রাষ্ট্রপতি পদে মনোনয়ন : আ’লীগের সিদ্ধান্ত আবদুল হামিদকে জানালেন প্রধানমন্ত্রী

ঢাকা: প্রধানমন্ত্রী ও ক্ষমতাসীন আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনা রাষ্ট্রপতি আবদুল হামিদকে আরেক মেয়াদে রাষ্ট্রপতি পদে দলের মনোনয়ন প্রদানের সিদ্ধান্তের কথা আনুষ্ঠানিকভাবে জানিয়েছেন। বৃহস্পতিবার (১ ফেব্রুয়ারী) রাতে রাষ্ট্রপতি মো. আবদুল হামিদের সঙ্গে বঙ্গভবনে সাক্ষাৎ করে এ কথা জানান প্রধানমন্ত্রী শেখ হাসিনা। রাষ্ট্রপতির প্রেস সচিব জয়নাল আবেদিন বিষয়টি নিশ্চিত করেছেন।
তিনি জানান, আওয়ামী লীগের সংসদীয় বোর্ড দ্বিতীয় মেয়াদে রাষ্ট্রপতি নির্বাচনে মনোনীত হওয়ায় বোর্ডের সভাপতি ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা রাষ্ট্রপতিকে অভিনন্দন জানান। আবদুল হামিদ এ সময় তাকে দ্বিতীয় মেয়াদে মনোনয়ন দেওয়ায় শেখ হাসিনা ও আওয়ামী লীগের সংসদীয় বোর্ডের সদস্যদের ধন্যবাদ জানান। এ সময় উপস্থিত ছিলেন আইনমন্ত্রী আনিসুল হক, আওয়ামী লীগ সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের ও অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম।
বৃহস্পতিবার রাত ৮টার দিকে প্রধানমন্ত্রী বঙ্গভবনে পৌঁছলে রাষ্ট্রপতি তাকে স্বাগত জানান। এর আগে, বুধবার গণভবনে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে আওয়ামী লীগের সংসদীয় বোর্ডের সভায় আবদুল হামিদকে রাষ্ট্রপতি পদে মনোনয়ন দেওয়ার সিদ্ধান্ত হয়।
সংসদে আওয়ামী লীগের নিরঙ্কুশ সংখ্যাগরিষ্ঠতা থাকায় আবদুল হামিদের দ্বিতীয় মেয়াদে শপথ নেওয়া এখন আনুষ্ঠানিকতা মাত্র। বাংলাদেশের আইনে এক ব্যক্তি সর্বোচ্চ দুই মেয়াদে রাষ্ট্রপ্রধানের দায়িত্বে থাকতে পারেন। ফলে এবার নির্বাচিত হলে এটাই হবে আবদুল হামিদের শেষ মেয়াদ। পাঁচ বছর আগে দেশের ২০তম রাষ্ট্রপতি হিসেবে শপথ নেওয়ার আগে জাতীয় সংসদের স্পিকার ছিলেন ৭৪ বছর বয়সী আবদুল হামিদ।
প্রায় ছয় দশকের রাজনৈতিক জীবনে সাতবার আওয়ামী লীগের প্রার্থী হিসেবে কিশোরগঞ্জের হাওরাঞ্চল থেকে সংসদ সদস্য নির্বাচিত হন তিনি। গত ২৫ জানুয়ারী রাষ্ট্রপতি নির্বাচনের তফসিল ঘোষণা করেন প্রধান নির্বাচন কমিশনার কে এম নুরুল হুদা। তফসিল অনুযায়ী ১৮ ফেব্রুয়ারী দুপুর ২টা থেকে বিকাল ৫টা পর্যন্ত জাতীয় সংসদ ভবনে ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে।(দৈনিক যুগান্তর)






একই ধরনের খবর

  • ডিজিটাল নিরাপত্তা আইন, অধিকতর নিয়ন্ত্রণ
  • ৫৭ ধারার বদলে আসছে ৫৪ ধারা
  • জিয়া অরফানেজ ট্রাস্টের মামলায় খালেদা জিয়ার ৫ বছর, তারেক রহমানসহ ৫ জনের ১০ বছর কারাদন্ড
  • নতুন প্রধান বিচারপতির শপথ : জাতীয় স্মৃতিসৌধে প্রধান বিচারপতির শ্রদ্ধা
  • অস্থায়ী প্রধান বিচারপতি ওয়াহহাব মিঞার পদত্যাগ
  • ভাষা ও সংস্কৃতির মর্যাদা দিন : অবৈধভাবে ক্ষমতা দখলকারীরা সংস্কৃতি চর্চা করতে জানে না – একুশে গ্রন্থমেলা উদ্বোধনকালে প্রধানমন্ত্রী
  • সিলেটে নির্বাচনী সভায় প্রধানমন্ত্রী শেখ হাসিনা : হাত তুলে ওয়াদা করেন নৌকা মার্কায় ভোট দেবেন
  • Shares