বাংলাদেশের শহীদুল আলম ‘ইনফিনিটি অ্যাওয়ার্ড’ পেলেন

সালাহউদ্দিন আহমেদ: বাংলাদেশের কিংবদন্তি আলোকচিত্রী, বিশ্বখ্যাত ‘টাইম’ ম্যাগাজিনের ২০১৮ সালের ‘পার্সন অব দ্যা ইয়ার’ শহীদুল আলম আন্তর্জাতিক খ্যাতিসম্পন্ন ‘ইনফিনিটি অ্যাওয়ার্ড’ লাভ করেছেন। আজ মঙ্গলবার (২ এপ্রিল) বিকেলে নিউইয়র্কে আয়োজিত এক জাকজমকপূর্ণ অনুষ্ঠানে অন্যান্য ফটো সাংবাদিকদের সাথে শহীদুল আলম তার অ্যাওয়ার্ড গ্রহণ করেন। তিনি ‘স্পেশাল প্রেজেন্টেশন’ ক্যাটাগরিতে অ্যাওয়ার্ডটি লাভ করেন। ইন্টারন্যাশনাল সেন্টার অব ফটোগ্রাফী আয়োজিত ৩৫তম বার্ষিক এই অনুষ্ঠানে ‘ইনফিনিটি অ্যাওয়ার্ড’ প্রাপ্ত অন্যান্য ফটো সাংবাদিকরা হলেন: দক্ষিণ আফ্রিকার রোজালিন ফক্স সলোমন (লাইফটাইম অ্যাচিভমেন্ট), যুক্তরাষ্ট্রের দাউদ বে (আর্ট), যুক্তরাজ্যের জাদি স্মীথ (ক্রিটিক্যাল রাইটিং এন্ড রিসার্স), যুক্তরাষ্ট্রের জেস টি ড্রাগন (ইমাজিং ফঠোগ্রাফার)।
ব্যতিক্রমী ও জমকালো এই অনুষ্ঠানে অ্যাওয়ার্ড প্রদানের আগে সংশ্লিষ্টদের কর্মের ভিডিও চিত্র প্রদর্শন করা হয়। অনুষ্ঠানে যুক্তরাষ্ট্র সহ বিভিন্ন দেশের খ্যাতিম্যান মিডিয়া ব্যক্তিত্বগণ সহ নিউইয়র্কের বাংলা প্রিন্ট ও ইলেক্ট্রনিক মিডিয়ার সম্পাদক/সিইও/প্রতিনিধিও উপস্থিত ছিলেন। টাইম টেলিভিশন অনুষ্ঠানটির মূল পর্ব সরাসরি সম্প্রচার করে।
অনুষ্ঠানস্থলে শহীদুল আলম-এর সাথে নিউইয়র্কের সাপ্তাহিক পরিচয় সম্পাদক নাজমুল আহসান এবং সাপ্তাহিক বাংলা পত্রিকা সম্পাদক ও টাইম টিভি সিইও আবু তাহের। ছবি: নিহার সিদ্দিকী
অ্যাওয়ার্ড গ্রহণের পর শহীদুল আলম নিউইয়র্কের বাংলা মিডিয়া প্রতিনিধির সাথে আলাপকালে তার প্রতিক্রিয়ায় বলেন, আমার এই সম্মান বাংলাদেশের সম্মান, এটি বাংলাদেশের জন্য গৌরবের ব্যাপার। আমি মনে করি এটি আমার প্রাপ্তি নয়, আমি বাংলাদেশীদের জন্য এটি গ্রহণ করছি। তিনি বলেন, আমাদের যে বাক স্বাধীনতার ব্যাপারে বিরুদ্ধে প্রতিরোধ গড়ে উঠছে, আমরা যে সংগ্রামী, আমরা যে স্বাধীনচেতা, সেই জিনিষটা প্রকাশিত হলো। তিনি বলেন, ইনফিনিটি অ্যাওয়ার্ডটা পৃথিবীর সেরা ফটোগ্রাফি অ্যাওয়ার্ড-এর একটি। ইনফিনিটি অ্যাওয়ার্ডের মাধ্যমে কিংবদন্তী আলোকচিত্রীদের সম্মান দেয়া হয়। এবছর স্পেশাল প্রেজেন্টেশনের অ্যাওয়ার্ডটি আমাকে দেয়া হয়েছে। তিনি আরো বলেন, আমাকে আমার অ্যাওয়ার্ড প্রাপ্তির চেয়ে বড় অর্জন হচ্ছে যে, পৃথিবী এখন বাংলাদেশের আলোকচিত্রের অর্জনকে সম্মান দিচ্ছে।






একই ধরনের খবর

  • শ্রীলংকায় বোমা হামলায় ৩ শতাধিক নিহত : দেশজুড়ে কারফিউ, সামাজিক যোগাযোগ মাধ্যম বন্ধ : শেখ সেলিমের নাতি জায়ান সহ নিহতের সংখ্যা ৩ শতাধিক, জামাতা সহ আহত কমপক্ষে ৪৫০
  • আমরা শোকাহত, মর্মাহত
  • ইস্টার সানডে শ্রীলঙ্কায় রক্তবন্যা : নিহত বেড়ে ২০৭
  • নিউজিল্যান্ডে মসজিদে সন্ত্রাসীর হামলা : নিহত বেড়ে ৪৯
  • চকবাজার ট্র্যাজেডি : বিশ্ব মিডিয়ার চোখে বড় কারণ অব্যবস্থাপনা
  • বাংলাদেশী বংশোদ্ভূত আইএসের শামীমা নাগরিকত্ব হারাচ্ছেন
  • ‘বাংলাদেশ পাকিস্তানকে পেছনে ফেলেছে যেভাবে’
  • Shares