লর্ডসে অবসর নিচ্ছেন না মাশরাফি

সঞ্জয় সাহা পিয়াল, লন্ডন থেকে: ‘… আর মাত্র তিন ম্যাচ, ছয় ম্যাচ…বাকি।’ বিশ্বকাপ শুরুর আগেই মাশরাফি মর্তুজার অবসর নিয়ে এভাবেই দিন গণনা শুরু হয়। বিশ্বকাপ শুরুর আগে ইংল্যান্ডে মাশরাফির সাফল্য পাওয়া নিয়ে প্রশ্ন ছিল। বাউন্সি উইকেটে টাইগার অধিনায়ক কেমন করেন সেই শঙ্কা ছিল। শঙ্কা একেবারে মিথ্যা হয়নি। মাশরাফির ভালো করতে না পারা, আবার ভক্তদের ভালোবাসা থেকেই এই অবসরের ‘কাউন্ট ডাউন’। সেই গণনা লর্ডসে এসে ঠেকেছে। ক্রিকেটের তীর্থ খ্যাত লর্ডসে বাংলাদেশ শুক্রবার পাকিস্তানের মুখোমুখি হয়।
তবে লর্ডসে টাইগার অধিনায়ক মাশরাফি মর্তুজা অবসর নিচ্ছেন না। লর্ডস ক্রিকেটের ‘মক্কা’ হতে পারে। মাশরাফির ক্রিকেট ক্যারিয়ারের মক্কা তো মিরপুর। এখানকার উইকেটে যিনি পানি দেন, তিনিও মাশরাফির ‘আবেগঘন’ বিদায় বার্তা সামনে থেকে শোনার অধিকার রাখেন। মাঠ পরিচর্যায় যারা করেন, তাদেরও দাবি আছে মাশরাফির কাছে। তারাও চোখ ভেজাবেন, করমর্দন করবেন। কিংবা সাক্ষী হবেন সমাপ্ত হওয়া একটা অধ্যায়ের। অবসরটা মাশরাফি তাই মিরপুরেই নেবেন। বাংলাদেশ টিম ম্যানেজমেন্ট থেকে এমনই জানা গেছে।
মাশরাফির অবসর নিয়ে তাই আর কোন প্রশ্ন নেই। যদিও সামাজিক যোগাযোগ মাধ্যমে ঘুরে বেড়াচ্ছে নানান গুঞ্জন। আসল কথা হচ্ছে পাকিস্তানের বিপক্ষে লর্ডসে বিশ্বকাপে বাংলাদেশের শেষ ম্যাচটায় মাশরাফি খেলবেন তো। না-কি বিশ্বকাপের শেষ ম্যাচটা তিনি ভারতের বিপক্ষে খেলে ফেলেছেন?
প্রশ্নটা উঠছে। কারণ মাশরাফির ইনজুরি আছে। টেনে টেনে বল করা মাশরাফির পা দু’টো যে সুস্থ নেই তার। মনের জোরে এতদিন খেলে এসেছেন। দেশ থেকে ইনজুরি নিয়েই তিনি খেলতে আসেন ইংল্যান্ডে। সেই ইনজুরি বেড়েছে। মাশরাফি খেলতে পারবেন কি-না তার একটা গুঞ্জন তাই লন্ডনে ভেসে বেড়াচ্ছে।
তবে শেষ পর্যন্ত জানা গেছে, পাকিস্তানের বিপক্ষে খেলবেন তিনি। বিশ্বকাপের শুরু থেকেই তার হ্যামস্ট্রিং ছিল। পাকিস্তান ম্যাচের আগে ফিজিওর দেওয়া রিপোর্টের ওপর অপেক্ষা করতে হয়েছে মাশরাফিকে। রিপোর্ট ভালো হলে তবেই তিনি খেলবেন এমন শর্ত ছিল। মাশরাফি ফিট থেকেই খেলবেন শুক্রবার। তবে দলে আসতে পারে পরিবর্তন। মিরাজকে সুযোগ করে দিতে এ ম্যাচে বেঞ্চে বসতে হতে পারে রুবেল হোসেনকে।
লর্ডসের আউটফিল্ড বড়। সঙ্গে স্পিন সহায়তা পাবে। উইকেট শুষ্ক হয়ে উঠেছে। পাকিস্তান দলে আবার ক’জন বাঁ-হাতি ব্যাটসম্যান আছেন। মেহেদি মিরাজ তাই এ ম্যাচে বাংলাদেশ দলের জন্য গুরুত্বপূর্ণ হয়ে উঠবেন। এছাড়া ইনজুরি কাটিয়ে এ ম্যাচে ফিরতে পারেন মাহমুদুল্লাহ রিয়াদ। ভারতের বিপক্ষে অনুশীলন করলেও ম্যাচের দিন ফিটনেস টেস্টে পার হতে পারেননি তিনি। পাকিস্তানের বিপক্ষে আরও ঝরঝরা হয়ে ফিরবেন তিনি।






একই ধরনের খবর

  • বিশ্বকাপ ক্রিকেট ২০১৯ : কাছে গিয়ে স্বপ্নভঙ্গ বাংলাদেশের: সেমি ফাইনালে ভারত
  • বাংলাদেশকে ৩১৫ রানের লক্ষ্য দিল ভারত
  • ওয়েস্ট ইন্ডিজ’র বিরুদ্ধে অনবদ্য ব্যাটিংয়ে বাংলাদেশের জয়
  • আফগানিস্তানের বিপক্ষে সামির হ্যাটট্রিকে ভারতের শ্বাসরুদ্ধকর জয়
  • অস্ট্রেলিয়ার রানের পাহাড় : লড়াই করেও হেরে গেল বাংলাদেশ
  • লড়াই করেই হেরে গেলো টাইগাররা : বাংলাদেশ ইংল্যান্ডের কাছে ১০৬ রানে পরাজিত
  • বিশ্বকাপে সাকিবের প্রথম সেঞ্চুরি
  • Shares