ভার্জিনিয়ায় পিপলএনটেক ও এশিয়ান টিভি ইউএস’র আয়োজনে

‘মা’ দিবসে প্রাণের সম্মিলন ॥ প্রতিদিনই মা দিবস

ভার্জিনিয়া: পৃথিবীর সবচেয়ে দৃঢ় সম্পর্কের নাম ‘মা’। সবচেয়ে পবিত্র ও মধুর শব্দের নাম‘মা’। যদিও মাকে ভালোবাসা-শ্রদ্ধা জানানোর কোন দিনক্ষণ ঠিক করে হয় না; কিন্তু সারা বিশ্বেই মে মাসের দ্বিতীয় রোববার পালন করা হয় আন্তর্জাতিক মা দিবস। মা দিবসের ঠিক আগেই পিপল এন টেক এবং এশিয়ান টিভি ইউএস-এর যৌথ আয়োজনে গত ১২ মে সন্ধ্যায় অনুষ্ঠিত হয়ে গেল “মা দিবস” উদযাপন অনুষ্ঠান। এর সাথে সহযোগিতায় ছিলেন “আগামী”র সাউথ ইস্ট চ্যাপ্টারের প্রেসিডেন্ট ফারজানা সুলতানা (ফারজানা ক্লারা) ও ক্রিয়েটিভ বাংলাদেশ শীর্ষক ইভেন্ট ম্যানেজমেন্ট অর্গানাইজেশন।
অনুষ্ঠানটিতে উপস্থিত ছিলেন ভয়েস অব আমেরিকা বাংলা বিভাগের প্রধান রোকেয়া হায়দার, পিপলএনটেক-এর কর্ণধার আবুবকর হানিপ, প্রেসিডেন্ট ফারহানা হানিপ, এশিয়ান টিভি ইউএস’র সিওও আরিফুল ইসলাম। আরও উপস্থিতি ছিলেন মোমেন্টস ফটোগ্রাফির কর্ণধার রাজিব বড়ুয়া, এন্থনি পিউস গোমেস ও দেশি-বিদেশি কমিউনিটির অতিথিগণ।
শুরুতেই আয়োজকদের পক্ষ থেকে অনুষ্ঠানে যোগ দেয়ার জন্য সবাইকে ধন্যবাদ ও কৃতজ্ঞতা জানান পিপলএনটেকের প্রেসিডেন্ট ফারহানা হানিপ। তিনি বলেন, ’আজকে আমি যে এখানে  দাঁড়িয়ে আছি তার পুরো কৃতিত্ব আমার মায়ের। মায়ের দেয়া মূল্যবোধগুলোকে সম্বল করে আমি আগামীর পথে হেঁটে যেতে চাই। ছোটবেলা থেকে মা আমাদের মুক্তিযুদ্ধের গল্প শোনাতেন, কিভাবে অনেক প্রতিকূলতার মধ্যেও পরিবার নিয়ে সংগ্রাম করেছেন একইসাথে মুক্তিযোদ্ধাদের সাহায্য করেছেন। আজ বড় হয়ে যখন বুঝতে পারি, সত্যিই শ্রদ্ধায় ভরে ওঠে মন। মাকে নিয়ে আমি গর্ববোধ করি।’
অনুষ্ঠানে আরিফুল ইসলাম বলেন, এশিয়ান টিভি ইউএস ও পিপলএনটেক পার্টনারশিপ এ আমরা এই অনুষ্ঠান করছি। আমরা ভবিষ্যতেও আরও অনেক আয়োজনে পাশে থাকবো। দেশ থেকে অনেক দূরে, তাই অনুষ্ঠানে উপস্থিত সকল মা-ই আমার মা ।
আবু বকর হানিপ বলেন, ’এমন একটা বৃষ্টির দিনেও আপনাদের সরব উপস্থিতিতে আমি সত্যিই খুবই আনন্দিত। আসলে মা, মাটি, মানুষ এই তিনটাই শুরু হয় মা দিয়ে। মা আমাদের জীবনে অনেক ভূমিকায় জড়িয়ে থাকেন কিন্তু মায়ের ভূমিকা আর ক্উে নিতে পারেন না। পিপল এন টেক সবসময় মা-বোন-মেয়েদের জন্য সহযোগিতার হাত বাড়িয়ে আসছে। আমরা সবসময়ই চেষ্টা করি তাদের জন্য যেকোন প্রকার সহযোগিতা করতে একই সাথে আইটিতে ক্যারিয়ার তৈরিতে সহায়তা করতে। যেসকল নারী, মা অথবা সিঙ্গেল মাদার তাদের ব্যক্তিগত জীবনে চ্যালেঞ্জের সম্মুখীণ তাদের জন্য পিপলএনটেক-এর দরজা সবসময়ই খোলা থাকবে।’
এরপর অনুষ্ঠান সঞ্চালক ও অনুষ্ঠানের পার্টনার ফারজানা ক্লারা বলেন, অনেকবার সুযোগ হয়েছে এখানে বিভিন্ন অনুষ্ঠানে আসার এবং অনেক ছাত্রছাত্রীর কাছে থেকে আমি জানতে পেরেছি মি: হানিপ এবং মিসেস হানিপ কমিউনিটির জন্য অত্যন্ত নিবেদিত প্রাণ। তারা সবসময়ই অভিভাবক হিসেবে পাশে দাঁড়ান যাদের সাহায্য দরকার। তিনি মি. হানিপের মা-কে একজন্য গর্বিত মা উল্লেখ করেন এবং তাঁকে কিছু বলার জন্য অনুরোধ করেন।
কথা বলেন বর্তমানে ফেডারেল ট্রেজারিতে কর্মরত পিপলএনটেকের সাবেক ছাত্র আবুবকর সরকার। তিনি মা নিয়ে কথা বলার পাশাপাশি আরও বলেন, ‘পিপলএনটেক এদেশে ঠিক মায়ের মতোই ভূমিকা পালন করে। আমরা যখন উচ্চশিক্ষা নিয়ে বিভিন্ন অডজবে নাম লেখাই ঠিক তখন পিপলএনটেকের মতো প্রতিষ্ঠান এ ট্রেনিং নিয়ে তারা যেভাবে সবসময় পেছনে থেকে ভাল কাজে উৎসাহিত করেছিল তার ফলশ্রুতিতেই আজ আমি এখানে। আমার পক্ষ থেকে অনেক অনেক শুভকামনা এ প্রতিষ্ঠানটির জন্য।’
এরপর বেশ কয়েকজন মা, মেয়ে তাদের সন্তান তাদের অন্তরের অনুভূতি প্রকাশ করেন, সন্তান হিসেবে এবং নিজে একজন মা হিসেবে তাদের অভিজ্ঞতা এবং অনুভূতির কথা সবাইকে বলেন। এসময় নানা স্মৃতি রোমন্থন করতে গিয়ে অনেকে আবেগে আপ্লত হয়ে পড়েন।
অনুষ্ঠানে মা-কে শ্রদ্ধা জানিয়ে কবিতা আবৃত্তি করেন বাংলা স্কুলের প্রাক্তন সভাপতি মিজানুর ভূঁইয়া এবং গান পরিবেশন করে সবাইকে মুগ্ধ করে নতুন প্রজন্মের নাফিসা হানিপ।






একই ধরনের খবর

  • জাহিদ এফ সর্দার গ্রেফতার
  • কুদরত-ই-খুদা মিথ্যা বানোয়াট তথ্য প্রচার করেছে
  • কানাডায় বিএনপিকে ‘সন্ত্রাসী দল’ বানিয়ে আবারও অভিবাসনের প্রয়াস বিফল
  • বর্ণমালার ‘বাংলা উৎসব’ তামাশায় পরিণত
  • ওয়াশিংটন ডিসির বর্ণমালা স্কুলের উৎসবকে কেন্দ্র করে লাগামহীন চাঁদাবাজীর অভিযোগ
  • লসএঞ্জেলে মর্মান্তিক সড়ক দুর্ঘটনায় বাংলাদেশী আদিবের মৃত্যু
  • নিউজার্সী আ. লীগের সভায় সম্মেলনের মাধ্যমে কমিটি গঠনের সিদ্ধান্ত
  • Shares