নিউইয়র্ক ০৬:৫৬ অপরাহ্ন, মঙ্গলবার, ২৮ মে ২০২৪, ১৪ জ্যৈষ্ঠ ১৪৩১ বঙ্গাব্দ
বিজ্ঞাপন :
মঙ্গলবারের পত্রিকা সাপ্তাহিক হককথা ও হককথা.কম এ আপনার প্রতিষ্ঠানের বিজ্ঞাপন দিতে যোগাযোগ করুন +1 (347) 848-3834

মিসবাহ-ফরিদের নেতৃত্বে যুক্তরাষ্ট্র যুবলীগের আন্ত:ষ্টেট মহাসমাবেশে বিভিন্ন দাবী ও ৬ দফা কর্মসূচী ঘোষণা

রিপোর্ট:
  • প্রকাশের সময় : ০৭:৪১:৪৩ পূর্বাহ্ন, শনিবার, ২৮ মে ২০১৬
  • / ১৬৩৩ বার পঠিত

নিউইয়র্ক: যুক্তরাষ্ট্রের ইতিহাসে প্রথমবারের মতো অনুষ্ঠিত যুক্তরাষ্ট্র যুবলীগের আন্ত:ষ্টেট মহাসমাবেশে প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে বাংলাদেশের চলমান উন্নয়ন-অগ্রগতির পক্ষে কাজ করার অঙ্গীকার পুনর্ব্যক্ত করার পাশাপাশি বিভিন্ন দাবী এবং স্বাধীনতা বিরোধী জামায়াত-শিবিরের রাজনীতি নিষিদ্ধ, জ্বালাও-পোড়াও’র রাজনীতির মাধ্যমে মানুষ হত্যার জন্য বিএনপি নেত্রী খালেদা জিয়ার ও ২১ আগষ্ট গ্রেনেট হামলার সাথে জড়িত সবার বিচার দাবীসহ ৬ দফা কর্মসূচী ঘোষণা করা হয়েছে। সমাবেশ থেকে যুক্তরাষ্ট্র যুবলীগকে আরো শক্তিশালী করার উপরও গুরুত্বারোপ করা হয়।
বিপুল উৎসাহ-উদ্দীপনা আর উৎসবমুখর পরিবেশে গত ২২ মে ফ্লোরিডার স্বগ্রাস কনফারেন্স সেন্টারে যুক্তরাষ্ট্র যুবলীগের আন্ত:ষ্টেট মহাসমাবেশ অনুষ্ঠিত হয়। ফ্লোরিডা ষ্টেট যুবলীগের সভাপতি ও আন্ত:ষ্টেট মহাসমাবেশ আয়োজক কমিটির আহ্বায়ক সঞ্জয় কুমার সাহার সভাপতিত্বে অনুষ্ঠিত মহাসমাবেশে প্রধান অতিথি ছিলেন যুক্তরাষ্ট্র যুবলীগের সভাপতি মিসবাহ আহমেদ এবং প্রধান বক্তা ছিলেন যুক্তরাষ্ট্র যুবলীগের সাধারণ সম্পাদক ফরিদ আলম। সমাবেশ পরিচালনা করেন ফ্লোরিডা যুবলীগের সাধারণ সম্পাদক ও আন্ত:ষ্টেট মহাসমাবেশ আয়োজক কমিটির সদস্য সচিব তৌহিদুল ইসলাম খান। সমাবেশে যোগদানকারী নেতা-কর্মীদের স্বাগত ও শুভেচ্ছা জানান ও আন্ত:ষ্টেট মহাসমাবেশ আয়োজক কমিটির সমন্বয়কারী হুমায়ুন আহমদ চৌধুরী। সমাবেশের শুরুতে বাংলাদেশ ও যুক্তরাষ্ট্রের জাতীয় সঙ্গীত পরিবেশন করা হয়। খবর ইউএনএ’র।
Juboleague Leadersফ্লোরিডা থেকে বার্তা সংস্থা ইউএনএ প্রতিনিধি জানান, যুক্তরাষ্ট্র যুবলীগের ইতিহাসে সর্বপ্রথম যুক্তরাষ্ট্র যুবলীগের তত্ত্বাবধানে অনুষ্টিত হল আন্ত:ষ্টেট যুবলীগের মহাসমাবেশ। এই সমাবেশে যুক্তরাষ্ট্রের বিভিন্ন অঙ্গরাজ্য থেকে বিপুল সংখ্যক নেতা-কর্মীরা যোগদান করেন। মূলত: প্রধানমন্ত্রী ও বাংলাদেশ আওয়ামী লীগ সভানেত্রী জননেত্রী শেখ হাসিনার নেতৃত্বে বাংলাদেশের চলমান উন্নয়ন-অগ্রগতির স্বপক্ষে এবং ‘জাতির জনক’ বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্বপ্ন সোনার বাংলা ও ডিজিটাল বাংলাদেশ বিনির্মাণে যুক্তরাষ্ট্রে বসবাসরত বাংলাদেশী যুবসমাজকে ঐক্যবদ্ধ করার লক্ষ্যে যুবলীগের মহাসমাবেশ অনুষ্ঠিত হয়। সমাবেশে অধিকাংশ যুবলীগ নেতৃবৃন্দ সংগ্রামের প্রতিক ‘লাল’ রং-এর পাঞ্জাবী পড়ে ভিন্ন মাত্রা যোগ করেন।
মহাসমাবেশে যুক্তরাষ্ট্র যুবলীগের নেতৃবৃন্দ ছাড়াও নিউইয়র্ক ষ্টেট যুবলীগ, কানেকটিকাট ষ্টেট যুবলীগ, মিশিগান ষ্টেট যুবলীগ, জর্জিয়া ষ্টেট যুবলীগ, মেট্রে ওয়াশিংটন যুবলীগ, নিউজার্সী ষ্টেট যুবলীগ, বোষ্টন ষ্টেট যুবলীগ, নিউ ইংল্যান্ড ষ্টেট যুবলীগ সহ স্বাগতিক ফ্লোরিডা যুবলীগের বিপুল সংখ্যক নেতা-কর্মী যোগ দেন। এছাড়াও স্থানীয় আওয়ামী লীগ, স্বেচ্ছাসেবক লীগ সহ বিভিন্ন অঙ্গরাজ্যে থেকে আওয়ামী লীগের বিভিন্ন অঙ্গ ও সহযোগী সংগঠনের নেতৃবৃন্দ সমাবেশে উপস্থিত ছিলেন।
Juboleague_Misbah Ahmedযুবলীগের মহাসমাবেশের প্রধান অতিথি অতিথির বক্তব্যে যুক্তরাষ্ট্র যুবলীগের সভাপতি মিসবাহ আহমদ বলেন, যুক্তরাষ্ট্র যুবলীগ জননেত্রী শেখ হাসিনার দুঃসময়ে যেভাবে আন্দোলন-সংগ্রাম করেছে আগামীতেও জননেত্রী শেখ হাসিনার হাতকে শক্তিশালী করার লক্ষ্যে ঐক্যবদ্ধ হয়ে কাজ করে যাবে এবং সকল ষড়যন্ত্র মোকাবেলা করতে যুক্তরাষ্ট্র যুবলীগ সর্বদা প্রস্তুত রয়েছে। তিনি বলেন, যুক্তরাষ্ট্র যুবলীগ এখন অতীতের চেয়ে আরো অনেক বেশী শক্তিশালী এবং ঐক্যবদ্ধ। দেশে-বিদেশের কোন শক্তি বা ষড়যন্ত্র যুক্তরাষ্ট্র যুবলীগকে বিভক্ত বা দূর্বল করতে পারবে না। তিনি বলেন, জননেত্রী শেখ হাসিনা এবং সজীব ওয়াজেদ জয়ের পরামর্শে যুক্তরাষ্ট্র যুবলীগ এগিয়ে যাবে।
Juboleague_Farid Alamমহাসমাবেশের প্রধান বক্তা যুক্তরাষ্ট্র যুবলীগের সাধারন সম্পাদক ফরিদ আলম বলেন, প্রবাসের সর্ববৃহৎ শক্তিশালী ও সুশৃঙ্খল যুব সংগঠন যুক্তরাষ্ট্র যুবলীগের নেতৃত্বে যুক্তরাষ্ট্রের মাটিতে আয়োজিত সর্বপ্রথম অনুষ্ঠিত আন্ত:ষ্টেট যুবলীগের মহাসমাবেশ সমগ্র বহিবিশ্বে আওয়ামী লীগের রাজনীতিতে একটি মাইল ফলক হিসেবে ইতিহাসের পাতায় স্বর্ণাক্ষরে লেখা থাকবে। তিনি বলেন, জননেত্রী শেখ হাসিনার মুক্তি আন্দোলনের পরিক্ষিত সংগঠন যুক্তরাষ্ট্র যুবলীগের নেতৃতে প্রতিটি আন্দোলন-সংগ্রামে সামনের কাতারে থেকে লড়াকু সৈনিক হিসাবে দেশ ও দলের জন্য নিরলসভাবে কাজ করে যাচ্ছে। আন্ত:ষ্টেট যুবলীগের মহাসমাবেশের মধ্য দিয়ে যুক্তরাষ্ট্র যুবলীগের নেতৃত্বে প্রতিটি ষ্টেট যুবলীগ আরও ঐক্যবদ্ধ ও শক্তিশালী হবে এবং বঙ্গবন্ধুর সোনার বাংলার স্বপ্ন আর জননেত্রী শেখ হাসিনার ভিশন-২০২১ বাস্তবায়নে অগ্রনী ভূমিকা রাখবে।
ফরিদ আলম আরো বলেন, আগামীতে মুজিব আদর্শে উজ্জীবিত, সময়ের পরিক্ষায় উত্তীর্ণ, ত্যাগী ও উদ্যেমী যুবকরাই যুক্তষ্ট্রের আওয়ামী রাজনীতিতে নেতৃত্ব দিবেন। এছাড়াও এই ঐতিহাসিক মহাসমাবেশ প্রমাণ করেছে, যুক্তরাষ্ট্র যুবলীগের ঐক্য ইস্পাতের মতো কঠিন। কোন ষড়যন্ত্র যুক্তরাষ্ট্র যুবলীগকে দাবিয়ে রাখতে পারবে না। তিনি যুক্তরাষ্ট্র যুবলীগ সহ সকল স্টেট যুবলীগের নেতা-কর্মীদের বিভ্রান্ত না হওয়ার উদ্দাত্ত আহ্বান জানান এবং মহাসমাবেশকে সফল করার জন্য যুক্তরাষ্ট্র যুবলীগের পক্ষ থেকে সংশ্লিষ্ট সকলের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেন।
সমাবেশে অন্যান্য বক্তারা যুবলীগের এই উদ্যোগকে স্বাগত জানান এবং এটি একটি সাহসী পদক্ষেপ হিসেবে বিবেচনা করেন। তারা বলেন, যুক্তরাষ্ট্র যুবলীগ প্রবাসে জননেত্রী শেখ হাসিনার ভ্যান গার্ড হিসেবে কাজ করবে।
Juboleague Okko-1মহাসমাবেশে আওয়ামী লীগ ও যুবলীগের সর্বস্তরের অর্ধশতাধিক বক্তা বক্তব্য রাখেন। এদের মধ্যে উল্লেখযোগ্য বক্তারা হলেন- ফ্লোরিডা আওয়ামী লীগের সহ সভাপতি কুদরাত ই খোদা, মেট্রো ওয়াশিংটন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক মাহমুদুন নবী বাকী, ডেমক্রেটিক পাটির ডেলিগেট জুনায়েত হোসেন, যুক্তরাষ্ট্র যুবলীগের সাংগঠনিক সম্পাদক নুরুল ইসলাম, দপ্তর সম্পাদক সাদেকুর রহমান ছাদেক, নিউইয়র্ক স্টেট যুবলীগের ভারপ্রাপ্ত সভাপতি রিন্টু লাল দাস, সাধারণ সম্পাদক সেবুল মিয়া, কানেকটিকাট স্টেট যুবলীগের সভাপতি হুমায়ুন আহমেদ চৌধুরী, মিশিগান স্টেট যুবলীগের সভাপতি জাহেদ মাহমুদ আজিজ সুমন, সাধারণ সম্পাদক সাহিদুর রহমান চৌধুরী জাবেদ, জর্জিয়া স্টেট যুবলীগের সভাপতি নূরুল তালুকদার নাহিদ, সাধারণ সম্পাদক ইলিয়াস হাসান রানা, মেট্রো ওয়াশিংটন যুবলীগের সভাপতি এম রবিউল ইসলাম রাজু, সাধারণ সম্পাদক সর্বজিত দাস তুর্য, নিউ ইংল্যান্ড যুবলীগের সভাপতি সিরাজুম মনির, মেট্রো ওয়াশিংটন আওয়ামী মহিলা লীগের সভাপতি মহসিনা রিমি, মেট্টো ওয়াশিংটন স্বেচ্ছাসেবক লীগের সাধারণ সম্পাদক খিজির আহমেদ টিটু, ফ্লোরিড়া আওয়ামী লীগের মহিলা সম্পাদিকা রুবি আওলাদ। অন্যান্যদের মধ্যে আরো বক্তব্য রাখেন নিউইয়র্ক স্টেট যুবলীগের যুগ্ম সাধারণ সম্পাদক রহিমুজ্জামান সুমন, সাংঠনিক সম্পাদক ইফজাল আহমেদ চৌধুরী, সদস্য আব্দুল হাই পারভেজ, শাহিন কামালী ও আব্দুল্লাহ আল রেজা, কানেকটিকাট স্টেট যুবলীগের সহ সভাপতি রেখা রোজারিও, সাংগঠনিক সম্পাদক রুশমান আহমেদ, প্রচার সম্পাদক ফরহাদ আহমদ খান, মিশিগান ষ্টেট যুবলীগের যুগ্ম সাধারণ সম্পাদক শেখ বদরুদ্দোজা জুনেদ ও এমডি মাহবুবুর রহমান, সাংগঠনিক সম্পাদক ফরহাদ আহমেদ গুলজার, সৈয়দ ইয়াহিয়া ও আনিসুজ্জামান, প্রচার সম্পাদক আওলাদ হোসেন মামুন, জর্জিয়া স্টেট যুবলীগের সহ সভাপতি মিনহাজুল ইসলাম বাদল এবং উত্তম দে, যুগ্ম সাধারণ সম্পাদক আবুল হাসান, সাংগঠনিক সম্পাদক সোহেল হাসান, মেট্রো ওয়াশিংটন ষ্টেট যুবলীগের সহ সভাপতি মোহাম্মদ রাশেদ জামান, ফ্লোরিডা স্টেট যুবলীগের সহ সভাপতি আক্তারুজ্জামান পলাশ, রেজাউল করিম চৌধুরী ও মোহাম্মদ মশিউর রহমান, সমাজকল্যাণ সম্পাদক সুব্রত সরকার, মহিলা সম্পাদিকা ইয়াসমিন রহমান। এছাড়াও বক্তব্য রাখেন মোহাম্মদ ফারুক আলম, মোহাম্মদ ওহিদুল ইসলাম, মঞ্জুরুল আলম, আরিফুল ইসলাম, মানিক চন্দ্র দাস, জব্বার মাতাব্বর, বাবুল হোসেন, নুরুন নাহার মেরী, তানভীর ইসলাম লিপু, শাহেদা পারভীন, হাছানুর আমিন, ইমরান হামিদ প্রমুখ।
Juboleague_Shangitযুবলীগের মহাসমাবেশ অনুষ্ঠানের শুরুতেই পবিত্র কোরআন থেকে তিলওয়াত করেন সাদাত উদ্দিন এবং গীতা থেকে পাঠ করেন অমনিত রায়। এরপর জাতীয় সঙ্গীত পরিবেশন করেন তাজনিন করিম, অরসি আওলাদ, সাহিরা উদ্দিন, সারিনা রেজা, সুরাইয়া রেজা, সমিরা জাহাঙ্গীর প্রমুখ। পরবর্তীতে বাংলাদেশের সকল শহীদের স্মরণে ১ মিনিট নিরবতা পালন করা হয়।
মনোজ্ঞ সাংস্কৃতিক সন্ধ্যায় সঙ্গীত পরিবেশন করেন চ্যানেল আই’র সেরা কন্ঠ কৃষ্ণা তিথি এবং উত্তর আমেরিকার জনপ্রিয় শিল্পী শাহ মাহবুব।
Juboleague_Odianceউক্ত মহাসমাবেশ থেকে যুক্তরাষ্ট্র যুবলীগের পক্ষ থেকে সাধারণ সম্পাদক ফরিদ আলম ঘোষিত দাবী ও ৬ দফা কর্মসূচী কর্মসূচীর মধ্যে রয়েছে:
১। স্বাধীনতা বিরোধী শক্তি ও যুদ্ধাপরাধী সস্ত্রাসী সংগঠন হিসাবে জামায়াত-শিবিরের রাজনীতি অবিলম্বে নিষিদ্ধ করার দাবীতে যুক্তরাষ্ট্র যুবলীগ অব্যহত আন্দোলন চালিয়ে যাবে।
২। জননেত্রী শেখ হাসিনাকে হত্যা করার চেষ্টা এবং বাংলাদেশ আওয়ামী লীগকে নেতৃত্ব শূন্য করতে ২১ আগষ্ট গ্রেনেড হামলাকারীদের সাথে সম্পূক্ত সকল যড়ষন্ত্রকারীদের দ্রুত গ্রেফতার ও সর্বোচ্চ শাস্তি নিশ্চিত করতে যুক্তরাষ্ট যুবলীগ অবিরাম আন্দোলন চালিয়ে যাবে এবং যুবসমাজের অহংকার ডিজিটাল বাংলাদেশের রূপকার সজীব ওয়াজেদ জয়কে হত্যা করার চেষ্টায় লিপ্ত দেশী-বিদেশী ষড়যন্ত্রকারীদের দৃষ্টান্তমূলক শাস্তি দাবীতে যুক্তরাষ্ট্র যুবলীগ দূর্বার আন্দোলন গড়ে তুলবে।
৩। ইতিহাস বিকৃতিকারী তারেক রহমান ও আন্দোলনের নামে পেট্রোল বোমা নিক্ষেপ করে মানুষ পুড়িয়ে হত্যার অভিযোগে খুনি খালেদা জিয়াকে সর্বোচ্চ শাস্তি প্রদান করার দাবীতে যুক্তরাষ্ট্র যুবলীগ জোরদার আন্দোলন চালিয়ে যাবে।
৪। জননেত্রী শেখ হাসিনার নেতৃত্বে চলমান উন্নয়ন ও অগ্রযাত্রার ধারা অব্যহত রাখতে আগামী নির্বাচনে বাংলাদেশের প্রতিটি জেলার সাথে গণসংযোগ স্থাপনের লক্ষ্যে যুক্তরাষ্ট্র যুবলীগ একটি বিশেষ প্রতিনিধি দল গঠনের মাধ্যমে নির্বাচনী প্রচারণায় অংশগ্রহণ করবে এবং জননেত্রী শেখ হাসিনার সাহসী পদক্ষেপে নিজেস্ব অর্থায়নে পদ্মা সেতু নিমার্ণে সিদ্ধান্ত নেয়ায় পদ্মা সেতুর নামকরণ ‘শেখ হাসিনা সেতু’ করার জন্য যুক্তরাষ্ট যুবলীগের জোরদাবী জানানো হচ্ছে।
৫। স্বাধীনতার চেতনায় বিশ্বাসী প্রবাসী যুবসমাজের চিন্তা-ভাবনা এবং বাংলাদেশের উন্নয়নে প্রবাসী যুবসমাজের ভুমিকা নিয়ে জননেত্রী শেখ হাসিনা এবং সজীব ওয়াজেদ জয়ের সাথে ভিডিও কনফারেন্সের মাধ্যমে খোলামেলা আলোচনার ব্যবস্থা গ্রহণ করার জন্য যুক্তরাষ্ট্র যুবলীগ বদ্ধপরিকর।
৬। জননেত্রী শেখ হাসিনার দুঃসময়ের পরিক্ষিত প্রবাসী যুব সংগঠন যুক্তরাষ্ট যুবলীগকে আরও ঐক্যবদ্ধ ও শক্তিশালী করতে এবং বঙ্গবন্ধুর আদর্শ ধারন ও বাস্তবায়নের লক্ষে- গণতান্ত্রিক ও গঠনতান্ত্রিক প্রক্রিয়ায় বঙ্গবন্ধুর আদর্শে উজ্জীবিত, সময়ের পরিক্ষায় উত্তীর্ণ, ত্যাগী ও উদ্যেমী যুবকদের সমম্বয়ে কাউন্সিল প্রক্রিয়ার মাধ্যমে সঠিক নেতৃত্ব গঠনের জন্য জননেত্রী শেখ হাসিনা ও কেন্দ্রীয় যুবলীগের প্রতি যুক্তরাষ্ট্র যুবলীগের উদাত্ত্ব আহবান অব্যহত থাকবে।

সোশ্যাল মিডিয়ায় খবরটি শেয়ার করুন

আপনার মন্তব্য লিখুন

About Author Information

মিসবাহ-ফরিদের নেতৃত্বে যুক্তরাষ্ট্র যুবলীগের আন্ত:ষ্টেট মহাসমাবেশে বিভিন্ন দাবী ও ৬ দফা কর্মসূচী ঘোষণা

প্রকাশের সময় : ০৭:৪১:৪৩ পূর্বাহ্ন, শনিবার, ২৮ মে ২০১৬

নিউইয়র্ক: যুক্তরাষ্ট্রের ইতিহাসে প্রথমবারের মতো অনুষ্ঠিত যুক্তরাষ্ট্র যুবলীগের আন্ত:ষ্টেট মহাসমাবেশে প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে বাংলাদেশের চলমান উন্নয়ন-অগ্রগতির পক্ষে কাজ করার অঙ্গীকার পুনর্ব্যক্ত করার পাশাপাশি বিভিন্ন দাবী এবং স্বাধীনতা বিরোধী জামায়াত-শিবিরের রাজনীতি নিষিদ্ধ, জ্বালাও-পোড়াও’র রাজনীতির মাধ্যমে মানুষ হত্যার জন্য বিএনপি নেত্রী খালেদা জিয়ার ও ২১ আগষ্ট গ্রেনেট হামলার সাথে জড়িত সবার বিচার দাবীসহ ৬ দফা কর্মসূচী ঘোষণা করা হয়েছে। সমাবেশ থেকে যুক্তরাষ্ট্র যুবলীগকে আরো শক্তিশালী করার উপরও গুরুত্বারোপ করা হয়।
বিপুল উৎসাহ-উদ্দীপনা আর উৎসবমুখর পরিবেশে গত ২২ মে ফ্লোরিডার স্বগ্রাস কনফারেন্স সেন্টারে যুক্তরাষ্ট্র যুবলীগের আন্ত:ষ্টেট মহাসমাবেশ অনুষ্ঠিত হয়। ফ্লোরিডা ষ্টেট যুবলীগের সভাপতি ও আন্ত:ষ্টেট মহাসমাবেশ আয়োজক কমিটির আহ্বায়ক সঞ্জয় কুমার সাহার সভাপতিত্বে অনুষ্ঠিত মহাসমাবেশে প্রধান অতিথি ছিলেন যুক্তরাষ্ট্র যুবলীগের সভাপতি মিসবাহ আহমেদ এবং প্রধান বক্তা ছিলেন যুক্তরাষ্ট্র যুবলীগের সাধারণ সম্পাদক ফরিদ আলম। সমাবেশ পরিচালনা করেন ফ্লোরিডা যুবলীগের সাধারণ সম্পাদক ও আন্ত:ষ্টেট মহাসমাবেশ আয়োজক কমিটির সদস্য সচিব তৌহিদুল ইসলাম খান। সমাবেশে যোগদানকারী নেতা-কর্মীদের স্বাগত ও শুভেচ্ছা জানান ও আন্ত:ষ্টেট মহাসমাবেশ আয়োজক কমিটির সমন্বয়কারী হুমায়ুন আহমদ চৌধুরী। সমাবেশের শুরুতে বাংলাদেশ ও যুক্তরাষ্ট্রের জাতীয় সঙ্গীত পরিবেশন করা হয়। খবর ইউএনএ’র।
Juboleague Leadersফ্লোরিডা থেকে বার্তা সংস্থা ইউএনএ প্রতিনিধি জানান, যুক্তরাষ্ট্র যুবলীগের ইতিহাসে সর্বপ্রথম যুক্তরাষ্ট্র যুবলীগের তত্ত্বাবধানে অনুষ্টিত হল আন্ত:ষ্টেট যুবলীগের মহাসমাবেশ। এই সমাবেশে যুক্তরাষ্ট্রের বিভিন্ন অঙ্গরাজ্য থেকে বিপুল সংখ্যক নেতা-কর্মীরা যোগদান করেন। মূলত: প্রধানমন্ত্রী ও বাংলাদেশ আওয়ামী লীগ সভানেত্রী জননেত্রী শেখ হাসিনার নেতৃত্বে বাংলাদেশের চলমান উন্নয়ন-অগ্রগতির স্বপক্ষে এবং ‘জাতির জনক’ বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্বপ্ন সোনার বাংলা ও ডিজিটাল বাংলাদেশ বিনির্মাণে যুক্তরাষ্ট্রে বসবাসরত বাংলাদেশী যুবসমাজকে ঐক্যবদ্ধ করার লক্ষ্যে যুবলীগের মহাসমাবেশ অনুষ্ঠিত হয়। সমাবেশে অধিকাংশ যুবলীগ নেতৃবৃন্দ সংগ্রামের প্রতিক ‘লাল’ রং-এর পাঞ্জাবী পড়ে ভিন্ন মাত্রা যোগ করেন।
মহাসমাবেশে যুক্তরাষ্ট্র যুবলীগের নেতৃবৃন্দ ছাড়াও নিউইয়র্ক ষ্টেট যুবলীগ, কানেকটিকাট ষ্টেট যুবলীগ, মিশিগান ষ্টেট যুবলীগ, জর্জিয়া ষ্টেট যুবলীগ, মেট্রে ওয়াশিংটন যুবলীগ, নিউজার্সী ষ্টেট যুবলীগ, বোষ্টন ষ্টেট যুবলীগ, নিউ ইংল্যান্ড ষ্টেট যুবলীগ সহ স্বাগতিক ফ্লোরিডা যুবলীগের বিপুল সংখ্যক নেতা-কর্মী যোগ দেন। এছাড়াও স্থানীয় আওয়ামী লীগ, স্বেচ্ছাসেবক লীগ সহ বিভিন্ন অঙ্গরাজ্যে থেকে আওয়ামী লীগের বিভিন্ন অঙ্গ ও সহযোগী সংগঠনের নেতৃবৃন্দ সমাবেশে উপস্থিত ছিলেন।
Juboleague_Misbah Ahmedযুবলীগের মহাসমাবেশের প্রধান অতিথি অতিথির বক্তব্যে যুক্তরাষ্ট্র যুবলীগের সভাপতি মিসবাহ আহমদ বলেন, যুক্তরাষ্ট্র যুবলীগ জননেত্রী শেখ হাসিনার দুঃসময়ে যেভাবে আন্দোলন-সংগ্রাম করেছে আগামীতেও জননেত্রী শেখ হাসিনার হাতকে শক্তিশালী করার লক্ষ্যে ঐক্যবদ্ধ হয়ে কাজ করে যাবে এবং সকল ষড়যন্ত্র মোকাবেলা করতে যুক্তরাষ্ট্র যুবলীগ সর্বদা প্রস্তুত রয়েছে। তিনি বলেন, যুক্তরাষ্ট্র যুবলীগ এখন অতীতের চেয়ে আরো অনেক বেশী শক্তিশালী এবং ঐক্যবদ্ধ। দেশে-বিদেশের কোন শক্তি বা ষড়যন্ত্র যুক্তরাষ্ট্র যুবলীগকে বিভক্ত বা দূর্বল করতে পারবে না। তিনি বলেন, জননেত্রী শেখ হাসিনা এবং সজীব ওয়াজেদ জয়ের পরামর্শে যুক্তরাষ্ট্র যুবলীগ এগিয়ে যাবে।
Juboleague_Farid Alamমহাসমাবেশের প্রধান বক্তা যুক্তরাষ্ট্র যুবলীগের সাধারন সম্পাদক ফরিদ আলম বলেন, প্রবাসের সর্ববৃহৎ শক্তিশালী ও সুশৃঙ্খল যুব সংগঠন যুক্তরাষ্ট্র যুবলীগের নেতৃত্বে যুক্তরাষ্ট্রের মাটিতে আয়োজিত সর্বপ্রথম অনুষ্ঠিত আন্ত:ষ্টেট যুবলীগের মহাসমাবেশ সমগ্র বহিবিশ্বে আওয়ামী লীগের রাজনীতিতে একটি মাইল ফলক হিসেবে ইতিহাসের পাতায় স্বর্ণাক্ষরে লেখা থাকবে। তিনি বলেন, জননেত্রী শেখ হাসিনার মুক্তি আন্দোলনের পরিক্ষিত সংগঠন যুক্তরাষ্ট্র যুবলীগের নেতৃতে প্রতিটি আন্দোলন-সংগ্রামে সামনের কাতারে থেকে লড়াকু সৈনিক হিসাবে দেশ ও দলের জন্য নিরলসভাবে কাজ করে যাচ্ছে। আন্ত:ষ্টেট যুবলীগের মহাসমাবেশের মধ্য দিয়ে যুক্তরাষ্ট্র যুবলীগের নেতৃত্বে প্রতিটি ষ্টেট যুবলীগ আরও ঐক্যবদ্ধ ও শক্তিশালী হবে এবং বঙ্গবন্ধুর সোনার বাংলার স্বপ্ন আর জননেত্রী শেখ হাসিনার ভিশন-২০২১ বাস্তবায়নে অগ্রনী ভূমিকা রাখবে।
ফরিদ আলম আরো বলেন, আগামীতে মুজিব আদর্শে উজ্জীবিত, সময়ের পরিক্ষায় উত্তীর্ণ, ত্যাগী ও উদ্যেমী যুবকরাই যুক্তষ্ট্রের আওয়ামী রাজনীতিতে নেতৃত্ব দিবেন। এছাড়াও এই ঐতিহাসিক মহাসমাবেশ প্রমাণ করেছে, যুক্তরাষ্ট্র যুবলীগের ঐক্য ইস্পাতের মতো কঠিন। কোন ষড়যন্ত্র যুক্তরাষ্ট্র যুবলীগকে দাবিয়ে রাখতে পারবে না। তিনি যুক্তরাষ্ট্র যুবলীগ সহ সকল স্টেট যুবলীগের নেতা-কর্মীদের বিভ্রান্ত না হওয়ার উদ্দাত্ত আহ্বান জানান এবং মহাসমাবেশকে সফল করার জন্য যুক্তরাষ্ট্র যুবলীগের পক্ষ থেকে সংশ্লিষ্ট সকলের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেন।
সমাবেশে অন্যান্য বক্তারা যুবলীগের এই উদ্যোগকে স্বাগত জানান এবং এটি একটি সাহসী পদক্ষেপ হিসেবে বিবেচনা করেন। তারা বলেন, যুক্তরাষ্ট্র যুবলীগ প্রবাসে জননেত্রী শেখ হাসিনার ভ্যান গার্ড হিসেবে কাজ করবে।
Juboleague Okko-1মহাসমাবেশে আওয়ামী লীগ ও যুবলীগের সর্বস্তরের অর্ধশতাধিক বক্তা বক্তব্য রাখেন। এদের মধ্যে উল্লেখযোগ্য বক্তারা হলেন- ফ্লোরিডা আওয়ামী লীগের সহ সভাপতি কুদরাত ই খোদা, মেট্রো ওয়াশিংটন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক মাহমুদুন নবী বাকী, ডেমক্রেটিক পাটির ডেলিগেট জুনায়েত হোসেন, যুক্তরাষ্ট্র যুবলীগের সাংগঠনিক সম্পাদক নুরুল ইসলাম, দপ্তর সম্পাদক সাদেকুর রহমান ছাদেক, নিউইয়র্ক স্টেট যুবলীগের ভারপ্রাপ্ত সভাপতি রিন্টু লাল দাস, সাধারণ সম্পাদক সেবুল মিয়া, কানেকটিকাট স্টেট যুবলীগের সভাপতি হুমায়ুন আহমেদ চৌধুরী, মিশিগান স্টেট যুবলীগের সভাপতি জাহেদ মাহমুদ আজিজ সুমন, সাধারণ সম্পাদক সাহিদুর রহমান চৌধুরী জাবেদ, জর্জিয়া স্টেট যুবলীগের সভাপতি নূরুল তালুকদার নাহিদ, সাধারণ সম্পাদক ইলিয়াস হাসান রানা, মেট্রো ওয়াশিংটন যুবলীগের সভাপতি এম রবিউল ইসলাম রাজু, সাধারণ সম্পাদক সর্বজিত দাস তুর্য, নিউ ইংল্যান্ড যুবলীগের সভাপতি সিরাজুম মনির, মেট্রো ওয়াশিংটন আওয়ামী মহিলা লীগের সভাপতি মহসিনা রিমি, মেট্টো ওয়াশিংটন স্বেচ্ছাসেবক লীগের সাধারণ সম্পাদক খিজির আহমেদ টিটু, ফ্লোরিড়া আওয়ামী লীগের মহিলা সম্পাদিকা রুবি আওলাদ। অন্যান্যদের মধ্যে আরো বক্তব্য রাখেন নিউইয়র্ক স্টেট যুবলীগের যুগ্ম সাধারণ সম্পাদক রহিমুজ্জামান সুমন, সাংঠনিক সম্পাদক ইফজাল আহমেদ চৌধুরী, সদস্য আব্দুল হাই পারভেজ, শাহিন কামালী ও আব্দুল্লাহ আল রেজা, কানেকটিকাট স্টেট যুবলীগের সহ সভাপতি রেখা রোজারিও, সাংগঠনিক সম্পাদক রুশমান আহমেদ, প্রচার সম্পাদক ফরহাদ আহমদ খান, মিশিগান ষ্টেট যুবলীগের যুগ্ম সাধারণ সম্পাদক শেখ বদরুদ্দোজা জুনেদ ও এমডি মাহবুবুর রহমান, সাংগঠনিক সম্পাদক ফরহাদ আহমেদ গুলজার, সৈয়দ ইয়াহিয়া ও আনিসুজ্জামান, প্রচার সম্পাদক আওলাদ হোসেন মামুন, জর্জিয়া স্টেট যুবলীগের সহ সভাপতি মিনহাজুল ইসলাম বাদল এবং উত্তম দে, যুগ্ম সাধারণ সম্পাদক আবুল হাসান, সাংগঠনিক সম্পাদক সোহেল হাসান, মেট্রো ওয়াশিংটন ষ্টেট যুবলীগের সহ সভাপতি মোহাম্মদ রাশেদ জামান, ফ্লোরিডা স্টেট যুবলীগের সহ সভাপতি আক্তারুজ্জামান পলাশ, রেজাউল করিম চৌধুরী ও মোহাম্মদ মশিউর রহমান, সমাজকল্যাণ সম্পাদক সুব্রত সরকার, মহিলা সম্পাদিকা ইয়াসমিন রহমান। এছাড়াও বক্তব্য রাখেন মোহাম্মদ ফারুক আলম, মোহাম্মদ ওহিদুল ইসলাম, মঞ্জুরুল আলম, আরিফুল ইসলাম, মানিক চন্দ্র দাস, জব্বার মাতাব্বর, বাবুল হোসেন, নুরুন নাহার মেরী, তানভীর ইসলাম লিপু, শাহেদা পারভীন, হাছানুর আমিন, ইমরান হামিদ প্রমুখ।
Juboleague_Shangitযুবলীগের মহাসমাবেশ অনুষ্ঠানের শুরুতেই পবিত্র কোরআন থেকে তিলওয়াত করেন সাদাত উদ্দিন এবং গীতা থেকে পাঠ করেন অমনিত রায়। এরপর জাতীয় সঙ্গীত পরিবেশন করেন তাজনিন করিম, অরসি আওলাদ, সাহিরা উদ্দিন, সারিনা রেজা, সুরাইয়া রেজা, সমিরা জাহাঙ্গীর প্রমুখ। পরবর্তীতে বাংলাদেশের সকল শহীদের স্মরণে ১ মিনিট নিরবতা পালন করা হয়।
মনোজ্ঞ সাংস্কৃতিক সন্ধ্যায় সঙ্গীত পরিবেশন করেন চ্যানেল আই’র সেরা কন্ঠ কৃষ্ণা তিথি এবং উত্তর আমেরিকার জনপ্রিয় শিল্পী শাহ মাহবুব।
Juboleague_Odianceউক্ত মহাসমাবেশ থেকে যুক্তরাষ্ট্র যুবলীগের পক্ষ থেকে সাধারণ সম্পাদক ফরিদ আলম ঘোষিত দাবী ও ৬ দফা কর্মসূচী কর্মসূচীর মধ্যে রয়েছে:
১। স্বাধীনতা বিরোধী শক্তি ও যুদ্ধাপরাধী সস্ত্রাসী সংগঠন হিসাবে জামায়াত-শিবিরের রাজনীতি অবিলম্বে নিষিদ্ধ করার দাবীতে যুক্তরাষ্ট্র যুবলীগ অব্যহত আন্দোলন চালিয়ে যাবে।
২। জননেত্রী শেখ হাসিনাকে হত্যা করার চেষ্টা এবং বাংলাদেশ আওয়ামী লীগকে নেতৃত্ব শূন্য করতে ২১ আগষ্ট গ্রেনেড হামলাকারীদের সাথে সম্পূক্ত সকল যড়ষন্ত্রকারীদের দ্রুত গ্রেফতার ও সর্বোচ্চ শাস্তি নিশ্চিত করতে যুক্তরাষ্ট যুবলীগ অবিরাম আন্দোলন চালিয়ে যাবে এবং যুবসমাজের অহংকার ডিজিটাল বাংলাদেশের রূপকার সজীব ওয়াজেদ জয়কে হত্যা করার চেষ্টায় লিপ্ত দেশী-বিদেশী ষড়যন্ত্রকারীদের দৃষ্টান্তমূলক শাস্তি দাবীতে যুক্তরাষ্ট্র যুবলীগ দূর্বার আন্দোলন গড়ে তুলবে।
৩। ইতিহাস বিকৃতিকারী তারেক রহমান ও আন্দোলনের নামে পেট্রোল বোমা নিক্ষেপ করে মানুষ পুড়িয়ে হত্যার অভিযোগে খুনি খালেদা জিয়াকে সর্বোচ্চ শাস্তি প্রদান করার দাবীতে যুক্তরাষ্ট্র যুবলীগ জোরদার আন্দোলন চালিয়ে যাবে।
৪। জননেত্রী শেখ হাসিনার নেতৃত্বে চলমান উন্নয়ন ও অগ্রযাত্রার ধারা অব্যহত রাখতে আগামী নির্বাচনে বাংলাদেশের প্রতিটি জেলার সাথে গণসংযোগ স্থাপনের লক্ষ্যে যুক্তরাষ্ট্র যুবলীগ একটি বিশেষ প্রতিনিধি দল গঠনের মাধ্যমে নির্বাচনী প্রচারণায় অংশগ্রহণ করবে এবং জননেত্রী শেখ হাসিনার সাহসী পদক্ষেপে নিজেস্ব অর্থায়নে পদ্মা সেতু নিমার্ণে সিদ্ধান্ত নেয়ায় পদ্মা সেতুর নামকরণ ‘শেখ হাসিনা সেতু’ করার জন্য যুক্তরাষ্ট যুবলীগের জোরদাবী জানানো হচ্ছে।
৫। স্বাধীনতার চেতনায় বিশ্বাসী প্রবাসী যুবসমাজের চিন্তা-ভাবনা এবং বাংলাদেশের উন্নয়নে প্রবাসী যুবসমাজের ভুমিকা নিয়ে জননেত্রী শেখ হাসিনা এবং সজীব ওয়াজেদ জয়ের সাথে ভিডিও কনফারেন্সের মাধ্যমে খোলামেলা আলোচনার ব্যবস্থা গ্রহণ করার জন্য যুক্তরাষ্ট্র যুবলীগ বদ্ধপরিকর।
৬। জননেত্রী শেখ হাসিনার দুঃসময়ের পরিক্ষিত প্রবাসী যুব সংগঠন যুক্তরাষ্ট যুবলীগকে আরও ঐক্যবদ্ধ ও শক্তিশালী করতে এবং বঙ্গবন্ধুর আদর্শ ধারন ও বাস্তবায়নের লক্ষে- গণতান্ত্রিক ও গঠনতান্ত্রিক প্রক্রিয়ায় বঙ্গবন্ধুর আদর্শে উজ্জীবিত, সময়ের পরিক্ষায় উত্তীর্ণ, ত্যাগী ও উদ্যেমী যুবকদের সমম্বয়ে কাউন্সিল প্রক্রিয়ার মাধ্যমে সঠিক নেতৃত্ব গঠনের জন্য জননেত্রী শেখ হাসিনা ও কেন্দ্রীয় যুবলীগের প্রতি যুক্তরাষ্ট্র যুবলীগের উদাত্ত্ব আহবান অব্যহত থাকবে।