পেনসেলভেনিয়ায় ব্যবসায়ীদের শাটডাউন স্থগিতের আবেদন খারিজ

এমদাদ চৌধুরী দীপু: যুক্তরাষ্ট্রে করোনা ভাইরাসের ব্যাপকতা শুরু হলে রাজ্য রাজ্যে গভর্নররা লকডাউন, শাটডাউনের ঘোষণা দেন। পেনসেলভেনিয়া রাজ্যে শাটডাউন চলছে। তবে পেনসেলভেনিয়া অঙ্গরাজ্যেও ব্যবসায়ীদের একটি গ্রæপ শাটডাউন স্থগিতের জন্য আদালতের স্মরণাপন্ন হন। সুপ্রীমকোর্টে মামলা করেন তারা। ব্যবসায়ীরা রাজ্যে শাটডাউন তুলে দেয়ার জন্য অথবা স্থগিতের জন্য বিক্ষোভ প্রদর্শন করেন। বুধবার (৬ মে) উচ্চ আদালত বিচারপতিদের মধ্যে মতবিরোধ ছাড়াই স্থগিতাদেশ আমলে না নিয়ে খারিজ করে দিয়েছেন। শাটডাউন চ্যালেঞ্জকারী ব্যবসায়ীরা পেনসিলভেনিয়া সুপ্রিম কোর্টের কাছে জরুরী অনুরোধের মাধ্যমে এই নিষেধাজ্ঞাগুলো আটকাতে চেয়েছিল, কিন্তু আদালতও এই আদেশ (শাটডাউন) প্রত্যাহার করতে অস্বীকার করেছিলেন।
পেনসেলভেনিয়ার ডেমক্র্যাট দলীয় গভর্নর করোনা ভাইরাসের বিস্তার বন্ধ করতে গত ১৯ মার্চ রাজ্যে শাটডাউন ঘোষণা করেন। গত ২০ এপ্রিল রাজ্যেও ব্যবসায়ীদের একটি অংশ শাটডাউন তুলে দেয়ার জন্য দাবী জানান এবং বিক্ষোভ প্রদর্শন করেন।
এই মামলায় একজন রিপাবলিকান ব্যবসায়ী বাদী হয়েছিলেন যিনি একজন কাঠ ব্যবসায়ী। রিপাবলিকানরা যুক্তি দিয়েছেন শাট ডাউনের ফলে রাজ্যের অর্থনৈতিক মারাতœক ক্ষতির মুখে এছাড়া বিভিন্ন রাজ্যে লকডাউন শিথিল করা হয়েছে। এদিকে গভর্নর জানিয়েছেন শীঘ্রই লক ডাউন তুলে দেয়ার সম্ভাবনা নেই। ‘স্টে হোম’ সহ লকডাউন মেনে চলার আহŸান জানিয়েছেন রাজ্যের জনসাধারনের প্রতি, তিনি বলেছেন এখনো করোনা পরিস্থিতি নিয়ন্ত্রনে নেই।
পেনসেলভেনিয়ায় বর্তমানে সনাক্ত রোগীর সংখ্যা প্রায় ৫৫ হাজার, মারা গেছেন ৩৩৪৭জন, একদিনে মৃত্যু ১৫১জনের। এই রাজ্যে প্রায় ৩ লাখ লোকের টেস্ট সম্পন্ন হয়েছে। ৫০ হাজার রোগী চিকিৎসাধীন রয়েছেন।
এদিকে যুক্তরাষ্ট্রে বুধবার পর্যন্ত সনাক্তের সংখ্যা ১২ লাখ ৫৮ হাজারের উপরে। মৃত্যু ৭৪ হাজার ১৯০জন। সুস্থ হয়েছেন ২ লাখ ৬ হাজারের উপরে।
ওয়াল্ডোমেটারের তথ্যমতে নতুনভাবে শনাক্ত হয়েছেন একদিনে ২০ হাজারের উপওে এবং ২৪ ঘন্টায় মৃত্যু ১৯১৯জন। নিউইয়র্কে মোট মৃত্যু এখন ২৫ হাজার ৪৩৬ জন, সনাক্ত ৩ লাখ ৩০ হাজারের উপরে, সুস্থ প্রায় ৫০ হাজার।
অপরদিকে নিউজার্সী, ম্যাসাজুসেট, ইলিনইস, ক্যালিফোর্নিয়া, মিশিগান, কানেকটিকা অঙ্গরাজ্যে একদিনে মৃত্যুর সংখ্যা আশংকাজনক পর্যায়ে রয়েছে। যুক্তরাষ্ট্রে টেস্ট সম্পন্ন হওয়া মানুষের সংখ্যা প্রায় ৮০ লাখ। (বাংলা পত্রিকা)



« (পূর্ববর্তী খবর)



একই ধরনের খবর

  • জর্জ ফ্লয়েড হত্যা : উত্তাল যুক্তরাষ্ট্রে ২০ হাজার ন্যাশনাল গার্ড মোতায়েন
  • বিশ্বের ইতিহাসে ভিন্নধর্মী ঈদুল ফিতর পালিত : করোনা মুক্ত বিশ্ব কামনা : করোনাকালের লক ডাউনে নিউইয়র্কের ঘরে ঘরে ঈদের জামাত
  • চাঁদ দেখা যায়নি : যুক্তরাষ্ট্রে রোববার ঈদ বাংলাদেশে সোমবার
  • করোনায় যুক্তরাষ্ট্রে প্রতি লাখে মৃত্যু ২৮.৮জন
  • যুক্তরাষ্ট্রে দুই কোটি ৫৭ লাখ বেকার : শ্রম বিভাগে আবেদন জমা পড়া অব্যাহত
  • করোনা : যুক্তরাষ্ট্রে একদিনে ২,৭৩৮ জনের মৃত্যু
  • ৫ হাজার থেকে মৃত্যু ৬৪ হাজারে, সনাক্ত ২ লাখ থেকে ১১ লাখ, টেস্ট সম্পন্ন হলো ৬৪ লাখ মানুষের
  • Shares