বাংলাদেশী সেলিনার হৃদয়ভাঙ্গা কাহিনী : ৩ সন্তান রেখে মা-কে তুলে দেয়া হলো বিমানে

হককথা ডেস্ক: যুক্তরাষ্ট্রে ২০ বছর ধরে বসবাস করেন বাংলাদেশী সেলিনা সিকান্দার। এখানে সন্তানদের নিয়ে সুখের সংসার ছিল তার। কিন্তু সুখ তার কপালে সইলো না। ২০ বছরের সংসার ফেলে তাকে বাংলাদেশে ফেরত পাঠিয়েছে যুক্তরাষ্ট্র সরকার। গত বৃহস্পতিবার (২৯ মার্চ) রাতে তাকে আটক এবং শনিবার (৩১ মার্চ) তাকে যুক্তরাষ্ট্র থেকে বাংলাদেশের উদ্দেশ্যে বিমানে তুলে দেয়া হয়। আর তাই বৃহস্পতিবার রাতটি ছিল তার এবং তার সন্তানদের জন্য এক বিষাদময় সময়।
অনলাইন নিউজার্সী জার্নালে প্রকাশিত এক প্রতিবেদনে এসব কথা বলা হয়েছে। এতে বলা হয়, নিউজার্সীর রানেমেডে বসবাস করতেন সেলিনা সিকান্দার। তিন সন্তানকে ফেলে তাকে দেশে ফিরে যেতে হলো। বিদায়ের কয়েকটি ঘণ্টা তার কাছে, তার সন্তানদের কাছে ছিল রোজ কিয়ামতের মতো। মনে হচ্ছিল পৃথিবীর সবটুকু কষ্ট তাদের গ্রাস করেছে। কিন্তু যুক্তরাষ্ট্রের আইন, তা কোনো মানবতাকে স্পর্শ করেনি। সেলিনা সিকান্দারকে উঠিয়ে দেয়া হয়েছে বিমানে। যুক্তরাষ্ট্রের মাটিতে দাঁড়িয়ে তখন তিন সন্তানের মধ্যে বড় মেয়ে সাজেদা সিকান্দার আর্ত-চিৎকারে আকাশ বাতাস ভারি করছিলেন। সাজেদা হাইস্কুল জুনিয়র। এ কষ্ট তিনি সহ্য করতে পারছেন না। বাংলাদেশী এ পরিবারটি যেন তছনছ হয়ে গেছে এমন যন্ত্রণায়। সেলিনা সিকান্দারের অভিবাসন ও কাস্টমস এনফোর্সমেন্টের মুখপাত্র নিশ্চিত করেছেন তাকে দেশে ফেরত পাঠানোর কথা। ওই মুখপাত্র বলেছেন, সেলিনাকে অভিবাসন বিষয়ক বিচারক যুক্তরাষ্ট্র থেকে বের হয়ে যাওয়ার নির্দেশ দিয়েছিলেন। বলেছিলেন, তাকে বাংলাদেশে ফেরত যেতে হবে। ২০১০ সালের আদালতের সেই নির্দেশ নিয়ে আইনি লড়াই চলছিল এতদিন। সেলিনা আশ্রয় চেয়ে বারবার আবেদন করেছেন। সেই আবেদন প্রত্যাখ্যান করেছেন আদালত।
উল্লেখ্য, সেলিনা সিকান্দারের স্বামীর নাম শামসুদ্দিন সিকান্দার। তিনি যুক্তরাষ্ট্রে এসেছিলেন ১৯৯৩ সালে। সেখানে তিনি রাজনৈতিক আশ্রয় প্রার্থনা করেন। কিন্তু ১৯৯৮ সালে অভিবাসন বিষয়ক বিচারক প্রথম সেই আবেদন প্রত্যাখ্যান করেন। ২০১০ সালে একই রায় আসে। ফলে দেশেই ফিরেই যেতে হয় সেলিনা সিকান্দারকে। আর যুক্তরাষ্ট্রে রেখে গেলেন তার আদরের তিন সন্তানকে। এ এক করুণ ইতিহাস। করুণ কাহিনী।






একই ধরনের খবর

  • নিউজার্সীতে ভাইয়ের নামে বিচারপতি সিনহার বাড়ি
  • নিউজার্সীর লিবার্টি বিমানবন্দরে যুক্তরাষ্ট্র বিএনপি’র ব্যাপক বিক্ষোভ
  • নতুন বই ‘এ ব্রোকেন ড্রিম: রুল অব ল, হিউম্যান রাইটস এন্ড ডেমোক্রেসী’ প্রকাশ : সরকারের চাপে দেশ ছাড়তে বাধ্য হয়েছি : সুরেন্দ্র সিনহা
  • নিউইয়র্কে অনুষ্ঠানের নামে ‘চাঁদাবাজি’
  • অটোয়ায় ৩২তম ফোবানা সম্মেলন অনুষ্ঠিত
  • এনএবিসি কনভেনশন ৩২তম না দশম?
  • নবাগত বাংলাদেশীদের কর্মসংস্থানের অঙ্গীকার
  • ‘মামা তোমার বাসর হবে জান্নাতুল ফিরদাউসে’
  • Shares