২১ ফেব্রুয়ারী আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালনে নিউইয়র্কে ব্যাপক কর্মসূচি গ্রহণ

নিউইয়র্ক (ইউএনএ): অমর একুশে মহান শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস শুক্রবার (২০ ফেব্রুয়ারী)। প্রতি বছরের মতো এবছরও অমর একুশে উপলক্ষ্যে নিউইয়র্ক সহ যুক্তরাষ্ট্রের বাংলাদেশী অধ্যুষিত অঙ্গরাজ্যগুলোতে ব্যাপক কর্মসূচী গ্রহণ করা হয়েছে। নিউইয়র্কে বাংলাদেশ সোসাইটি, ঢাকা বিশ্ববিদ্যালয় এলামনাই এসোসিয়েশন ইউএসএ, জালালাবাদ এসোসিয়েশন অব আমেরিকা, জ্যামাইকা বাংলাদেশ ফ্রেন্ডস সোসাইটি, ব্রঙ্কসে গঠিত সম্মিলিতভাবে শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উদযাপন-২০২০ কমিটি সহ প্রবাসের বিভিন্ন সংগঠন কর্মসূচী গ্রহণ করেছে। এসব কর্মসূচীর মধ্যে রয়েছে: একুশের প্রথম প্রহরে শহীদ বেদীতে পুষ্পস্তবক অর্পণ করে ভাষা শহীদদের প্রতি শ্রদ্ধা নিবেদন, আলোচনা, সাংস্কৃতিক অনুষ্ঠান, নৃত্য-নাট্য, আবৃত্তি এবং ছোট্টমণিদের বিভিন্ন প্রতিযোগিতা, স্মরণিকা প্রকাশ প্রভৃতি। এছাড়াও জাতিসংঘ ভবনে এবং বাংলাদেশ স্থায়ী মিশন ও বাংলাদেশ কনস্যুলেট একুশের কর্মসূচী গ্রহণ করেছে।
বাংলাদেশ সোসাইটি: অমর একুশে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস সম্মিলিতভাবে পালন করবে বাংলাদেশ সোসাইটি ইনক। এ উপলক্ষ্যে সোসাইটির আয়োজনে ২০ ফেব্রুয়ারী বৃহস্পতিবার বিকেল ৫টায় উডসাইডের গুলশান ট্যারেসে শিশু-কিশোরদের জন্য চিত্রাংকন, রচনা, কবিতা আবৃত্তি ছাড়াও আলোচনা সভা ও সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে। এতে অর্ধ শতাধিক সংগঠন অংশ নেবে বলে সোসাইটির প্রচার ও গণসংযোগ সম্পাদক রিজু মোহাম্মদ জানিয়েছেন। বাংলাদেশ সোসাইটির উদ্যোগে উডসাইডে গুলশান টেরেসে অস্থায়ী শহীদ মিনার নির্মাণ করা হবে। এতে একুশের প্রথম প্রহরে বিভিন্ন সংগঠনের পক্ষ থেকে শহীদদের স্মরণে পুষ্পস্তবক অর্পণ করা হবে
এদিকে সোাসাইটির একুশের কর্মসূচী সফল করতে আজাদ বাকিরকে আহ্বায়ক, মাইনুল উদ্দিন মাহবুবকে প্রধান সম্বয়কারী, মোহাম্মদ সাদী মিন্টুকে সমন্বয়কারী ও আহসান হাবীবকে সদস্য সচিব করে একটি কমিটি গঠন করা হয়েছে। অনুষ্ঠানটি সফল করতে সোসাইটির সভাপতি কামাল আহমেদ ও সাধারণ সম্পাদক মোহাম্মদ রুহুল আমীন সিদ্দিকী সকল বাংলাদেশীর সহযোগিতা কামনা করেছেন।
জাতিসংঘ: জাতিসংঘ সদর দফতরে একুশ উপলক্ষে কর্মসূচি থাকবে ২১ ফেব্রুয়ারী জাতিসংঘের কনফারেন্স রুম ৪-এ বিকেল ৪টায়। জাতিসংঘ সাধারণ অধিবেশনের সভাপতি তিজানি মোহাম্মদ বন্দে এতে প্রধান অতিথি থাকবেন। এছাড়াও বিভিন্ন দেশের স্থায়ী প্রতিনিধি ও জাতিসংঘের শীর্ষস্থানীয় কর্মকর্তারা অতিথি থাকবেন বলে বাংলাদেশ মিশন সূত্রে জানা গেছে।
বাংলাদেশ স্থায়ী মিশন ও বাংলাদেশ কনস্যুলেট: অমর একুশে মহান শহীদ দিবস পালন উপলক্ষ্যে জাতিসংঘে বাংলাদেশ স্থায়ী মিশন ও নিউইয়র্কস্থ বাংলাদেশ কনস্যুলেট যৌথভাবে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালন করবে। এ উপলক্ষ্যে ২০ ফেব্রুয়ারী বৃহস্পতিবার রাত সাড়ে ১০টায় কনস্যুলেট মিলনায়তনে অনুষ্ঠান শুরু হয়ে চলবে মধ্যরাত পর্যন্ত।
এছাড়াও ফ্লাশিংয়ে অবস্থিত কুইন্স পাবলিক লাইব্রেরীর সহায়তায় নিউইয়র্কে বাংলাদেশ কন্স্যুলেটের উদ্যোগে ২১ ফেব্রুয়ারী শুক্রবার অপরাহ্ন ৪টা থেকে সাড়ে ৫টা পর্যন্ত শহীদ দিবসের আলোকে অনুষ্ঠান হবে কুইন্স লাইব্রেরীত (৪১-১৭ মেইন স্ট্রিট, ফ্লাশিং, এনওয়াই ১১৩৭৫) মিলনায়তনে। সেখানে অংশ নেবে বাংলাদেশ, চীন, ভারত, ইন্দোনেশিয়া, থাইল্যান্ডসহ বিভিন্ন দেশের শিল্পীরা। কনস্যুলেট সূত্রে এই তথ্য জানা গেছে।
ঢাবি এলামনাই এসোসিয়েশন: অমর একুশে শহীদ দিবস উপলক্ষে ঢাকা বিশ্ববিদ্যালয় এলামনাই এসোসিয়শনের উদ্যোগে ‘সম্মিলিত মহান একুশে উদযাপন’ কর্মসূচির আওতায় গত ১৬ ফেব্রুয়ারী রোববার জ্যাকসন হাইটসের পিএস ৬৯ এর মিলনায়তনে সকাল ১১টা থেকে শিশু-কিশোরদের মেধা প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়। বাংলা লিখন, কবিতা আবৃত্তি, শহীদ মিনার আঁকা, জাতীয় স্মৃতিসৌধ ও জাতীয় পতাকা আঁকার প্রতিযোগিতাও থাকবে বয়সভিত্তিক বিভিন্ন গ্রুপে বিপুল সংখ্যক প্রতিযোগি অংশ নেয়। এছাড়াও ছিলো মুজিব বর্ষ উপলক্ষে বঙ্গবন্ধুর প্রতিকৃতি অঙ্কন, বঙ্গবন্ধুর জীবনী ভিত্তিক রচনা প্রতিযোগিতা, উপস্থিত বক্তৃতা প্রতিযোগিতা ছিলো ঐতিহাসিক ৭ মার্চে বঙ্গবন্ধুর বক্তৃতা আলোকে।
এছাড়াও একুশের মূল আয়োজন হবে ২০ ফেব্রুয়ারী বিকেল ৫টা থেকে মধ্যরাত পর্যন্ত উডসাইডের কুইন্স প্যালেসে। নির্মিত হবে ঢাকার আদলে অস্থায়ী শহীদ মিনার। এখানে অংশ নেবে উদীচী, বিপা, সুরছন্দ শিল্পী গোষ্ঠি, বাফা, বহ্নিশিখা সঙ্গীত নিকেতন, সঙ্গীত পরিষদসহ ৪৩টি সংগঠনের শিল্পীরা।
জালালাবাদ এসোসিয়েশন: অমর একুশে ফেব্রুয়ারী আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালন উপলক্ষ্যে জালালাবাদ এসোসিয়েশন অব আমেরিকা সম্মিলিতভাবে উদ্যোগ গ্রহণ করেছে। এ উপলক্ষ্যে এসোসিয়েশন কার্যালয়ে (৩৮-৬,৩১ স্ট্রীট, লং আইল্যান্ড সিটি, নিউইয়র্ক ১১১০১) ২০ ফেব্রুয়ারী বৃহস্পতিবার আলোচনা সভা ও অস্থায়ী শহীদ মিনারে পুষ্পস্তবক অর্পণ কর্মসূচী গ্রহণ করেছে।
জ্যামাইকা বাংলাদেশ ফ্রেন্ডস সোসাইটি: অমর একুশে মহান শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালন উপলক্ষ্যে জ্যামাইকা বাংলাদেশ ফ্রেন্ডস সোসাইটি ২৩ ফেব্রুয়ারী রোববার বেলা ১টায় স্থানীয় ক্যাপ্টেন টিলি পার্কে একুশের অনুষ্ঠান আয়োজন করেছে। অনুষ্ঠানমালার মধ্যে থাকবে শিশু-কিশোরদের সাংস্কৃতিক অনুষ্ঠান, আলোচনা ও ভাষা শহীদদের প্রতি সম্মান প্রদর্শণ। অনুষ্ঠানটি সফল করতে সংগঠনের অন্যতম উপদেষ্টা সালেহ আহমেদ-কে আহ্বায়ক, অপর উপদেষ্টা অধ্যাপিকা হুসনে আরা-কে প্রধান সমন্বয়কারী এবং সাংগঠনিক সম্পাদক আনোয়ার হোসেনকে সদস্য সচিব করে ‘সম্মিলিত একুশ উদযাপন কমিটি’ গঠন করা হয়েছে। ফ্রেন্ডস সোসাইটির সভাপতি মোহাম্মদ ফখরুল ইসলাম দেলোয়ার ও সাধারণ সম্পাদক সৈয়দ মোস্তফা রাসেল সকল প্রবাসীকে অনুষ্ঠানে উপস্থিত থাকার অনুরোধ জানিয়েছেন।
ব্রঙ্কস: ব্রঙ্কসে গঠিত সম্মিলিতভাবে শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উদযাপন-২০২০ কমিটির আহ্বায়ক ফরিদা ইয়াসমিন ও সদস্য সচিব শাহেদ আহমেদ জানান, বিগত বছরগুলোর মত এবারও ব্রঙ্কসের গোল্ডেন পেলেসে, আগামী ২০ ফেব্রুয়ারী বিকেল ৫ ঘটিকা থেকে মধ্যরাত পর্যন্ত যথাযোগ্য মর্যাদায় সম্মিলিত শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালন করা হবে। ইতিমধ্যে ২৪টি সংগঠন নির্ধারিত ফি দিয়ে তাদের নিজ নিজ সংগঠনের নাম নিবন্ধন করেছেন। অনুষ্ঠান সূচির মধ্যে থাকবে- শিশু-কিশোর চিত্রাঙ্কন ও আবৃত্তি প্রতিযোগিতা, একুশের আলোচনা ও স্মৃতিচারণ, সাংস্কৃতিক অনুষ্ঠান, প্রভাত ফেরি ও ভাষা শহীদদের প্রতি শ্রদ্ধাঞ্জলি। সাংস্কৃতিক অনুষ্ঠান পরিবেশনায় থাকবে বাংলাদেশ একাডেমি অব ফাইন আর্টস (বাফা), আমাদের পাঠশালা, ব্রঙ্কস পূজা কমিটি। অতিথি শিল্পী থাকবেন রেহানা মতলুব, শারমিন তানিয়া, কৃষ্ণা তিথি এবং সঙ্গে থাকবে স্থানীয় শিল্পীবৃন্দের পরিবেশনা। উক্ত অনুষ্ঠানে সকল প্রবাসী আমন্ত্রিত।
জ্যাকসন হাইটস: জ্যাকসন হাইটসে ডাইভার্সিটি প্লাজায় অস্থায়ী শহীদ মিনারে জেবিবিএসহ বিভিন্ন সংগঠনের পক্ষ থেকে শ্রদ্ধাঞ্জলি অর্পণ করা হবে।
অপরদিকে বাংলাদেশী অধ্যুষিত যুক্তরাষ্ট্রের নিউজার্সী, কানেকটিকাট, পেনসিলভেনিয়া, ওয়াশিংটন মেট্রো এলাকা, বস্টন, মিশিগান, শিকাগো, টেক্সাস, ফ্লোরিডা, জর্জিয়া, ক্যালিফোর্নিয়া, আরিজোনা, নেভাদা, ক্যানসাস, ওহাইয়ো প্রভৃতি অঙ্গরাজ্য ও শহরে বাংলাদেশীদের উদ্যোগে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালন উপলক্ষে নানা কর্মসূচি গ্রহণ করা হয়েছে বলে জানা গেছে।






একই ধরনের খবর

  • টাঙ্গাইল জেলা সমিতি ইউএসএ’র সাবেক কর্মকর্তা রাজেসের ভ্রাতৃবিয়োগ
  • নিউইয়র্কে করোনায় মারা গেলেন মৌলভীবাজারের সাবেক এমপি
  • বাংলাদেশ সোসাইটির সভাপতি কামাল আহমেদ আর নেই
  • সাংবাদিক স্বপন হাই আর নেই
  • নিউইয়র্কে করোনা আক্রান্তের সংখ্যা বেড়ে ৫২৩১৮ মৃত ৭২৮
  • করোনা পরিস্থিতি : নিউইয়র্কে দু’টি বাদে সব বাংলা সংবাদপত্র বন্ধ ঘোষণা
  • মতিউর রহমান চৌধুরীসহ ৩২ ব্যক্তির বিরুদ্ধে মামলায় যুক্তরাষ্ট্র প্রবাসী সাংবাদিক-কলামিস্টদের উদ্বেগ
  • কুলাউড়া এসোসিয়েশনের নির্বাচন স্থগিত
  • Shares