বহুমাত্রিক আমজাদ হোসেন

বিনোদন ডেস্ক: বহুমাত্রিক গুণের অধিকারী ছিলেন আমজাদ হোসেন। বাংলাদেশের জনপ্রিয় অনেক চলচ্চিত্রের জন্য বিখ্যাত হয়েছেন তিনি। নির্মাণের বাইরে বেশ কিছু চলচ্চিত্রে গানও লিখেছেন। কালজয়ী সেসব গানের মধ্যে রয়েছে- ‘একবার যদি কেউ ভালোবাসতো/আমার নয়ন দুটি জলে ভাসতো আর ভালোবাসতো’, ‘জন্ম থেকে জ্বলছি’ ছবির এই গানের সুরকার আলাউদ্দিন আলী। কণ্ঠ দিয়েছেন সৈয়দ আবদুল হাদী ও সামিনা চৌধুরী। ‘দুই পয়সার আলতা’ চলচ্চিত্রের একটি গান ‘আমি হবো পর যেদিন আসবে রে তোর বর/ আমার এ ঘর শূন্য করে যাবি অন্য ঘর’- আলাউদ্দিন আলীর সুরে গানটিতে কণ্ঠ দিয়েছেন সাবিনা ইয়াসমিন। ‘বাবা বলে গেল আর কোনো দিন গান করো না’ শীর্ষক ‘জন্ম থেকে জ্বলছি’ ছবির গানে কণ্ঠ দিয়েছেন শামীমা ইয়াসমিন দিবা। সুরকার আলাউদ্দিন আলী।
‘কেউ কোনো দিন আমারে তো কথা দিল না’- আলাউদ্দিন আলীর সুরে ‘সুন্দরী’ ছবির এ গানে কণ্ঠ দিয়েছেন সাবিনা ইয়াসমিন। এমন আরো অনেক গান আছে যেগুলো শ্রোতারা অসংখ্যবার শুনেছেন। এ গানগুলোর সুবাদে আমজাদ হোসেন একজন গীতিকবি হিসেবেও বেঁচে থাকবেন অনন্তকাল। উল্লেখ্য, তার পরিচালিত ‘গোলাপী এখন ট্রেনে’ ছবিটি ৪ দশক ধরে বাংলা চলচ্চিত্রের সর্বাধিক শাখায় জাতীয় চলচ্চিত্র পুরস্কারের রেকর্ড ধরে রেখেছিল। এর পর ‘ভাত দে’ ছবিটি ৯টি শাখায় জাতীয় চলচ্চিত্র পুরস্কার অর্জন করে।
চলচ্চিত্র নির্মাণের পাশাপাশি তার লেখক সত্তাও সমানভাবে সক্রিয়। লিখেছেন গল্প, উপন্যাস, জীবনী, ইতিহাসসহ বিভিন্ন গ্রন্থ। এর মধ্যে উপন্যাস ‘ধ্রুপদী এখন ট্রেনে’, ‘দ্বিধাদ্বন্ধের ভালোবাসা’, ‘আমি এবং কয়েকটি পোস্টার’, ‘রক্তের ডালপালা’, ‘ফুল বাতাসী’, ‘রাম রহিম’; মুক্তিযুদ্ধের উপন্যাস-‘যুদ্ধে যাবো’, ‘উত্তরকাল’, ‘যুদ্ধযাত্রার রাত্রি’, জীবনীগ্রন্থ- ‘মওলানা ভাসানীর জীবন ও রাজনীতি’, ‘নেতাজী সুভাষ চন্দ্র বসুর জীবন ও রাজনীতি’, কিশোর উপন্যাস-‘জন্মদিনের ক্যামেরা’, ‘যাদুর পায়রা’, ‘ভূতের রাণী হিমানী’, ‘সাত ভূতের রাজনীতি’, গল্পগ্রন্থ- ‘পরী নামা জোছনায় বৃষ্টি’, ‘কৃষ্ণলীলা’ উল্লেখযোগ্য। এ ছাড়াও তিনি ছোটদের জন্য ছড়া ও গল্প লিখেছেন। শুধু চলচ্চিত্রই নয়, বাংলাদেশ টেলিভিশনের একজন গুণী নাট্যনির্মাতা ও অভিনেতা হিসেবেও ছিল তার সুনাম। আশির দশকে বাংলাদেশ টেলিভিশনের ঈদের নাটক বলতে ছিল আমজাদ হোসেনের লেখা, পরিচালনা ও অভিনয়ে ‘জব্বার আলী’ নাটকটি; যা সেই সময়ে বিপুল দর্শকপ্রিয়তা পায়। তিনি নিজেই অভিনয় করেছেন জব্বার আলী চরিত্রে। নাট্যকার হিসেবে টেলিভিশনের প্রথম রাষ্ট্রীয় পুরস্কারও পায় এই নাটক। (মানবজমিন)



« (পূর্ববর্তী খবর)



একই ধরনের খবর

  • ঢালিউডে সানি লিওনের অংশ গ্রহণ নিয়ে বিতর্ক তুঙ্গে
  • কম্যুনিটিতে মিশ্র প্রতিক্রিয়া : নিউইয়র্কে বাংলাদেশীদের অনুষ্ঠানে পর্ণো তারকা-স্পন্সরদের তালিকায় ’বিসমিল্লাহ’ হালাল পোল্ট্রি
  • নিভে গেল সব তারা, আমরা তাদের ভুলব না
  • কিংবদন্তী সঙ্গীতশিল্পী শাহনাজ রহমতুল্লাহ আর নেই
  • ফকির আলমগীরের ৬৯তম জন্মদিন ২১ ফেব্রুয়ারী
  • রিদম আয়োজিত ‘ভালোবাসার রেশ’ অনুষ্ঠান ১৭ ফেব্রুয়ারী
  • নিউইয়র্কে শিল্পী ফকির আলমগীরের একক সঙ্গীত সন্ধ্যা ১৭ ফেব্রুয়ারী
  • বিদায় সুরের জাদুকর আহমেদ ইমতিয়াজ বুলবুল
  • Shares