জিতলো ইংল্যান্ড : ইতিহাস গড়লো বাংলাদেশ

ঢাকা: বার্মিংহামে চ্যাম্পিয়ন্স ট্রফির এ গ্রপের শেষ ম্যাচে বৃষ্টি আইনে অস্ট্রেলিয়াকে ৪০ রানে হারিয়েছে ইংল্যান্ড। আর এই জয়ের সাথে সাথেই নতুন ইতিহাস সৃষ্টি হলো বাংলাদেশের ক্রিকেটে। টুর্নামেন্ট থেকে অস্ট্রেলিয়ার বিদায় নিশ্চিত হওয়ায় প্রথমবারের মত কোন বিশ্ব আসরের সেমিফাইনালে উঠলো বাংলাদেশ।
 গ্রাম-বাংলার একটি প্রবাদ আজ সবার মনে দোলা দিচ্ছে- ‘আল্লার মাইর জগতে বাইর’। …একটি সফর নিয়ে অস্ট্রেলিয়া যেভাবে বাংলাদেশকে হেনস্তা-অপদস্ত করেছে তারই একটি উচিৎ শিক্ষাই যেন সৃষ্টিকর্তা তাদেরকে দিয়ে দিয়েছেন। কেননা, ক্রিকেট বিশ্বের অন্যতম মর্যাদাপূর্ণ এই চ্যাম্পিয়ান্স ট্রফির আসরে অস্ট্রেলিয়ার ধারাবাহিক বাজে পারফরমেন্স বাংলাদেশকে এনে দিয়েছে বিরল এক সম্মান। ক্রিকেট ইতিহাসে প্রথমবারের মতো চ্যাম্পিয়ান্স ট্রফির সেমিফাইনালে উঠে গেছে টাইগাররা। আর গ্রুপ পর্বের শেষ ম্যাচে স্বাগতিক ইংল্যান্ডের কাছে হেরে টুর্ণামেন্ট থেকে ছিটকে পড়েছে অস্ট্রেলিয়া। ফলে ইংরেজদের এই জয় বাংলাদেশকে এনে দিয়েছে দারুণ উৎসবের এক উপলক্ষ।
পুরো টুর্ণামেন্টে কোন ম্যাচ জিততে না পারা অস্ট্রেলিয়ার জন্য বার্মিংহামের এজবাস্টনে ছিল বাঁচা-মরার লড়াইয়। এতে টস হেরে আগে ব্যাট করতে নেমে ৯ উইকেটে ২৭৭ রান করে অসি শিবির। এরপর ২৭৮ রানের জয়ের লক্ষ্যে ব্যাট করতে নেমে বারবার বৃষ্টির বাধার পর ইংল্যান্ড সেই বৃষ্টি আইনেই ৪০ রানের জয় পেয়েছে। আর তাতেই ভাগ্য সুপ্রসন্ন হল বাংলাদেশের। এর আগে শনিবার (১০ জুন) বাঁচা মরার ম্যাচে আগে ব্যাট করতে নেমে অস্ট্রেলিয়া করে ৯ উইকেটে ২৭৭ রান। জবাবে শুরুর ধাক্কা কাটিয়ে উঠে ইংল্যান্ড ৪০.২ ওভারে ২৪০ রান করার পর বৃষ্টি নামে। পরে বৃষ্টি আইনে ইংল্যান্ড পায় ৪০ রানের জয়।
প্রথম ম্যাচে ৩০৫ রান করেও হার ইংল্যান্ডের সঙ্গে। দ্বিতীয় ম্যাচ অস্ট্রেলিয়ার সঙ্গে পরিত্যক্ত, পয়েন্ট ভাগাভাগি। তৃতীয় ও শেষ ম্যাচে কার্ডিফে নিউজিল্যান্ডের বিরুদ্ধে রূপকথার জয়। আইসিসি চ্যাম্পিয়ন্স ট্রফিতে সেমিতে যেতে এরপর দরকার ছিল ভাগ্যের ছোঁয়া। সেটাও হয়ে গেছে। মিলে গেছে রোমাঞ্চের সমীকরণ। এ গ্রুপের শেষ ম্যাচে অস্ট্রেলিয়াকে বৃষ্টি আইনে ৪০ রানে হারিয়েছে ইংল্যান্ড। যার সুবাদে ইতিহাস গড়ে প্রথমবারের মতো চ্যাম্পিয়ন্স ট্রফির সেমিতে নাম লেখালো মাশরাফি বাহিনী।  জয়তু টিম টাইগার্স।
শনিবার গোটা দিনটা টাইগার সমর্থকদের কেটেছে রোমাঞ্চ আর উদ্বেগে। অস্ট্রেলিয়াকে হারাতে পারবে তো ইংল্যান্ড? না হলে যে সেমিতে উঠা হবে না বাংলাদেশের। বৃষ্টি প্রভাবক হিসাবে কাজ করতে পারে। কিন্তু এজবাস্টনে এক পশলা বৃষ্টি এসেই উধাও। পরে শেষের দিকে আবার বৃষ্টি। শেষ অবধি ব্যাট-বলের লড়াইয়ে জয়ী ইংল্যান্ড। কথা রেখেছে মর্গান শিবির। অন্যদিকে টুর্নামেন্ট থেকে বিদায় টপ ফেবারিটের তকমা গায়ে লাগানো অস্ট্রেলিয়ার।
এ গ্রুপ থেকে ৬ পয়েন্ট নিয়ে গ্রুপ চ্যাম্পিয়ন হিসাবে সেমিতে নাম লেখালো স্বাগতিক ইংল্যান্ড। তিন পয়েন্ট নিয়ে গ্রুপ রানার্স আপ হিসাবে শেষ চারে টিম টাইগার্স। বাংলাদেশের কাছে হেরে আগেই বিদায় নিয়েছে ১ পয়েন্ট পাওয়া নিউজিল্যান্ড। এবার বিদায় ঘন্টা বাজল দুই পয়েন্ট পাওয়া অস্ট্রেলিয়ারও। এবার সেমিফাইনালে বাংলাদেশের সঙ্গী হবে কে? তা নিশ্চিত হওয়া যাবে বি গ্রুপের ২ ম্যাচ শেষে। তবে শ্রীলংকার সামনে পড়ার সম্ভাবনাই বেশি। এদিকে আগামীকাল রোববার মুখোমুখি হবে ভারত ও দক্ষিণ আফ্রিকা। পর দিন সোমবার পাকিস্তান-শ্রীলঙ্কা। ৪ দলেরই পয়েন্ট ২ করে। দুই ম্যাচের জয়ী দল পাবে সেমির টিকিট। এই গ্রুপের চ্যাম্পিয়ন দলের সঙ্গে ফাইনালের উঠার লড়াইয়ে মাঠে নামবে বাংলাদেশ। সত্যিই, অভাবনীয়।
আগামী ১৪ জুন কার্ডিফে হবে প্রথম সেমিফাইনাল। পর দিন ১৫ জুন দ্বিতীয় সেমিফাইনাল এজবাস্টনে। ফাইনাল হবে দ্য ওভালে ১৮ জুন। ফাইনালের জন্য রাখা হয়েছে রিজার্ভ ডে। (সূত্র: প্রতিদিনের সংবাদ)






একই ধরনের খবর

  • এক্সিট ফুটবল লীগ : ব্রঙ্কস স্টার জয়ী ॥ রকির হ্যাট্রিক
  • সোনার বাংলা জয়ী : জ্যাকসন হাইটস ক্লাবের বাবলু সাসপেন্ড
  • সোনার বাংলা ও নিউজার্সী ইউনাইটেড জয়লাভ ॥ ওয়াকওভার পেলো ওজনপার্ক
  • ওজনপার্ক ও ব্রাদার্স’র জয় ॥ ব্রঙ্কস ইউনাইটেড ও সোনার বাংলা’র পয়েন্ট ভাগাভাগি
  • চ্যাম্পিয়নস ট্রফি: বাংলাদেশ ৫ উইকেটে নিউজিল্যান্ডেকে হারালো ॥ টাইগাররা জিতল টাইগারের মতো
  • সৌম্য কি আউট ছিলেন?
  • ওজনপার্ক ও ব্রাদার্স’র জয় ॥ ব্রঙ্কস ইউনাইটেড ও সোনার বাংলা’র পয়েন্ট ভাগাভাগি
  • Shares