বাংলাদেশ জাতিসংঘের ইসিওএসওসি’র সদস্য নির্বাচিত

জাতিসংঘ থেকে সালাহউদ্দিন আহমেদ: বাংলাদেশ জাতিসংঘের ইকোনমিক এন্ড সোস্যাল কাউন্সিল (ইসিওএসওসি)-এর সদস্য নির্বাচিত হয়েছে। শুক্রবার (১৪ জুন) সকালে জাতিসংঘের সদর দপ্তরে অনুষ্ঠিত বিশেষ বৈঠকে গোপন ভোটে অনুষ্ঠিত নির্বাচনে বাংলাদেশ আগামী তিন বছরের (২০২০-২০২২) জন্য সদস্য নির্বাচিত হলো। নির্বাচনে বাংলাদেশ ১৯১ ভোটের মধ্যে ১৮১ ভোটে পেয়ে নির্বাচিত হয়েছে। এই নির্বাচনের মধ্য দিয়ে বাংলাদেশ ছাড়াও আরো ৪টি দেশ ইসিওএসওসি’র সদস্য নির্বাচত হলো। অন্য দেশ তিনটি হলো থাইল্যান্ড, রিপাবলিক অব কোরিয়া ও গণ চীন। নির্বাচনে থাইল্যান্ড ১৮৭, কোরিয়া ১৮৩ এবং চীন ১৭৭ ভোট পেয়েছে। উল্লেখ্য, জাসিংঘের সিকিউরিটি কাউন্সিলের পরেই ইসিওএসওসি-কে অন্যতম গুরুত্বপূর্ণ ফোরাম হিসেবে বিবেচনা করা হয়। নির্বাচনে ইসিওএসওসি’র ৪টি পদের জন্য উল্লেখিত ৪টি দেশ ছাড়াও ইরাক প্রতিদ্বন্দ্বিতা করা ঘোষণা দিয়েছিল। কিন্তু পরবর্তীতে ইরাক তার প্রার্থীতা প্রত্যাহার করে নেয়।
জাতিসংঘের ইসিওএসওসি’র নির্বাচন শেষে জাতিসংঘ ভবনের সামনে তাৎক্ষনিক ব্রিফিং-এর রাষ্ট্রদূত মোমেন সাংবাদিকদের বলেন, ইসিওএসওসি-তে এই জয়লাভের মধ্য দিয়ে বাংলাদেশের অর্থনৈতিক ও সামাজিক যাত্রার উন্নয়নে বিশ্ববাসীর প্রতিফল হিসেবে উল্লেখ করেন জাতিসংঘে নিযুক্ত বাংলাদেশের স্থায়ী প্রতিনিধি রাষ্ট্রদূত মাসুদ মিন মোমেন। পাশাপাশি বিশ্ব দরবারে বাংলাদেশের অবস্থান আরো এক ধাপ এগিয়ে গেলো। এতে করে বাংলাদেশ আগামী ২০৩০ সালের জাতিসংঘের এসডিজি এজেন্ডা বাস্তবায়নে ভূমিকা রাখবে।
এই প্রতিনিধির এক প্রশ্নের উত্তরে রাষ্ট্রদূত মোমেন বলেন, জাতিসংঘে বাংলাদেশের আগামী দিনের টার্গেট হচ্ছে জাতিসংঘের সর্বোচ্চ ফোরাম সিকিউরটি কাউন্সিলের সদস্যপদ লাভ। তবে এটি সহজ নয়, অনেক দেশ এই পদের জন্য এগিয়ে রয়েছে। এজন্য আমাদেরকে আরো প্রক্রিয়া সম্পন্ন করতে হবে। আমরা আশাবাদী। সেই সাথে ইসিওএসওসি’র প্রেসিডেন্টর পদটিই আমাদের লক্ষ্য।
রাষ্ট্রদূত মোমেন বলেন, ইসিওএসওসি’র নির্বাচন বিজয়ের মধ্য দিয়ে বাংলাদেশ উন্নয়ন অগ্রগতির পথ যাত্রায় আরো এক ধাপ এগিয়ে গেলো। আগামী বছর ‘জাতির জনক’ বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের শতবর্ষ জন্মোৎসব আয়োজনের মধ্যদিয়ে বিশ্ববাসীকে বাংলাদেশ-কে বিশেষভাবে তুলে ধরা হবে। এজন্য জাতিসংঘের মাধ্যমে বাংলাদেশ মিশন কাজ করছে।






একই ধরনের খবর

  • জাতিসংঘ সাধারণ পরিষদে বাংলাদেশ উত্থাপিত “শান্তির সংস্কৃতি” রেজুলুশন গৃহীত
  • জাতিসংঘে নিযুক্ত বাংলাদেশের স্থায়ী প্রতিনিধির পরিচয়পত্র পেশ
  • রোহিঙ্গা সংকট আঞ্চলিক নিরাপত্তার জন্য হুমকী : জাতিসংঘে ভাষণে প্রধানমন্ত্রী শেখ হাসিনার আবার ৪ দফা প্রস্তাব
  • ইউনিসেফের ‘চ্যাম্পিয়ন অব স্কিল ডেভেলপমেন্ট ফর ইয়ুথ’ পুরস্কার নিলেন প্রধানমন্ত্রী
  • অভিন্ন সুবিধা ও সমৃদ্ধির জন্য বাংলাদেশের সঙ্গে থাকুন : ইউএস চেম্বারস অব কমার্স আয়োজিত গোলটেবিল বৈঠকে প্রধানমন্ত্রী
  • নিউইয়র্কে হাসিনা-ট্রাম্প আন্তরিক কথোপকথন : ট্রাম্পের কাছে গুরুত্বপূর্ণ ফাইল হস্তান্তর করেন শেখ হাসিনা
  • ট্রাম্পের সাথে শেখ হাসিনার কুশল বিনিময়
  • রোহিঙ্গা সমস্যা সমাধানে জাতিসংঘে চারদফা প্রস্তাব করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা
  • Shares