৪৮ দলের বিশ্বকাপ ৩ দেশে : ২০২৬ আসরের স্বাগতিক যুক্তরাষ্ট্র, মেক্সিকো ও কানাডা

হককথা ডেস্ক: গত ১৪ জুন বৃহস্পতিবার থেকে রাশিয়ায় শুরু হচ্ছে ফুটবল বিশ্বকাপ। নিশ্চিত হয়ে গেছে ২০২২ সালের ভেন্যুও, কাতারে বসবে পরের আসরটি। আর বৃহস্পতিবারই রাশিয়ায় নিশ্চিত হয়ে গেল তারও পরের আসরের স্বাগতিক।
দুই দেশের আয়োজনে প্রথমবারের মতো বিশ্বকাপ দেখা গেছে ২০০২ সালে। সেবার জাপান-দক্ষিণ কোরিয়া মিলে বিশ্বকাপের আয়োজন করে চমকে দিয়েছিল সবাইকে। এরপরই ফিফা বলেছিল, এমন যৌথ আয়োজনে বিশ্বকাপ আর নয়। কিন্তু সে সিদ্ধান্ত থেকে সরে এসেছে বিশ্বফুটবলের নিয়ন্ত্রক সংস্থা। এবার ছাড়পত্র মিলল তিন দেশের বিশ্বকাপ আয়োজনের। ২০২৬ বিশ্বকাপ আয়োজনের সুযোগ পেয়েছে কানাডা, মেক্সিকো ও যুক্তরাষ্ট্র। এই টুর্নামেন্ট দিয়েই প্রথমবারের মতো তিন আয়োজক দেশ দেখবে বিশ্বকাপ।
২০২৬ বিশ্বকাপ আয়োজনের স্বত্ব লড়াই ছিল দুই পক্ষের মধ্যে। একদিকে কানাডা, মেক্সিকো ও যুক্তরাষ্ট্র অন্যদিকে শুধুই মরক্কো। মস্কোয় ফিফার ৬৮তম কংগ্রেস অধিবেশনে মরক্কোকে ৬৯ ভোটের ব্যবধানে হারিয়েছে এই তিন দেশের জোট। তারা পেয়েছে ১৩৪ ভোট আর মরক্কোর ঝুলিতে পরেছে ৬৫ ভোট। এর মধ্য দিয়ে ১৯৯৪ সালের পর প্রথমবারের মতো বিশ্বকাপ আয়োজনের স্বত্ব পেল উত্তর আমেরিকা মহাদেশ।
২০২৬ বিশ্বকাপ আরেকটি দিক দিয়েও প্রথম। এই বিশ্বকাপেই প্রথমবারের মতো ৪৮টি দল অংশ নেবে। ম্যাচসংখ্যা ৮০টি, যার মধ্যে ফাইনালসহ মোট ৬০টি ম্যাচ অনুষ্ঠিত হবে যুক্তরাষ্ট্রে। ১০টি করে ম্যাচ অনুষ্ঠিত হবে কানাডা ও মেক্সিকোতে। এর আগে ১৯৭০ ও ১৯৮৬ বিশ্বকাপ হয়েছিল মেক্সিকোতে। ১৯৯৪ সালের আসর বসেছিল যুক্তরাষ্ট্রে। কেবলমাত্র ২০১৫ সালে মহিলা ফুটবল বিশ্বকাপের আয়োজক হবার অভিজ্ঞতা আছে কানাডার।
২০২৬ সালে হবে বিশ্বকাপ ইতিহাসের সবচেয়ে বড় আসর। প্রথমবারের মতো খেলবে ৪৮ দেশ। ৩৪ দিনের এই টুর্নামেন্টে হবে মোট ৮০ ম্যাচ। ২৩তম বিশ্বকাপটি হবে মোট ১৬টি শহরে, যুক্তরাষ্ট্রের ১০টি আর বাকি ৬টি কানাডা ও মেক্সিকোর মধ্যে ভাগাভাগি হবে। ফাইনাল হবে নিউ ইয়র্কের ৮৪ হাজার ৯৫৩ আসন বিশিষ্ট মেটলাইফ স্টেডিয়ামে। (দৈনিক ইনকিলাব)



« (পূর্ববর্তী খবর)



একই ধরনের খবর

  • মেসি কিংবদন্তি খেলোয়াড় : ফিফা প্রেসিডেন্ট
  • ব্রাজিল দলকে দেয়া সংবর্ধনায় ছিলেন না নেইমার
  • ইংল্যান্ডকে হারিয়ে তৃতীয় স্থান অর্জন বেলজিয়ামের
  • ইংল্যান্ডকে কাঁদিয়ে প্রথমবারের মতো ফাইনালে ক্রোয়েশিয়া
  • বেলজিয়ামের আশা ভঙ্গ, ফাইনালে ফ্রান্স
  • ব্রঙ্কস ইউনাইটেড ও ব্রাদার্স এলায়েন্স’র খেলা ড্র ॥ সোনার বাংলা’র পূর্ণ পয়েন্ট লাভ
  • কী খান বিশ্বকাপের ফুটবল তারকারা
  • দুই নক্ষত্রের পতন : মেসি-রোনালদোর কান্নার রাত
  • Shares