রাশিয়ায় যুক্তরাষ্ট্রের ৬০ কূটনীতিক বহিস্কার ॥ দূতাবাস বন্ধ ঘোষণা

হককথা ডেস্ক: যুক্তরাষ্ট্রের ৬০ জন কূটনীতিককে বহিস্কার করেছে রাশিয়া। আগামী ৫ এপ্রিলের মধ্যে তাদেরকে রাশিয়া ছেড়ে যাওয়ার নির্দেশ দেয়া হয়েছে। পাশাপাশি সেন্ট পিটার্সবার্গের মার্কিন দূতাবাস বন্ধের নির্দেশ দিয়েছে দেশটি। ২৯ মার্চ বৃহস্পতিবার রুশ পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক বিবৃতিতে এই নির্দেশ  দেয়া হয়।  এ খবর দিয়েছে আল জাজিরা।
খবরে বলা হয়, এ সপ্তাহের শুরুর দিকে ওয়াশিংটন থেকে ৬০ রুশ কূটনীতিককে বহিস্কার করা হয়।
পাল্টা প্রতিক্রিয়ায় রাশিয়াও একই সংখ্যক মার্কিন কূটনীতিককে বহিস্কার করলো। বহিস্কৃত মার্কিন কর্মকর্তাদের ৫৮ জন মস্কোর মার্কিন দূতাবাসে কর্মরত ছিলেন। আর বাকী দু’জন ইয়াকাটেরিনবার্গের মার্কিন কনস্যুলেটে কর্মরত ছিলেন। এছাড়া সেন্ট পিটার্সবার্গের যুক্তরাষ্ট্রের দূতাবাসের অনুমতি প্রত্যাহার করেছে রাশিয়া। অনুমতি প্রত্যাহার করে নেয়ার অর্থ হলো, যুক্তরাষ্ট্রকে অবশ্যই ওই দূতাবাসটি বন্ধ ঘোষণা করতে হবে।
বিবৃতিতে যুক্তরাষ্ট্র থেকে রুশ কূটনীতিকদের বহিস্কারের ঘটনাকে ‘অবমাননাকর ও অপ্রত্যাশিত’ আখ্যা দেয়া হয়। এতে বলা হয়, প্রতিশোধ গ্রহণের জন্যই যুক্তরাষ্ট্র ওই পদক্ষেপ নিয়েছে।
এদিকে, রাশিয়ার ইউএস কূটনীতিক বহিস্কারের ঘটনায় তাৎক্ষণিক প্রতিক্রিয়া জানিয়েছে যুক্তরাষ্ট্র। ওয়াশিংটনে এক সংবাদ সম্মেলনে ইউএস পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র হিদার নর্ট বলেন, রাশিয়ার কর্মকান্ডে বোঝা যায় যে, তারা  কোন আলোচনায় আগ্রহী না। তিনি বলেন, ‘রাশিয়ার এমন পদক্ষেপের কোন যৌক্তিকতা নেই। আমাদের নেয়া পদক্ষেপ ছিল পুরোপুরিভাবে বৃটেনের ওপর আক্রমণের প্রেক্ষিতে। ওই ঘটনায় একজন বৃটিশ নাগরিক ও তার কন্যার ওপর আক্রমণ করা হয়েছিল।’
উল্লেখ্য, এ সপ্তাহে যুক্তরাষ্ট্র, কানাডা ও অস্ট্রেলিয়াসহ ২৪ টি ইউরোপিয়ান দেশ থেকে ১২০ জনেরও বেশি রুশ কূটনীতিককে বহিস্কার করা হয়। বৃটেনে রাশিয়ার সাবেক এক গুপ্তচরকে হত্যার প্রেক্ষিতে বৃটেনের প্রতি সংহতি জানিয়ে এমন পদক্ষেপ নেয় দেশগুলো। এদিকে, ন্যাটো জানিয়েছে, সামরিক এই জোটে কর্মরত ৭ ররুশ কর্মকর্তাকে দেশে ফেরত পাঠানো হবে। এর আগে গত সপ্তাহে ২৩ জন রুশ কূটনীতিককে বহিস্কার করে বৃটেন। (দৈনিক মানব জমিন)






একই ধরনের খবর

  • সৌদি আরবকে চার ভাগে বিভক্তের পরিকল্পনা প্রিন্সের : মক্কা-মদিনাকে ভ্যাটিকান আদলে গড়ার প্রস্তাব
  • ট্রুডো, ক্রেতিয়ে ও ব্রনফম্যান প্যারাডাইস পেপারস সম্পর্কে যা বললেন
  • কানাডার ট্রুডোকে ‘ফ্যাক্ট-চেকিং’ ছাড়াই ‘প্যারাডাইস পেপার্সে’ জড়াল প্রথম আলো
  • প্যারাডাইস পেপারসে নাম যাঁদের
  • এবার প্যারাডাইজ পেপারস কেলেঙ্কারি
  • পাকিস্তান আদালতে অযোগ্য ঘোষণা : পদত্যাগ নওয়াজ শরিফের
  • হ্যাপি কানাডা ডে, ইনডিড!
  • Shares