ব্রিটেনে আরও সন্ত্রাসী হামলায় নিহত ২২ আহত ৫৯ ॥ সর্বোচ্চ সতর্কতা জারি ॥ সাধারণ নির্বাচনের প্রচারণা স্থগিত

ঢাকা: যুক্তরাজ্যের ম্যানচেস্টার শহরে বোমা হামরার ঘটনা ঘটেছে। স্থানীয় সময় সোমবার (২২ মে) রাত সাড়ে ১০টার দিকে ম্যানচেস্টার অ্যারেনাতে মার্কিন পপ গায়িকা আরিয়ানা গ্রান্ডের কনসার্ট শেষ হওয়ার পর সেখানে বোমা হামলা চালানো হয়। ওই হামলায় শিশুসহ অন্তত ২২ জন নিহত ও ৫৯ জন আহত হয়েছে। প্রত্যক্ষদর্শীরা জানায়, আরিয়ানার কনসার্ট শেষ হওয়ার পর মানুষ যখন ফিরছিল তখনই ভিক্টোরিয়া ট্রেন ও ট্রাম স্টেশনের কাছে বিস্ফোরণে ঘটনা ঘটে। এতে সেখানে ব্যাপক আতঙ্ক ছড়িয়ে পড়ে। বিস্ফোরণের পর মাঠে অনেক মানুষকে চিকিৎসা দেওয়া হয়। বিস্ফোরণের পরপরই ভিক্টোরিয়া ট্রেন ও ট্রাম স্টেশন বন্ধ এবং সব ট্রেন চলাচলের শিডিউল বাতিল করা হয়। হামলার প্রতিক্রিয়ায় ব্রিটেনে আসন্ন সাধারণ নির্বাচনের প্রচারণা স্থগিত ঘোষণা করেছে নির্বাচনে অংশ নিতে যাওয়া সব রাজনৈতিক দল। তীব্র ক্ষোভ ও নিন্দার ঝড় উঠেছে সারাবিশ্বে।
এদিকে ম্যানচেস্টার শহরে একটি কনসার্টে ভয়াবহ আত্মঘাতী বোমা হামলার দায় স্বীকার করেছে আন্তর্জাতিক জঙ্গিগোষ্ঠী ইসলামিক স্টেট (আইএস)। হামলার পর আইএস এক বিবৃতির মাধ্যমে হামলাটির স্বীকারের কথা জানায়। আন্তর্জাতিক গণমাধ্যমের খবরে তা জানা যায়।
অপরদিকে ব্রিটিশ প্রধানমন্ত্রী টেরিজা মে সতর্ক করে দিয়ে বলেছেন, সোমবারের (২২ মে) হামলার পর ব্রিটেনে আরও সন্ত্রাসী হামলার আশঙ্কা রয়েছে। বুধবার যুক্তরাজ্যের সংবাদমাধ্যম বিবিসি এ খবর প্রকাশ করেছে। দেশটিতে সন্ত্রাসী হামলার হুমকিসংক্রান্ত সতর্কতার মাত্রা বাড়িয়ে সর্বোচ্চ পর্যায়ে, অর্থাৎ ক্রিটিক্যাল বা সংকটপূর্ণ বলে ঘোষণা করা হয়েছে। টেরিজা মে বলছেন, শঙ্কার মূল কারণ, সন্দেহভাজন হামলাকারী সালমান আবেদি একাই হামলা চালিয়েছে, না এর পেছনে আরও মানুষ সক্রিয় রয়েছে সে বিষয়ে এখনো পর্যন্ত নিশ্চিত হওয়া যায়নি। সেইজন্য নিরাপত্তা জোরদার করতে দেশটির গুরুত্বপূর্ণ সব স্থাপনায় সেনা মোতায়েনের সিদ্ধান্ত নেয়া হয়েছে।
নিরাপত্তার ক্ষেত্রে সশস্ত্র পুলিশকে সহযোগিতা করতে অপারেশন টেম্পেরার নামে সেনা বাহিনীর ইউনিট নামানো হচ্ছে বলে জানানো হয়েছে। এদিকে, সোমবারের কনসার্টে যে ব্যক্তি আত্মঘাতী হামলা করেছিল ইতোমধ্যেই তার পরিচয় প্রকাশ করা হয়েছে। বলা হচ্ছে, সন্দেহভাজন হামলাকারী সালমান আবেদী।
লিবীয় বংশোদ্ভূত ২২ বছর বয়সী এই তরুণ ম্যানচেস্টার শহরেই জন্মেছেন ও বেড়ে উঠেছেন। নিরাপত্তা বাহিনী বলছে, সালমান আবেদী মাত্র কয়েকদিন আগেই বিদেশ থেকে দেশে ফিরেছিলেন। বহু বছর ব্রিটেনে বসবাসের পর তার পরিবার লিবিয়ায় ফিরে গেছেন বলে ধারণা করা হচ্ছে।
এরআগে আইএস গ্রুপ দাবি করেছে, তাদের একজন সমর্থক এই হামলা চালিয়েছে। সোমবারে ম্যানচেস্টার শহরে একটি কনসার্টে আত্মঘাতী হামলায় এখন পর্যন্ত নিহতের সংখ্যা ২২ জন আর আহত হয়েছে মোট ৫৯জন।






একই ধরনের খবর

  • তামিলনাড়ুর মুখ্যমন্ত্রী শশীকলা
  • কানাডায় মসজিদে গুলি, ৫ মুসল্লি নিহত
  • রোহিঙ্গা সংকট : জাতিসংঘের হস্তক্ষেপ চাইলেন ১৩ নোবেলজয়ী ও ১০ বিশিষ্টজন
  • ইংরেজী বর্ষবরণ উৎসবে ইউরোপ-আমেরিকায় ব্যাপক নিরাপত্তা
  • চলে গেলেন জয়ললিতা
  • বিশ্বব্যাপী কাস্ত্রোর যে বিশাল প্রভাব, ইতিহাসই তার বিচার করবে: ওবামা
  • ফিদেল কাস্ত্রো : রক্ষিতার সন্তান থেকে সমাজতন্ত্রের চ্যাম্পিয়ন
  • Shares