শীতকালীন-ঝড়ের কবলে যুক্তরাষ্ট্রের উত্তর ও পূর্ব-উপক‚লীয় অঞ্চল : দুর্ঘটনার কবলে লং-আইল্যান্ড-আপস্টেট, নিউজার্সী-কানেকটিকাটে বিদ্যুৎ বিচ্ছিন্ন হাজারো মানুষ : কয়েকটি রাজ্যে জরুরী অবস্থা জারী, ঝুঁকির মুখে লাখো মানুষ, ৩ হাজারের বেশী ফ্লাইট বাতিল

শিবলী চৌধুরী কায়েস/দিদার চৌধুরী: নিউইয়র্ক’সহ ট্রাইস্টেট এরিয়া মৌসুমের তুষার ঝড়ের বড় আঘাত হেনেছিল চলতি বছরের শুরুতেই। জানুয়ারী মাসের প্রথম সপ্তাহে আঁছড়ে পড়া তুষার ঝড়টির নাম ছিল ‘বোম্ব-সাইক্লোন’। ঝড়ের সাথে ভয়ঙ্কর বাতাসের গতিবেগের প্রভাবে যুক্তরাষ্ট্রের ইস্ট-কোস্ট অঞ্চল’সহ সমুদ্র তীরবর্তী রাজ্যগুলোতে ব্যাপক ক্ষয়ক্ষতি’সহ প্রাণহানির মতো ঘটনাও ঘটেছিল। দীর্ঘ বিরতির পর মার্চের প্রথমে শুরু হওয়া শুক্রবারের (২ মার্চ) এই ঝড়ো বাতাস-মিশ্রিত তুষারপাতে ‘বোম্ব সাইক্লোনের’ প্রভাব বলেই মনে করছে আবহাওয়া অধিদফতরগুলো।
যুক্তরাষ্ট্রের উত্তরাঞ্চল থেকে ধেয়ে আসা নতুন এ সাইক্লোন পূর্ব-উপক‚লীয় অঞ্চল বেয়ে দক্ষিণ-পশ্চিমাঞ্চলে প্লাবিত হওয়ার সম্ভবনা রয়েছে। এরই মধ্যে বিভিন্ন রাজ্যে ব্যাপক সতর্কতা জারি করা হয়েছে। ম্যাসাচুসেটস জরুরী ব্যবস্থাপনা সংস্থা পূর্বাভাসে বলা হয়েছে ধেয়ে আসা নতুন এ ঝড় শনিবারও (৩ মার্চ) অব্যাহত থাকতে পারে। এর ফলে বন্যা-পরিস্থিতির অবনতি হওয়ার আশঙ্কাও করা হচ্ছে।
জানা গেছে, নিউইয়র্ক থেকে বোস্টনের দ্রæতগামি যাত্রীবাহী ট্রেন-অ্যামট্র্যাক চলাচল স্থগিত করা হয়েছে। সিএনএন’সহ মূলধারার মিডিয়াগুলোর খবরে বলা হয়েছে, এ ঝড়ে মৃত্যু ঝুঁকির সম্ভাবনাও রয়েছে। ডিস্ট্রিক্ট অব কলাম্বিয়া-ওয়াশিংটন ডিসি, ভার্জিনিয়া, ম্যারিল্যান্ড, কানেকটিকাট, ম্যাসাচুসেটস, নিউজার্সি ও নিউইয়র্কের আপস্টেটে বিদ্যুৎ বিচ্ছিন্নে কবলে  পড়েছেন অত্যন্ত পক্ষে ৫ লাখেরও বেশী মানুষ। শুক্রবার সন্ধ্যা ৫টার দিকে কেবল ম্যাসাচুসেটস অঙ্গরাজ্যে ১ লাখ ৬০ হাজার পরিবার বিদ্যুৎহীন হয়ে পড়েন। এমন খবরও দিয়েছে রাজ্য প্রশাসন। এই বোম্ব সাইক্লোন নর্থ-ইস্ট থেকে পূর্ব উপক‚লীয় অঞ্চল ইস্টকোস্টের দিকে ভয়াবহ আকারে আঘাত হানছে বলেও জানানো হয়েছে। কর্তৃপক্ষ বলছে, পূর্ব উপকূলের দিকে এগিয়ে আসছে এক প্রলয়ঙ্করী শীতকালীন ঝড়। সামাজিক যোগাযোগ মাধ্যমে একে ডাকা হচ্ছে ‘বোমা সাইক্লোন-২’ নামে। ভার্জিনিয়া রাজ্য গর্ভনর এরই মধ্যে স্টেট ইমাজেন্সি ঘোষণা করেছেন।
এদিকে, শুক্রবার সকালের পর থেকেই নিউইয়র্ক সিটি’সহ আশপাশের রাজ্যগুলোতে বৃষ্টি¯œাত তুষারপাত ও তীব্র হিমবাহ শুরু হয়েছে। এ তুষারঝড়ে নিউইয়র্ক সিটিতে কোন ধরণের প্রাণহানির ঘটনা না ঘটলেও বেশ কয়েকটি দুর্ঘটনার খবর পাওয়া গেছে।
এছাড়া যুক্তরাষ্ট্রের উত্তর-পূবাঞ্চল ও পূর্ব উপকূলের দিকে শক্তিশালী এ তুষার ঝড়ের সাথে ঠান্ডা বাতাসের গতিবেগকে গেল জানুয়ারী মাসের ‘বোমা ঝড়’র পূর্বাভাস মনে করা হচ্ছে। শক্তিশালী এ তুষারঝড়ে সৃষ্ট দুর্যোগ মোকাবেলায় এরই মধ্যে প্রায় সাড়ে ৩ হাজারের মতো বেশী ফ্লাইট বাতিল করা হয়েছে। মূলধারার সংবাদ মাধ্যম সিএনএন’র খবরে বলা হয়েছে, ‘ফ্লাইট-ট্র্যাকিং ওয়েবসাইট’র তথ্য মতে শুক্রবার বোস্টন, ফিলাডেলফিয়া এবং নিউয়র্কের বাসিন্দারা তাদের উত্তরপূর্বঞ্চলীয় যাত্রাপথে বিপাকে পড়ার আশঙ্কায় এ ফ্লাইট বাতিল করেছেন। ডেল্টা এবং ইউনাইটেড এয়ারওয়েজ কর্তৃপক্ষ জানিয়েছেন, তারা ফ্লাইট বাতিল হওয়াদের নির্ধারিত ফি মওকুফ করবেন।  আন্তর্জাতিক ও অভ্যন্তরীণ রুটে প্রায় শতাধিক বিমানবন্দরে এ ঝড়ের প্রভাব পড়েছে বলে খবর পাওয়া গেছে। কেউ কেউ দীর্ঘ লাইনে অপেক্ষমান রয়েছেন এমনটি দেখা গেছে। সবশেষ খবরে বলা হয়েছে, শুক্রবার এ বৈরী আবহাওয়ার কবলে পড়তে হয়েছে অন্তত ৮০ মিলিয়ন যুক্তরাষ্ট্রের অধিবাসীদের। এছাড়া কোস্টাল-ফ্লাড তথা বন্যা পরিস্থিতির মুখে পড়েছে প্রায় ২২ মিলিয়ন মানুষ। ইস্ট-কোস্ট অঞ্চলের বিমানবন্দর গুলোতে ফ্লাইট বিড়ম্বনার খবর দিয়েছে ‘ফেডারেল এভিয়েশন অ্যাডমিনিস্ট্রেশন’।
এর আগে বৃহস্পতিবার (১ মার্চ) রাতেই আবহাওয়ার পূর্বাভাস দেখে শুক্রবার দুর্যোগ মোকাবেলায় সতর্কতা জারি করেছিলেন ম্যাসাচুসেটস গভর্নর চার্লি বেকার। মূলধারার গণমাধ্যম সিবিএস বোস্টন-এর খবরে বলা হয়েছে, নতুন এ তুষার ঝড় মোকাবেলা’সহ উদ্ভ‚ত পরিস্থিতি সামলাতে রাজ্যের ন্যাশনাল গার্ডকে সম্পৃক্ত হওয়ার আহ্বান জানিয়েছেন। একই সাথে সমুদ্রতীরবর্তী রাজ্যের সকল বাসিন্দাদের সর্বোচ্চ সতর্কতার মধ্যে থাকার পরামর্শ দিয়েছেন গভর্নল বেকার। তিনি জানান, রাজ্যের উপক‚লীয় অঞ্চলগুলোতে প্রায় ২ হাজারের বেশী ন্যাশনাল গার্ড উদ্ধার তৎপরতায় মোতায়েন থাকবে।
শুক্রবার নিউইয়র্কের সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩৯ ডিগ্রি ফারেনহাইটস আর সর্বনিন্ম তাপমাত্রা রেকর্ড করা হয়েছে ৩৪ ডিগ্রি ফারেন হাইটস। দিনের শুরুতেই হাল্কা ও মাঝারি বৃষ্টিপাতের সাথে ছিল কয়েক ঘন্টার তুষার ঝড়। শনিবার সিটির সর্বোচ্চ তাপমাত্রা থাকবে ৪৫ ডিগ্রি আর সর্বনিন্ম ৩৬ ডিগ্রি ফারেন হাইটস। আকাশ মেঘাচ্ছন্নের থাকবে আভাস আছে আবহাওয়া বার্তায়।-টাইম টেলিভিশন






একই ধরনের খবর

  • টেক্সাসে গির্জায় বন্দুকধারীর গুলিতে নিহত ২৭
  • ডাকা বাতিল করলেন প্রেসিডেন্ট ড্রাম্প
  • ট্রাম্পের বিভাজিত আমেরিকা
  • আরকানসাসে নাইটক্লাবে গুলি, আহত ১৭
  • পবিত্র রমজান উপলক্ষ্যে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্টের শুভেচ্ছা
  • যুক্তরাষ্ট্রে ১৬ বছরে ১,০৯,২৪,৩৫জনকে যুক্তরাষ্ট্রের নাগরিকত্ব প্রদান
  • মিশিগানে ঝোড়ো হওয়ায় বিপর্যস্ত জনজীবন
  • Shares