বিএনপি নেতা মাহিদের বিশেষ ভূমিকা

বাংলাদেশ সোসাইটির নির্বাচনে ‘কুনু-রহীম’ বিজয়ের নেপথ্যে-

বাংলাদেশ সোসাইটি ইন্্ক নিউইয়র্কের নির্বাচন পরবর্তী সময়ে কমিউনিটিতে নানা জল্পনা-কল্পনা চলছে। বিশ্লেষন চলছে ‘কুনু-রহীম’ প্যানেলের সংখ্যাগরিষ্ঠতা লাভ আর ‘কামাল-সানী’র পরাজয়ের কারণ। নির্বাচনী ফলাফল ঘোষণার পর নিজেদের পরাজয় জেনে ‘কামাল-সানী’ প্যানেলের পক্ষ থেকে নির্বাচন কমিশন বরাবর ‘নির্বাচন প্রক্রিয়ায় অনিয়ম’-এর অভিযোগ এনে একটি আপত্তি দেয়া হয়েছে। নির্বাচন কমিশন অভিযোগটি গ্রহণ করেছে। এদিকে ‘কামাল-সানী’ প্যানেলের নির্বাচন পরিচালনা কমিটি তাদের পরবর্তী পদক্ষেপ নিয়ে ২৭ অক্টোবর সোমবার রাতে জ্যাকসন হাইটসে বৈঠকে মিলিত হন। বৈঠকে নির্বাচন, নির্বাচন কমিশনের ভূমিকা, সর্বপরি নির্বাচনে পরাজয়ের কারণ তুলে চুলচেরা বিশ্লেষণ এবং পরবর্তী পদক্ষেপ নিয়ে আলোচনা হয়েছে। তবে এই রিপোর্ট লেখা পর্যন্ত ‘কামাল-সানী’ প্যানেলের সিদ্ধান্ত জানা যায়নি। অপরদিকে সোসাইটির নির্বাচনে ‘কুনু-রহীম’ প্যানেলের বিজয় আর ‘কামাল-সানী’ প্যানেলের পরাজয়ের নেপথ্যে একাধিক কারণ জানা গেছে। সোসাইটির নির্বাচনকে অনেকেই অঘোষিত বিএনপি-আওয়ামী লীগের নির্বাচন হিসেবে অভিহিত করেছেন।
উল্লেখ্য, গত ২৬ অক্টোবর রোববার বাংলাদেশ সোসাইটির নির্বাচনে ভোট গ্রহণ অনুষ্ঠিত হয়। নির্বাচনে ‘কুনু-রহীম’ প্যানেল সভাপতি ও সাধারণ সম্পাদক পদ সহ সোসাইটির ১৯টি কার্যকরী পরিষদের কর্মকর্তা পদে ১০টি পদে এবং ‘কামাল-সানী’ প্যানেল সোসাইটির সিনিয়র সহ সভাপতির পদ সহ ৮টি কর্মকর্তা পদে জয়লাভ করেন। অপর একটি পদে উভয় প্যানেলের একজন করে সমান সংখ্যক ভোট পাওয়ায় ঐ পদের ব্যাপারে নির্বাচন কমিশনের সিদ্ধান্ত পরবর্তীতে জানানো হবে বলে ঘোষণা করা হয়। আরো উল্লেখ্য, সোসাইটির নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতাকারী ‘কামাল-সানী’ প্যানেলের সভাপতি পদপ্রার্থী ও সোসাইটির বর্তমান সভাপতি কামাল আহমেদ আওয়ামী লীগের রাজনীতির সাথে সরাসরি সম্পৃক্ত। অপরদিকে ‘কুনু-রহীম’ প্যানেলের সভাপতি পদপ্রার্থী (নির্বাচনে বেসরকারীভাবে নির্বাচিত) আজমল হোসেন কুনু বিএনপি দলীয় রাজনীতির সাথে সরাসরি সম্পৃক্ত এবং জাসাস-এর কেন্দ্রীয় আন্তর্জাতিক বিষয়ক সম্পাদক।
বাংলাদেশ সোসাইটির নির্বাচনের সাথে সংশ্লিষ্ট একাধিক ব্যক্তিবর্গ, কমিউনিটির বিশিষ্ট নেতৃবৃন্দসহ অনেক ভোটদাতার সাথে আলাপকালে জানা গেছে, ‘কুনু-রহীম’ প্যানেলের বিজয় আর ‘কামাল-সানী’ প্যানেলের পরাজয়ের নেপথ্যে রয়েছে: ‘কুনু-রহীম’ প্যানেলের ঐক্যবদ্ধ অথচ নীরব প্রচার-প্রচারণা, যুক্তরাষ্ট্র বিএনপি দলীয় নেতা-কর্মী, সমর্থক আর ভক্তদের পরিপূর্ণ সমর্থন ও প্যানেলের পক্ষে একাধিক আওয়ামী লীগ নেতার প্রকাশ্যে সমর্থন, সোসাইটির সাবেক সভাপতি এম আজিজের আর্থিক সমর্থণ, নির্বাচনে বিজয়ের ব্যাপারে ‘কামাল-সানী’র ‘ওভার কনফিডেন্স’, প্যানেলের সমর্থক বলে বিবেচিত অনেক ভোটারের মত পাল্টানো, ব্রঙ্কসে ভোট কেন্দ্র না হওয়ায় সেই এলাকার ভোটারদের ক্ষোভ, বিভক্ত সিলেটবাসীর পাশাপাশি বৃহত্তর কুমিল্লাবাসীর ঐক্য এবং সর্বোপরি বহুল আলোচিত ভোটার লিস্টে যোগ হওয়া সাড়ে ৩০০ ভোট। এই সাড়ে ৩০০ ভোটই ‘কুনু-রহীম’ প্যানেলের প্রথম ছয়টি পদের পাঁচটি পদের বিজয় নিশ্চিত করেছে।
এদিকে যুক্তরাষ্ট্র সফররত লন্ডন প্রবাসী, কেন্দ্রীয় বিএনপির আন্তর্জাতিক বিষয়ক সম্পাদক ও যুক্তরাজ্য বিএনপি’র প্রধান উপদেষ্টা মাহিদুর রহমান নিউইয়র্ক সফরকালীন সময়ে একাধিক ঘরোয়া বৈঠকে আজমল হোসেন কুনুর পক্ষে প্রবাসী সিলেটবাসীদের সুদৃষ্টি কামনা করেছেন যা ‘কুনু-রহীম’ প্যানেলের বিজয়ে বিশেষ ভূমিকা রেখেছে বলে অনেকেই মনে করছেন। বৃহত্তর সিলেটের বিভিন্ন সামাজিক সংগঠনের একাধিক নেতা এমন ধারণার কথা নিশ্চিত করেছেন। সেই সাথে যুক্তরাষ্ট্র বিএনপি নেতা আলহাজ সোলায়মান ভূইয়া, জিল্লুর রহমান জিল্লু, গিয়াস আহমেদ, জসিম ভূঁইয়া, কাজী আজম, আজাদ বাকির, ইমরান শাহ রন, যুবদল নেতা জাকির এইচ চৌধুরী, আবু সাইদ আহমেদ, এম এ বাতেন, মিজানুর রহমান মিজান, আতিকুল হক আহাদ, আমানত হোসেন আমান, রাফেল তালুকদার প্রমুখ নেতৃবৃন্দের নির্বাচনে ‘কুনু-রহীম’-কে বিজয়ে বিশেষ ভুমিকা রাখে বলে অনেকেই মনে করছেন। সূত্র মতে কমিটি বিহীন ত্রিধা বিভক্ত যুক্তরাষ্ট্র বিএনপি’র নেতা-কর্মীরা সোসাইটির নির্বাচনে ছিলেন ঐক্যবদ্ধ।
অপরদিকে নির্বাচনের শেষ প্রচার-প্রচারণাকালে ‘কামাল-সানী’ প্যানেলের নেতৃস্থানীয় একাধিক নেতার ‘কুনু-রহীম’ প্যানেলের প্রধান পৃষ্ঠপোষক এম আজীজের সাথে সমঝোতার গুঞ্জণ, জ্যামাইকা আর ওজনপার্ক এলাকায় ভোটারদের সাথে ‘কমিউনিকেশন গ্যাপ’ ও রাষ্ট্রপতি আব্দুল হামিদের সাম্প্রতিক নিউইয়র্ক সফরকালে যুক্তরাষ্ট্র আওয়ামী লীগ আয়োজিত সম্বর্ধনা অনুষ্ঠান শেষ মুহুর্তে বাতিল হওয়ার সাথে কামাল আহমেদের সমর্থকদের সম্পৃক্ততা রয়েছে এমন অভিযোগ এনে যুক্তরাষ্ট্র আওয়ামী লীগের বেশ কিছু নেতা-কর্মী কামাল আহমেদের বিরুদ্ধে অবস্থান নেন যা সোসাইটির নির্বাচনে ‘কামাল-সানী’ প্যানেলের পরাজয়ের অন্যতম কারণ হিসেবেও মনে করছেন অনেকে। (সাপ্তাহিক পরিচয়)



« (পূর্ববর্তী খবর)



একই ধরনের খবর

  • হাইরাম মানসেরাতকে নির্বাচিত করার আহ্বান
  • বাংলাদেশ স্পোর্টস কাউন্সিলের নতুন কমিটি ঘোষণা
  • ভবিষ্যতে কংগ্রেসে নেতৃত্ব দেবে বাংলাদেশীরা : চাক শুমার
  • ফ্রেন্ডস সোসাইটি নতুন পূর্ণাঙ্গ কমিটি ঘোষণা : আগামী দিনে নতুন কিছু উপহার দেয়ার প্রতিশ্রæতি
  • বিশ্বব্যাপী গণহত্যার বিচার দাবী
  • নিউইয়র্কে বাংলাদেশী সুপার মার্কেট সহ ৫টি বাড়ীতে অগ্নিকান্ড ॥ আহত ১৫
  • ওজনপার্কে আগুন : ৪টি বসতবাড়ীসহ সুপার মার্কেট ক্ষতিগ্রস্ত
  • রংপুর জিলা এসোসিয়েশন’র নবনির্বাচিত কমিটির অভিষিক্ত
  • Leave a Reply

    Your email address will not be published. Required fields are marked as *

    *

    Shares