ঢাকায় ৪টি জানাজার প্রস্তুতি

বিদায় সাদেক হোসেন খোকা

হককথা রিপোর্ট: নিউইয়র্কে প্রায় ৫ বছর থাকার পর অবশেষে প্রিয় বাংলাদেশে চলে গেলেন সাদেক হোসেন খোকা। তার ইচ্ছে ছিলো সুস্থ্য হয়ে দেশে ফেরার। কিন্তু ফিরছেন লাশ হয়ে। মঙ্গলবার (৫ নভেম্বর) রাত ১১টায় এমিরেটস এয়ার লাইন্সের একটি ফ্লাইটে তার মরদেহ ঢাকার উদ্দেশ্যে নিউইয়র্ক থেকে বিদায় নেয়। মরদেহের সাথে তার স্ত্রী, পুত্র ও কন্যা সহ আত্বীয়-স্বজনরাও দেশে ফিরছেন। সবকিছু ঠিকঠাক থাকলে বৃহস্পতিবার (৭ নভেম্বর) বাংলাদেশ সময় সকাল ৮টা ১০ মিনিটে তাঁর মরদেহ ঢাকায় পৌঁছাবে বলে জানা গেছে।
বিএনপি’র কেন্দ্রীয় নেত্রী, জনপ্রিয় কন্ঠশিল্পী বেবী নাজনীন সহ যুক্তরাষ্ট্র বিএনপি ও যুবদলের নেতারা জেএফকে আন্তর্জাতিক বিমানবন্দরে মরহুম খোকার পরিবারের সদস্যদের বিদায় জানান। এর আগে ফিউনেরাম হোম থেকে মরহুম সাদেক হোসেন খোকার মরদেহ জেএফকে বিমানবন্দরের কার্গো সেন্টারে নিয়ে যাওয়া হয় এবং মরদেহ বাংলাদেশে পাঠানোর জন্য এমিরেটস এয়ার লাইসেন্স কর্তৃপক্ষের কাছে হস্তান্তর করা হয়।
এদিকে ঢাকা থেকে প্রাপ্ত খবরে জানা গেছে, বৃহস্পতিবার সকালে বিএনপি নেতা সাদেক হোসেন খোকার লাশ ঢাকায় পৌছার পর বেলা ১১টায় জাতীয় সংসদ ভবনের দক্ষিণ প্লাজায় সাদেক হোসেন খোকার প্রথম জানাজা অনুষ্ঠিত হবে। এরপর দুপুর ১২টায় কেন্দ্রীয় শহীদ মিনারে সর্বস্তরের জনসাধারণের শ্রদ্ধা নিবেদনের জন্য তার মরদেহ রাখা হবে। একইদিন বাদ জোহর বিএনপি’র নয়াপল্টনের কেন্দ্রীয় কার্যালয়ের সামনে এই তাঁর দ্বিতীয় জানাজা অনুষ্ঠিত হবে। এছাড়াও বিকেল ৩টায় ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন ভবনের সামনে তাঁর তৃতীয় জানাযা হবে। পরে সাদেক হোসেন খোকার মরদেহ গোপীবাগের বাসায় নেয়া হবে। সেখান থেকে ধূপখোলা মাঠে তার চতুর্থ ও শেষ জানাজা অনুষ্ঠিত হবে। সবশেষে তাকে জুরাইন কবরস্থানে দাফন করা হবে।
মিডিয়াকে উপরোক্ত তথ্য জানিয়েছেন বিএনপি চেয়ারপারসনের প্রেস উইংয়ের সদস্য শায়রুল কবির খান।
এছাড়াও সোমবার (৪ নভেম্বর) বাদ এশা নিউইয়র্কের জ্যামাইকা মুসলিম সেন্টারে অনুষ্ঠিত জানাজা শেষে অনুরূপ তথ্য জানিয়ে মরহুম সাদেক হোসেন খোকার জেষ্ঠপুত্র প্রকৌশলী ইশরাক হোসেন মিডিয়ার সাথে আলাপকালে বলেন, বিএনপি মহাসচিব ও বাবার অন্যতম ঘনিষ্ট বন্ধু মির্জা ফখরুল ইসলাম আলমগীর ও বাবার অপর বন্ধু বিএনপির স্থায়ী কমিটির সদস্য মুক্তিযোদ্ধা হাসান মাহমুদ টুকু ও মির্জা আব্বাস সহ দলীয় নেতৃবৃন্দ ঢাকায় করণীয় বিষয়ে দেখভাল করছেন। তিনি বলেন, বাবার শেষ ইচ্ছে মোতাবেক ঢাকার জুরাইন কবর স্থানে আমার দাদীর কবরের পাশে বাবার মরদেহ দাফন করা হবে।
উল্লেখ্য, সাদেক হোসেন খোকা নিউইয়র্ক সময় সোমবার (৪ নভেম্বর) ভোররাত ২টা ৫০ মিনিটে (বাংলাদেশ সময় সোমবার দুপুর ১টা ৫০ মিনিট) ইন্তেকাল করেন। তিনি ফুসফুসে ক্যান্সার আক্রান্ত হয়ে নিউইয়র্কের মেমোরিয়াল ¯েøায়েন ক্যাটারিং ক্যান্সার ইনস্টিটিউটে চিকিৎসাধীন ছিলেন। তিনি তিনবারের নির্বাচিত সংসদ সদস্য, দুইবারের মন্ত্রী ও ২০০২ সাল থেকে ২০১১ সাল পর্যন্ত অবিভক্ত ঢাকা সিটি করপোরেশনের নির্বাচিত মেয়র ছিলেন।






একই ধরনের খবর

  • কমিউনিটি ক্ষমতায়নের নতুন সম্ভাবনায় তরুণ প্রজন্ম
  • ইউএস সার্ভিস একাডেমিতে শিক্ষার্থীদের ভর্তি সহায়তার উদ্যোগ
  • মওলানা ভাসানীর ৪৩তম মৃত্যুবার্ষিকী ১৭ নভেম্বর রোববার : নিউইয়র্কে আলোচনা ও দোয়া আয়োজন
  • সাবেক আইনমন্ত্রী আবদুল মতিন খসরু এমপি স্বস্ত্রীক নিউইয়র্কে
  • নিউইয়র্ক ষ্টেট আ. লীগের কোষাধ্যক্ষ এম এইচ মতিনের ইন্তেকাল
  • একজনের ১৫ বছরের জেল
  • ডা. ওয়াজেদ পুনরায় সভাপতি মনোয়ার নতুন সাধারণ সম্পাদক
  • তারেক রহমানের জন্য অনুকুল পরিবেশ সৃষ্টির আহ্বান
  • Shares