যুক্তরাষ্ট্রের বিশ্ববিদ্যালয়ে বাড়ছে বাংলাদেশী শিক্ষার্থীর সংখ্যা : অধ্যয়নরত ৮,২৪৯

ছবি: সংগৃহীত
হককথা ডেস্ক: যুক্তরাষ্ট্রের বিশ্ববিদ্যালয়গুলোতে অধ্যয়নরত বাংলাদেশী শিক্ষার্থীর সংখ্যা উল্লেখযোগ্য হারে বাড়ছে। ২০১৮-২০১৯ শিক্ষাবর্ষে আট হাজারের অধিক বাংলাদেশী শিক্ষার্থী যুক্তরাষ্ট্রের বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে অধ্যয়নরত ছিল। এর ফলে উচ্চ শিক্ষার লক্ষ্যে যুক্তরাষ্ট্রে শিক্ষার্থী পাঠানো দেশগুলোর মধ্যে বাংলাদেশের অবস্থান এখন বিশতম। সোমবার (১৮ নভেম্বর) যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র দপ্তর ও শিক্ষা দপ্তরের যৌথ উদ্যোগে ইন্টারন্যাশনাল এডুকেশন উইক উদযাপন উপলক্ষে ঢাকাস্থ যুক্তরাষ্ট্র দূতাবাস এক অনুষ্ঠানের আয়োজন করে। এতে ইন্টারন্যাশনাল এডুকেশন এক্সচেঞ্জ বিষয়ে প্রকাশিত ‘ওপেন ডোরস রিপোর্ট’ থেকে এ তথ্য জানা গেছে।
রিপোর্টে বলা হয়, যুক্তরাষ্ট্রে অধ্যয়নরত বাংলাদেশী শিক্ষার্থীর এ হার সর্বকালের সর্বোচ্চ। ২০১৮ সালের তুলনায় চলতি বছর ১০ শতাংশ শিক্ষার্থী বৃদ্ধি পেয়েছে। আর ২০০৯ সাল থেকে তা বেড়ে হয়েছে তিনগুণের বেশি।
যুক্তরাষ্ট্রে শিক্ষার্থী পাঠানোর হার দ্রæত বেড়ে চলা দেশগুলোর একটি বাংলাদেশ। যুক্তরাষ্ট্রে শিক্ষার্থী পাঠানো দেশগুলোর মধ্যে বিশ্বে এখন এর অবস্থান বিশতম। আর বিশ্বের শীর্ষ ২৫ দেশের মধ্যে বাংলাদেশই একমাত্র দেশ যাদের দুই অঙ্কের প্রবৃদ্ধি ঘটেছে। এ বিষয়ে বাংলাদেশের প্রবৃদ্ধি দক্ষিণ এশিয়ায় সর্বোচ্চ। ২০১৮-১৯ শিক্ষাবর্ষে যুক্তরাষ্ট্রের বিশ্ববিদ্যালয়ে অধ্যয়নরত মোট বাংলাদেশী শিক্ষার্থীর সংখ্যা ছিলো ৮ হাজার ২’শ ৪৯।
যুক্তরাষ্ট্রের ক্যাম্পাসগুলোতে অধ্যয়নরত অন্তত ৭৫ শতাংশ বাংলাদেশী শিক্ষার্থী বিজ্ঞান, প্রযুক্তি, প্রকৌশল ও গণিত বিষয়ে পড়ছেন। তাদের মধ্যে ৪০ শতাংশ এর বেশি প্রকৌশল, প্রায় ১৮ শতাংশ গণিত/কম্পিউটার সায়েন্স এবং ১৫ শতাংশের বেশি ভৌত বিজ্ঞান বা লাইফ সায়েন্স নিয়ে পড়ছেন। প্রায় ৮ শতাংশ পড়ছেন ব্যবসা বা ব্যবস্থাপনা নিয়ে। গত চার বছর ধরে যুক্তরাষ্ট্রের কলেজ ও বিশ্ববিদ্যালয়গুলোতে দশ লাখের বেশি বিদেশি শিক্ষার্থী রয়েছে। চলতি শিক্ষাবর্ষে এ সংখ্যা রেকর্ড ১০,৯৫,২৯৯-এ ওঠে। একইসঙ্গে এটি যুক্তরাষ্ট্রের উচ্চ শিক্ষাক্ষেত্রে বিদেশি শিক্ষার্থীর মোট সংখ্যা তের বছরে অব্যাহতভাবে বৃদ্ধি পাওয়ার ঘটনা।
গত চার বছর ধরে যুক্তরাষ্ট্রের কলেজ ও বিশ্ববিদ্যালয়গুলোতে দশ লাখের বেশি বিদেশি শিক্ষার্থী রয়েছে। চলতি শিক্ষাবর্ষে এ সংখ্যা ছাড়িয়ে অন্তত ১১ লাখে দাঁড়িয়েছে।






একই ধরনের খবর

  • ১০ হাজার ৭৮৯ রাজাকারের তালিকা প্রকাশ
  • বাংলাদেশকে আমার পরিবার মনে করি : প্রধানমন্ত্রী
  • জাতীয় স্লোগান ‘জয় বাংলা’
  • গোপালপুর পাক হানাদার মুক্ত দিবস ১০ ডিসেম্বর
  • আপিল বিভাগে বিএনপিপন্থি আইনজীবীদের বিক্ষোভ হট্টগোল, খালেদার জামিন শুনানি পেছালো
  • টাঙ্গাইলে প্রগতি লেখক সংঘের সাহিত্য সম্মেলন অনুষ্ঠিত
  • শিগগীরই নিউইয়র্ক-ঢাকা শিক্ষা বিনিময় কর্মসূচি : চমক থাকবে বাংলাদেশ ডে অনুষ্ঠানে
  • Shares