহত করা এবং যুদ্ধাপরাধীদের বিচার কার্যক্রমকে ভ-ুল করার জন্য বিগত বছরের পুরো সময়টাই তথাকথিত আন্দোলনের নামে জ্বালাও, পোড়াও এবং মানুষ হত্যার উম্মাদনায় মেতে ওঠে। তাদের এই নারকীয় হত্যা ও ধ্বংসযজ্ঞ ৭১-এর মুক্তিযুদ্ধের বিভীষিকাকেও হার মানায়। পাশাপাশি আন্তর্জাতিকভাবে কোটি কোটি টাকা খরচ করে কিছু ফরমায়েসি সাংবাদিক, আইনজীবী ও লবিস্ট ফার্ম নিয়োগ করে যুদ্ধাপরাধীদের বিচার কার্যক্রমকে ভ-ুল করার উপচেষ্টা চালায়, যা অদ্যাবধি অব্যাহত আছে। সাংবাদিক সম্মেলনে এই সকল যুদ্ধাপরাধ এবং মানবতাবিরোধী কর্মকা-ের দায়ে জামায়াত-শিবিরকে নিষিদ্ধ ঘোষণার দাবী জানানো হয়।
সাংবাদিক সম্মেলনে বলা হয়, যুক্তরাষ্ট্র আওয়ামী লীগের পক্ষ থেকে এই সকল দেশবিরোধী ষড়যন্ত্র যথাযথভাবে মোকাবেলা করার জন্য জনমত গঠন করার লক্ষ্যে ৫ জানুয়ারি সোমবার বর্তমান সরকারের প্রথম বছর পূর্তির দিনে ওয়াশিংটনস্থ ইউএস স্টেট ডিপার্টমেন্ট ও হোয়াইট হাউজের সামনে বিশাল সমাবেশের আয়োজন করা হয়েছে। এই উপলক্ষে নিউইয়র্কসহ অন্যান্য স্টেটে ব্যাপক প্রস্তুতি গ্রহণ করা হয়েছে। এই সমাবেশ হবে স্মরণকালের সবচেয়ে বড় সমাবেশ। সমাবেশের উদ্দেশ্য হলো যুক্তরাষ্ট্র সরকারের কর্তাব্যক্তিদের কাছে বাংলাদেশের সঠিক চিত্র তুলে ধরে জনমত তৈরি এবং যুদ্ধাপরাধীদের পক্ষ অবলম্বনকারী ব্যক্তিদের কূটকৌশল, চক্রান্ত মোকাবেলা এবং একাত্তরের যুদ্ধাপরাধীদের বিচারের পক্ষে প্রবাসীদের যে দ্ব্যর্থহীন সমর্থন রয়েছে সে কথাও যুক্তরাষ্ট্র প্রশাসনকে অবহিত করা।
সাংবাদিক সম্মেলনে এক প্রশ্নের জবাবে ড. সিদ্দিকুর রহমান বলেন, যুক্তরাষ্ট্রের সহকারী পররাষ্ট্রমন্ত্রী নিশা দেশাই এবং ঢাকায় নিযুক্ত বিদায়ী রাষ্ট্রদূত ড্যান মজিনা সম্পর্কে দলের সাধারণ সম্পাদক ও এলজিআরডি মন্ত্রী সৈয়দ আশরাফুল ইসলামের মন্তব্য বাংলাদেশ আওয়ামী লীগের বা সরকারের বক্তব্য নয়, এটি তার একান্তভাবেই নিজস্ব বক্তব্য। অপর এক প্রশ্নের উত্তরে নেতৃবৃন্দ জানান, ৫ জানুয়ারীর সমাবেশে এক হাজার প্রবাসীর সমাগম ঘটানোর লক্ষ্য নিয়ে আওয়ামী পরিবারের পক্ষ থেকে নিউইয়র্ক, নিউজার্সী, পেনসিলভেনিয়া, ওয়াশিংটন মেট্রো এলাকায় ব্যাপক জনসংযোগ শুরু হয়েছে।
UA AL Press Confa-2সাংবাদিক সম্মেলনে দলীয় নেতৃবৃন্দের মধ্যে সহ সভাপতি সৈয়দ বসারত আলী, মাহবুবুর রহমান ও লুৎফুল কবীর, সাংগঠনিক সম্পাদক ফারুক আহমেদ ও মহিউদ্দিন দেওয়ান, প্রচার সম্পাদক হাজী এনাম (দালাল মিয়া), কোষাধ্যক্ষ আবুল মনসুর খান, মুক্তিযোদ্ধা বিষয়ক সম্পাদক মুজাহিদুল ইসলাম, উপ প্রচার সম্পাদক তৈয়বুর রহমান টনি ও কার্যকরী সদস্য শাহানারা রহমান, নিউইয়র্ক ষ্টেট আওয়ামী লীগের সভাপতি মজিবুর রহমান মিয়া সহ আব্দুল মালেক, মাহবুবুর রহমান টুকু, ছাত্রলীগ নেতা জাহাঙ্গীর এইচ মিয়া প্রমুখ উপস্থিত ছিলেন।
US BNP (Dr. Mujib) UN Protest_04 Jan'2015জাতিসংঘের সামনে বিএনপির বিক্ষোভ: ৫ জানুয়ারী ঢাকায় বিএনপিকে সমাবেশ করতে না দেয়া, বিএনপির চেয়ারপার্সন বেগম খালেদা জিয়াকে গুলশান কার্যালয়ে অবরুদ্ধ করে রাখার প্রতিবাদে যুক্তরাষ্ট্র বিএনপির প্রতিষ্ঠাতা আহ্বায়ক ডা. মুজিবুর রহমান মজুমদারের নেতৃত্বে যুক্তরাষ্ট্র বিএনপি’র একাংশ জাতিসংঘের সামনে প্রতিবাদ ও বিক্ষোভ সমাবেশ করেছে। ৪ জানুয়ারী দুপুরে (নিউইয়র্ক সময়) ম্যানহাটানস্থ জাতিসংঘ ভবনের সামনে আয়োজিত সমাবেশে প্রধান অতিথি ছিলেন বিএনপির চেয়ারপার্সন বেগম খালেদা জিয়ার উপদেষ্টা, সাবেক শিক্ষামন্ত্রী ড. ওসমান ফারুক। ডা. মজিবুর রহমান মজুমদারের সভাপতিত্বে ও পরিচালনায় অনুষ্ঠিত বিক্ষোভ সমাবেশে অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন যুক্তরাষ্ট্র বিএনপি’র সাবেক সিনিয়র সহ সভাপতি অধ্যাপক দেলোয়ার হোসেন, সাবেক সহ সভাপতি ইলিয়াস আহমেদ মাস্টার, সভাপতি মঞ্জুর আহমেদ চৌধুরী ও এডভোকেট জামাল আহমেদ জনি, বিএনপির প্রতিষ্ঠাতা যুগ্ম সাধারণ সম্পাদক গিয়াস উদ্দিন, বিএনপির বৈদেশিক বিষয়ক বিশেষ দূত জাহিদ সর্দার সাদি, বিএনপি নেতা আনোয়ার হোসেন, সানাউল্যাহ বাবুল, জাহিদ দেওয়ান শরিফ, শাহজাহান শেখ, যুক্তরাষ্ট্র জাতীয়তাবাদী ফোরামের সভাপতি রাফেল তালুকদার, ওমর ফারুক, জাফর তালুকদার, রাশেদুল ইসলাম, প্রমুখ।
অপরদিকে যুক্তরাষ্ট্র বিএনপির ব্যানারে ৫ জানুয়ারী যুক্তরাষ্ট্র বিএনপির অপর অংশ জাতিসংঘের সামনে বিক্ষোভ সমাবেশ অনুষ্ঠিত হবে ফাস্ট অ্যাভিনিউ আর ৪৭ ষ্ট্রীট সংলগ্ন পার্কে। বেলা ২টা থেকে সন্ধ্যা ৫টা পর্যন্ত এই সমাবেশ চলবে। এ উপলক্ষ্যে যুক্তরাষ্ট্র বিএনপিও পৃথক সংবাদিক সম্মেলনের আয়োজন করে। সমাবেশ সফল করতে বিএনপি, যুবদল, ছাত্রদল, মহিলাদল সহ সকল অঙ্গ ও সহযোগী সংগঠনের নেতা-কর্মীদের প্রতি আহ্বান জানিয়েছেন বিএনপি নেতা আব্দুল লতিফ সম্রাট, শরাফত হোসেন বাবু, মোস্তফা কামাল পাশা বাবুল, জসিম ভূঁইয়া, ছাত্রদল আতাউর রহমান আতা প্রমুখ।
NY State Bnp_05 Jan'2015নিউইয়র্ক ষ্টেট বিএনপি’র বিক্ষোভ: বিএনপি চেয়ারপার্সন, সাবেক প্রধানমন্ত্রী বেগম খালেদা জিয়াকে তার কার্যালয়ে অবরুদ্ধ রাখা, ঢাকায় সমাবেশ করতে বাঁধা দেয়া এবং দলীয় নেতা-কর্মীদের নির্যাতনের প্রতিবাদে নিউইয়র্ক ষ্টেট বিএনপি নিউইয়র্কে বিক্ষোভ সমাবেশ করেছে। ৪ জানুয়ারী রোববার সন্ধ্যায় জ্যাকসন হাইটস্থ খাবার বাড়ী রেষ্টুরেন্টের সামনে এই সমাবেশ অনুষ্ঠিত হয়। সংগঠনের ভারপ্রাপ্ত সভাপতি এম এ খালেক আনন্দের সভাপতিত্বে অনুষ্ঠিত সমাবেশে বক্তব্য রাখেন যুক্তরাষ্ট্র বিএনপি’র সাবেক কোষাধ্যক্ষ জসিম ভূঁইয়া, কেন্দ্রীয় যুবদলে সহ আন্তর্জাতিক বিষয়ক সম্পাদক এম এ বাতেন, যুক্তরাষ্ট্র জাসাস’র সভাপতি ও কেন্দ্রীয় জাসাদের আন্তর্জাতিক বিষয়ক সম্পাদক গোলাম ফারুক শাহীন, সেলিম রেজা, এম এস আই শাহীন, মোহাম্মদ আশরাফ হোসেন প্রমুখ।