ট্রাম্প প্রশাসনের নতুন আইনে অভিবাসীর সংখ্যা হ্রাসের সম্ভাবনা

যুক্তরাষ্ট্রে ১৬ বছরে ১,০৯,২৪,৩৫জনকে যুক্তরাষ্ট্রের নাগরিকত্ব প্রদান

নিউইয়র্ক: বিগত ১৬ বছরে এক কোটি ৯ লাখ ২৪ হাজার ৩৫জনকে যুক্তরাষ্ট্রের নাগরিকত্ব প্রদান করা হয়েছে। এরমধ্যে ২০০৮ সালে সর্বাধিক ১০,৪৬,৫৩৯জনকে নাগরিকত্ব প্রদান করা হয়েছে। এদিকে ২০১৬ সালের ফিসক্যাল ইয়ারে বিভিন্ন দেশের ৭ লাখ ৫২ হাজার ৮০০ জনকে যুক্তরাষ্ট্রের নাগরিকত্ব প্রদান করা হয়েছে বলে ইউএসসিআইএস’র এক তথ্যে জানা গেছে। এদিকে নতুন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প প্রশাসনের সাম্প্রতিক অভিবাসন আইনের প্রেক্ষিতে যুক্তরাষ্ট্রে নতুন অভিবাসীর সংখ্যা তুলনামূলকভাবে  হ্রাসের সম্ভাবনা রয়েছে বলে অভিজ্ঞমহল অভিমত ব্যক্ত করেছেন। গেলো সপ্তাহে অতিবাহিত প্রেসিডেন্ট ট্রাম্পের ক্ষমতার ১০০ দিনের মধ্যে অভিবাসন আইনসহ স্পর্শকাতর অনেক বিষয়ে এখনো স্পষ্ট কোন লক্ষণ বোঝা যাচ্ছে না। ট্রাম্পের অনেক অর্ডিনেন্স আদালত পর্যন্ত গড়িয়েছে। খবর ইউএনএ’র।
সংশ্লিষ্ট সূত্র জানায়, বিশ্বের বিভিন্ন দেশের ৭দশমিক ৪ মিলিয়ন অভিবাসী যুক্তরাষ্ট্রের নাগরিক হয়ে আমেরিকার জাতির অগ্রগতিতে ভূমিকা রাখেছে এবং জাতিকে এগিয়ে নিয়ে যাচ্ছে।

ইউএসসিআইএস’র তথ্য মতে, প্রতি বছর বিশ্বের বিভিন্ন দেশের আনুমানিক ৭ থেকে সাড়ে ৭ লাখ অভিবাসীকে যুক্তরাষ্ট্রের নাগরিকত্ব প্রদান করা হয়। তথ্য মতে ২০১৬ সালের ফিসক্যাল ইয়ারে ক্যালিফোর্নিয়া, নিউইয়র্ক, ফ্লোরিডা, টেক্সাস, নিউজার্সী, ইলিনয়, ম্যাসাচুসেটস, ওয়াশিংটন, ভার্জিনিয়া ও ম্যারিল্য্যান্ড সহ যুক্তরাষ্ট্রের বিভিন্ন অঙ্গরাজ্যে শতকরা ৭৩জনকে নাগরিকত্ব প্রদান করা হয়েছে। এছাড়াও যুক্তরাষ্ট্রে অভিবাসীদের অভয়ারন্য বা ‘স্যানচুয়ারি সিটি’ হিসেবে পরিচিত নিউইয়র্ক, নিউজার্সী পেনসেলভেনিয়াতে নাগরিকত্ব গ্রহণ/প্রদানের হার শতকরা ১৬.৩জন, ক্যালিফোর্নিয়াতে শতকরা ৮.২জন আর ফ্লোরিডাতে শতকরা ৭.৯জন। এই সময়ে যুক্তরষ্ট্রের নাগরিকত্ব গ্রহণকারী শীর্ষস্থানীয় দেশগুলোর নাগরিকদের মধ্যে রয়েছে মেক্সিকো, ইন্ডিয়া (ভারত), ফিলিপাইন, চীন ও কিউবা। এছাড়া ২০০১ সালে ১ মে থেকে এপর্যন্ত ইউএসসিআইএস  এক লাখ ৬ হাজার ৮৫০জন মেলেটারীকে নাগরিকত্ব প্রদান করেছে। এরমধ্যে ৩৫টি দেশের ১১ হাজার ২৪০ জন অভিবাসী রয়েছেন। অপরদিকে ২০০৮ সাল থেকে বিশ্বের ৩৮টি দেশের ২,৯২৫জন মিলিটারী স্পাউসকে নাগরিকত্ব প্রদান করা হয়।
ইউএসসিআইএস’র তথ্য মতে বিগত ১৬ বছরে এক কোটি ৯ লাখ ২৪ হাজার ৩৫জনকে যুক্তরাষ্ট্রের নাগরিকত্ব প্রদান করা হয়েছে। এরমধ্যে ২০০১ সালে ৬,০৬,২৫৯জন, ২০০২ সালে ৫,৭২,৬৪৬জন, ২০০৩ সালে ৪,৬২,৪৩৫জন, ২০০৪ সালে ৫,৩৭,১৫১জন, ২০০৫ সালে ৬,০৪,২৮০জন, ২০০৬ সালে ৭,০২,৫৮৯জন, ২০০৭ সালে ৬,৬০,৪৭৭জন, ২০০৮ সালে সর্বাধিক ১০,৪৬,৫৩৯জন, ২০০৯ সালে ৭,৪৩,৭১৫জন, ২০১০ সালে ৬,১৯,৯১৩জন, ২০১১ সালে ৬,৯৪,১৯৩জন, ২০১২ সালে ৭,৫৭,৪৩৪জন, ২০১৩ সালে ৭,৭৯,৯২৯জন, ২০১৪ সালে ৬,৫৩,৪১৬জন, ২০১৫ সালে ৭,৩০,২৫৯জন এবং ২০১৬ সালে ৭,৫২,৮০০জন নাগরিকত্ব গ্রহণ করেছেন।






একই ধরনের খবর

  • মিশিগানে ঝোড়ো হওয়ায় বিপর্যস্ত জনজীবন
  • ১২ মার্চ রোববার থেকে যুক্তরাষ্ট্রে ‘ডেলাইট সেভিং টাইম’ শুরু
  • হোয়াইট হাউস থেকে পদত্যাগ করলেন বাংলাদেশী বংশোদ্ভূত রুমানা
  • ট্রাম্প প্রশাসনে আট দিনও টিকতে পারলেন না বাংলাদেশী বংশোদ্ভূত রুমানা
  • ওবামা ও ট্রাম্পের হোয়াইট হাউজে কাজ করার অভিজ্ঞতা
  • যুক্তরাষ্ট্র থেকে স্বাধীন হতে চায় ক্যালিফোর্নিয়া
  • এক মাসেই তলানিতে ট্রাম্পের জনপ্রিয়তা!
  • Leave a Reply

    Your email address will not be published. Required fields are marked as *

    *

    Shares