যুক্তরাষ্ট্র আ. লীগের স্মরণ সভায় বক্তারা

সুরঞ্জিত সেন গুপ্ত আদর্শবাদী রাজনীতিক ছিলেন

নিউইয়র্ক (ইউএনএ): প্রবীণ রাজনীতিক, বিজ্ঞ পার্লামেন্টারিয়ান, বাংলাদেশ আওয়ামী লীগের প্রেসিডিয়াম সদস্য, সাবেক মন্ত্রী প্রয়াত সুরঞ্জিত সেন গুপ্ত স্মরণে আয়োজিত স্মরণ সভায় বক্তারা বলেন, তিনি ছিলেন একজন  আদর্শবাদী বর্ষিয়ান রাজনীতিক। মানুষ হিসেবে ছিলেন অতি সাধারণ আর সুবক্তা। আর জনপ্রিয় নেতা হবার কারণেই তিনি বার বার জনপ্রতিনধি নির্বাচিত হয়েছেন। বক্তারা বলেন, বাংলাদেশের সংসদীয় রাজনীতিতে তার মতো নেতার বড়ো প্রয়োজন। তার শূন্যতা পূরণ হবার নয়।
প্রয়াত সুরঞ্জিত সেন গুপ্ত’র প্রথম মৃত্যুবার্ষিকী উপলক্ষ্যে যুক্তরাষ্ট্র আওয়ামী লীগ আয়োজিত স্মরণ সভায় বক্তারা উপরোক্ত কথা বলেন। সিটির জ্যাকসন হাইটসস্থ পালকি পার্টি সেন্টারে ১৪ ফেব্রুয়ারী বুধবার রাতে এই সভার আয়োজন করা হয়। সংগঠনের ভারপ্রাপ্ত সভাপতি সামসুদ্দীন আজাদ-এর সভাপতিত্বে অনুষ্ঠিত সভাটি যৌথভাবে পরিচালনা করেন ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক ফারুক আহমদ এবং সাংগঠনিক সম্পাদক মহিউদ্দিন দেওয়ান ও আব্দুল হাসিব মামুন । খবর ইউএনএ’র।
অনুষ্ঠানের শুরুতে পবিত্র কোরআন থেকে তেলাওয়াত শেখ জামাল হোসেন। এরপর প্রয়াত সুরঞ্জিত সেন গুপ্ত দেশের সকল শহীদদের স্মরণে দাঁড়িয়ে এক মিনিট নিরবতা পালন করা হয়। সভায় ঢাকা থেকে টেলি কনফারেন্সের মাধ্যমে সংক্ষিপ্ত বক্তব্য রাখেন যুক্তরাষ্ট্র আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক ও এনআরবি গ্লোবাল ব্যাংকের প্রতিষ্ঠাতা ও চেয়ারম্যান নিজাম চৌধুরী।
সভামঞ্চে উপবিষ্ট থেকে আলোচনায় অংশ নেন যুক্তরাষ্ট্র আওয়ামী লীগের সহ সভাপতি মাহবুবুর রহমান ও লুৎফুল করীম, উপদেষ্টা তোফায়েল আহমেদ চৌধুরী, গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের ডেপুটি এটর্নী জেনারেল আব্দুর রকীব মন্টু, যুক্তরাষ্ট্র জাতীয় পার্টিও সাধারণ সম্পাদক আবু তালেব চৌধুরী চান্দু, যুক্তরাষ্ট্র আওয়ামী লীগের মুক্তিযোদ্ধা বিষয়ক সম্পাদক মুজাহিদুল ইসলাম, কোষাধ্যক্ষ আবুল মনসুর খান, প্রবাসী বিষয়ক সম্পাদক সোলামান আলী, ত্রাণ ও পুনর্বাসন সম্পাদক জাহাঙ্গীর হোসেন, ভারপ্রাপ্ত দপ্তর সম্পাদক আব্দুল মালেক, নিউইয়র্ক ষ্টেট আওয়ামী লীগের সভাপতি মুজিবুর রহমান মিয়া, নিউইয়র্ক মহানগর আওয়ামী লীগের সাবেক সাধারণ সম্পাদক খসরুজ্জামান খসরু, কেন্দ্রীয় স্বেচ্ছাসেবক লীগের আন্তর্জাতিক বিষয়ক সম্পাদক সাখাওয়াত হোসেন বিশ্বাস, নিউইয়র্ক মহানগর আওয়ামী লীগের সহ সভাপতি মাসুদ সিরাজী,
সভায় আরো বক্তব্য রাখেন মুক্তিযোদ্ধা নূরে আজম বাবু, যুক্তরাষ্ট্র আওয়ামী লীগের কার্যকরী পরিষদেও সদস্য সামসুল আবদীন, মুজিবুল মওলা, নিউইয়র্ক ষ্টেট আওয়ামী লীগের সহ সভাপতি শেখ আতিক ও রফিকুল ইসলাম, নিউইয়র্ক মহানগর আওয়ামী লীগের উপদেষ্টা কফিল চৌধুরী, যুগ্ম সাধারণ সম্পাদক নূরুল আমীন বাবু, যুক্তরাষ্ট্র মহিলা আওয়ামী লীগের সহ সভাপতি রওশন আরা ফারুক, যুক্তরাষ্ট্র স্বেচ্ছাসেবক লীগের সভাপতি নূরুজ্জামান সরদার, সহ সভাপতি আশরাফ উদ্দিন, যুক্তরাষ্ট্র যুবলীগের যুগ্ম আহ্বায়ক শেখ জামাল হোসেন, ইফজাল আহমেদ চৌধুরী, রিন্টু লাল দাস, মাহমুদুর রহমান, বাবু সুরঞ্জিত সেতু গুপ্ত স্মৃতি পরিষদের সভাপতি রুহেল চৌধুরী ও সাধারণ সম্পাদক সুব্রত তালুকদার, স্বেচ্ছাসেবক লীগের যুগ্ম সাধারণ সৈয়দ কিবরিয়া, ইকবাল হোসেন, আনিসুজ্জামান সবুজ, যুবলীগ নেতা নূরুল ইসলাম, মোস্তফা কামাল মানিক প্রমুখ।
সভায় বক্তারা প্রয়াত বাবু সুরঞ্জিত সেন গুপ্তের জীবনের বিভিন্ন দিক স্মৃতি চারণ করেন এবং কোন কোন বক্তা বাবুর সাথে তাদেও ব্যক্তিগত সম্পর্কের কথাও তুলে ধরেন। বক্তারা বাবুকে স্মরণ করতে প্রবাসেও আলোচনা সভা আয়োজন করার জন্য যুক্তরাষ্ট্র আওয়ামী লীগের নেতৃবৃন্দের প্রতি বিশেষ করে ভারপ্রাপ্ত সভাপতি সামসুদ্দীন আজাদ ও ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক ফারুক আহমদ-এর উদ্যোগের প্রশংসা করেন।
সভায় সামসুদ্দীন আজাদ বলেন, বাংলাদেশের রাজনীতিতে বিজ্ঞ পার্লামেন্টারিয়ান হিসেবে দেশের মানুষ যাদের চিনেন, জানেন তাদের মধ্যে বাবু সুরঞ্জিত সেন গুপ্ত। তাকে হারিয়ে বাংলাদেশ আওয়ামী লীগ সত্যিকারেই একজন বিজ্ঞ রাজনীতিককে হারিয়েছে। তার শূন্যতা পূরণ হবার নয়। দেশের সংসদীয় রাজনীতিতে তার মতো নেতার বড়ো প্রয়োজন।
ফারুক আহমদ বলেন, বাংলাদেশের রাজনীতিতে বাবু সুরঞ্জিত সেন গুপ্ত একটি স্মরণীয় নাম। দেশে গণতন্ত্র প্রতিষ্ঠা সহ সকল রাজনৈতিক সঙ্কটে তার ভূমিকা জাতিকে এগিয়ে নিয়ে গেছে। আর সংখ্যালঘু নেতা হিসেবে সাত সাতবার এমপি নির্বাচিত হওয়াই প্রমান করে তিন কত জনপ্রিয় নেতা ছিলেন। বাবু সুরঞ্জিত সেন ছিলেন সুনামগঞ্জ তথা বৃহত্তর সিলেটের অন্যতম অভিভাবক। তার শূন্যতা পূরণ হবার নয়।
সভায় যুক্তরাষ্ট্র আওয়ামী সহ দলের বিভিন্ন অঙ্গ ও সহযোগী সংগঠনের বিপুল সংখ্যক নেতা-কর্মী উপস্থিত ছিলেন। টাইম টেলিভিশন অনুষ্ঠানটি সরাসরি সম্প্রচার করে।






একই ধরনের খবর

  • বাংলাদেশী নাজমা খানম হত্যা মামলার রায়ে ঘাতক মার্টিনের ৪০ বছরের কারাদন্ড
  • প্রথমবারের মতো ভারপ্রাপ্ত সা. সম্পাদক মহিউদ্দিন দেওয়ান
  • নিউইয়র্কে বিস্তারিত কর্মসূচী গ্রহণ
  • আলহাজ মির্জা ফরহাদের ইন্তেকাল
  • দেলোয়ার সভাপতি ইয়াকুব সম্পাদক
  • ড. মোমেন ও শাহীনের সমর্থন সভা : ড. মিলনের সমর্থকরা হতাশ
  • নাসাউ কলিসিয়ামে অনুষ্ঠিতব্য ফোবানাই আসল ফোবানা
  • ফোবানা’র ‘ট্রেড মার্ক’ কারো ব্যক্তিগত সম্পত্তি নয়
  • Shares