ডব্লিউএইচআরডি’র সেমিনার

বিশ্বব্যাপী গণহত্যার বিচার দাবী

নিউইয়র্ক: শান্তিময় পৃথিবী থেকে নৃশংশ হত্যাকান্ড অর্থাৎ জেনোসাইডের মাধ্যমে বিভিন্ন নেতৃবৃন্দ ও সাধারণ জনগণকে নির্বিচারে গণহত্যা করে মাতৃভূমি থেকে বিতরণ, পুশব্যাক, নর-নারী ও শিশুদের পুড়িয়ে মারার মত জঘন্য অপরাধীদের গণআন্দোলনের মাধ্যমে আন্তজার্তিক বিচারের আদালতে সোর্পদ করে বিচারের আওতায় এনে শাস্তির জন্য উদাত্ত আহবান জানানোর জন্য ওর্য়াল্ড হিউম্যান রাইটস ডেভলপমেন্ট (ডব্লিউএইচআরডি) ইউএসএ কর্তৃক গত ১৭ ডিসেম্বর মঙ্গলবার সন্ধ্যা ৬ ঘটিকায় জ্যাকসন হাইটসস্থ বেলোজিনো অডিটরিয়াম হলে সেমিনারের আয়োজন করা হয়।
উক্ত সেমিনারে সভাপতিত্ব করেন ওর্য়াল্ড হিউম্যান রাইটস ডেভলপমেন্টের সভাপতি শাহ শহীদুল হক। অনুষ্ঠান পরিচালনা করেন ফারহানা আমান। সেমিনারের শুরুতে সকল জেনোসাইড অর্থাৎ নৃশংসভাবে হত্যাযজ্ঞের মাধ্যমে যারা প্রাণ বির্সজন দিয়েছেন তাদের আতœার মাগফেরত কামনা করে এক মিনিট নিরবতা পালন করা হয়। অত:পর শাহ শহীদুল হক (সাঈদ) তার স্বাগত বক্তব্যে বলেন, আমরা যুগযুগ ধরে সেমিনার, ডেমোনেষ্ট্রিশন, টাউন হল মিটিং-এর মাধ্যমে জেনোসাইড ও নৃশংস হত্যাকান্ডের বিরুদ্ধে তীব্র প্রতিবাদ ও নিন্দাজ্ঞাপন করে আসছি। আপনাদের উপস্থিতি, অনুপ্রেরনা, সার্বিক সাহায্য সহযোগিতা আমাদের জন্য পথেয় পাথেয় হয়ে থাকবে। আমাদের সকল ভূলত্রুটি ক্ষমা সুন্দর দৃষ্টিতে নিয়ে যাবতীয় উপদেশ আমাদের জন্য আর্শীবাদ স্বরুপ।

তিনি বলেন, গোটা বিশ্বে যেভাবে সন্ত্রাস, গুম, গণহত্যা চলছে তাতে আমরা ব্যথিত, মায়ানমার, ইয়েম্যান, কাস্মীর, ভারত, প্রোসেষ্টাইন সর্বশেষে চীনের হত্যাযজ্ঞ দেখে আমরা যদি চুপ করে থাকি তাহলে আগামী বিশ্বে মানবিক বিপর্যয় দেখা দেবে। আমরা আমাদের ওর্য়াল্ড হিউম্যান রাইটস ডেভলপমেন্ট কর্তৃক আজকের এই সেমিনারের মাধ্যমে হিটলার চেঙ্গিস খান, অশোকার, প্রেতাতœাদের আন্তর্জাতিক আদালতে সোর্পদ করার জন্য গোটা বিশ্বের দৃষ্টি আকর্ষন করছি। আপনারা জানেন পৃথিবীর সর্বত্র আজ মুসলিম নিধনের হুলিখেলা চলছে, এহুলি খেলা এবং গণহত্যার শেষ কোথায়? আমরা এর সুষ্ঠু বিচার দাবী করছি। আমরা মানুষে মানুষে বৈষম্য ভেদাভেদ হিংসা বিদ্বেষ আর যে না হয়, সেজন্য সকলের প্রতি আহবান জানাচ্ছি। আর সেজন্যই প্রয়োজন গণ জাগরন, সেমিনার ও সিম্পোজিয়াম। আমরা এজন্য মিডিয়ার প্রতি অনুরোধ করবো যাতে করে তাদের মাধ্যমে আরো ব্যাপকভাবে পৃথিবীর মানুষ অবগত হতে পারেন অতএব আগামী দিনে জেনোসাইড বন্ধ করে জাতিধর্ম নির্বিশেষে সকলের অধিকার সংরক্ষণ করে বাঁচার মত বাচার অঙ্গীকারে দৃঢ় আন্দোলন গড়ে তোলার সংকল্প নিয়ে এগিয়ে যাবার আহবান জানিয়ে সকল বক্তাবৃন্দ একমত প্রকাশ করেন।
সেমিনারে কিনোট স্পীকার ছিলেন বীর মুক্তিযোদ্ধা এবং কমুনিটি অ্যাকটিভিষ্ট গোলাম মোস্তফা খান মেহরাজ। আলোচনায় অংশ নেন ড. নাঈমা খান, ড. আদীল হোসেন, কুইন্স বরো কলেজের ছাত্রী সাবরীনা শেখ, উইম্যান এমপাওয়ারমেন্টের প্রেসিডেন্ট মনিকা হক, কেয়ার কুইনের প্রেসিডেন্ট ফরিদা ইয়াসমিন, কুইন্স লাইব্রেরীর লাইব্রেরীয়ান সেলিনা সারমিন, সেন্সাস বুরোর অর্গানাইজার জাকারিয়া আহমেদ, ইউনাইটেড ন্যাশনাল কালচালার এন্ড স্পোর্টস এর চেয়ারম্যান এ্যামি জং, ডেমোক্রাট ডিষ্ট্রিক লীডার হাইরাম মনসোরাট, কুইন্সবরো প্রেসিডেন্ট পদপ্রার্থী এন্থনী মিরানডা, সংগঠনের যুগ্ম সাধারণ সম্পাদক বাবলী হক, ষ্টেট অ্যাসেম্বলীমান পদপ্রার্থী জয় চৌধুরী প্রমূখ।
সেমিনারে আরো উপস্থিত ছিলেন বাংলাদেশ সোসাইটির সিনিয়র সহ-সভাপতি আব্দুর রহীম হাওলাদার, সাধারণ সম্পাদক রুহুল আমীন সিদ্দীকী, বৃহত্তর কুমিল্লার প্রাক্তন সভাপতি বাকের আজাদ, কমুনিটি বোর্ড মেম্বার আগা সালেহ প্রমূখ।
সেমিনারের শেষ পর্যায়ে কমিনিটির বিভিন্ন ক্ষেত্রে অবদান রাখান জন্য নিউইয়র্ক ষ্ট্রেট ও সংগঠনের পক্ষ থেকে সার্টিফিকেট অব অনারে ভূষিত করা হয়। এরা হলেন- মুক্তিযোদ্ধা গোলাম মোস্তফা খান মেহরাজ, মনি হোম কেয়ারের কর্নধার নাহার, কেয়ার কুইনের প্রেসিডেন্ট ‘ওমেন অব দি ইয়ার’ ফরিদা ইয়াসমিন, স্পীকার সাবরীনা শেখ, শ্রেষ্ঠ লাইব্রেরীয়ান সেলিনা সারমীন, ড. আদীল হোসেন, বাবলী হক, বীনা বার্মন ও এ্যামি জং।সর্বশেষে বক্তব্য রাখেন বিশিষ্ট রিয়েল এস্টেট ব্যবসায়ী, বাংলাদেশ সোসাইটির কোষাধ্যক্ষ ও সেমিনারের আহবায়ক মোহাম্মদ আলী। তিনি উপস্থিত সকল অতিথি, সমাজ সেবক এবং মিডিয়া ব্যক্তিত্বকে বৈরী ও প্রতিকূল আবহাওয়া পেরিয়ে সেমিনারটি প্রাণবন্ত করে তোলার জন্য ধন্যবাদ জ্ঞাপন করে বলেন, ওর্য়াল্ড হিউম্যান রাইটস কর্তৃক এ ধরনের সেমিনার সময়োপযোগী। এরপর তার হাতে ক্রেষ্ট তোলে দেন সভাপতি শাহ শহীদুল হক। আহবায়ক তার ধন্যবাদ জ্ঞাপনের মাধ্যমে সভার কার্যক্রম সমাপ্তি ঘোষণা করেন। -প্রেস বিজ্ঞপ্তি।

 

 

 






একই ধরনের খবর

  • মুক্তিযোদ্ধা কমান্ডার মোহাম্মদ আকতারুজ্জামানের ইন্তেকাল
  • নিউইয়র্কে ব্যাপক আয়োজনে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালন
  • জ্যামাইকা বাংলাদেশ ফ্রেন্ডস সোসাইটি : বর্ণাঢ্য আয়োজন আর উৎসবমুখর পরিবেশে ২০ বছরপূর্তি ও নতুন কার্যকরী কমিটি অভিষিক্ত : কংগ্রেশনাল প্রোক্লেমোশন লাভ
  • ১৯৭০’র ২২ ফেব্রুয়ারী স্মরণে নিউইয়র্কে সভা শনিবার
  • ২১ ফেব্রুয়ারী আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালনে নিউইয়র্কে ব্যাপক কর্মসূচি গ্রহণ
  • জ্যামাইকা বাংলাদেশ ফ্রেন্ডস সোসাইটির অভিষেক ১৬ ফেব্রæয়ারী
  • ইয়েলো সোসাইটির ‘ঐতিহাসিক’ সাধারণ সভা অনুষ্ঠিত : আক্কাস-ফেরদৌস-রওশন নেতৃত্বের জয়গান মুখে মুখে
  • অ্যাপলো ব্রোকারেজ’র প্রেসিডেন্ট শমসের আলী হাসপাতালে
  • Shares