নিউজার্সী অঙ্গরাজ্যের প্যাটারসনে ‘বাংলাদেশ বুলেভার্ড’ ওয়ের উদ্বাধন

নিউজার্সী থেকে বিশেষ প্রতিনিধি: যুক্তরাষ্ট্রের নিউজার্সী  অঙ্গরাজ্যের প্যাটারসন সিটিতে বর্ণাঢ্য আয়োজনে উদ্বোধন হলো ‘বাংলাদেশ বুলেভার্ড’ ওয়ের। এ উপলক্ষ্যে প্যাটারসনে র‌্যালী ও মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়। গত ২২ জুন শনিবার অপরাহ্নে উদ্বোধন হতে যাচ্ছে ‘বাংলাদেশ বুলেভার্ড’ নামের একটি সড়ক। উল্লেখ্য, প্যাটারসন সিটির ২নং ওয়ার্ডের কাউন্সিলম্যান বাংলাদেশী-আমেরিকান শাহিন খালিক-এর বিশেষ উদ্যোগ ও সহযোগিতায় ‘বাংলাদেশ বুলেভার্ড’ ওয়ের বাস্তবায়ন সম্ভব হয়।

শনিবার স্থানীয় ওয়েন এভিনিউতে (টোটোয়া ও ইউনিয়ন এভিনিউর মাঝে) আয়োজিত অনুষ্ঠানে বেলা তিনটার দিকে আনুষ্ঠানিক ‘বাংলাদেশ বুলেভার্ড’ ওয়ের ফলক লাগিয়ে এর উদ্বোধন করা হয়। এসময় কাউন্সিলম্যান শাহিন খালিক ছাড়াও সিটি প্রশাসনের কর্তা ব্যক্তিরা সহ বিপুল সংখ্যক প্রবাসী বাংলাদেশী উপস্থিত ছিলেন। তারা মুহুরমুহু করতালীর মাধ্যমে স্বাগত জানান এবং ‘শাহীন খালিক, শাহীন খালিক’, ‘বাংলাদেশ বুলেভার্ড’ শ্লোগান তুলে অত্র এলাকা মুখরিত করে তুলেন।
এর আগে কাউন্সিলম্যান শাহিন খালিক-এর পরিচালায় জাতিসংঘে নিযুক্ত বাংলাদেশের স্থায়ী প্রতিনিধি রাষ্ট্রদূত মাসুদ বিন মোমেন, নিউইয়র্কে বাংলাদেশের কনসাল জেনারেল সাদিয়া ফয়জুননেসা, নিউজার্সীর অ্যাসেম্বলীওম্যান শাভোন্দা সাম্পটার, প্যাসিস কাউন্টির শরিফ রিচার্ড ব্রেডনেক প্রমুখ বক্তব্য রাখেন। এরপর র‌্যালী বের করা হয়। ব্যানার হাতে ঢাক-ঢোল পিটিয়ে প্রবাসী বাংলাদেশীরা র‌্যালীতে অংশ নেন।
‘বাংলাদেশ বুলেভার্ড’ ওয়ের নামকরণের প্রধান উদ্যোক্তা শাহিন খালিক জানান, চলতি বছরের ২৬ মার্চ প্যাটারসন সিটি হলে তার প্রস্তাবনায় স্থানীয় ‘ইউনিয়ন এভিনিউ’র একাংশের নামকরণ বাংলাদেশের নামে ‘বাংলাদেশ বুলেভার্ড’ ওয়ে (সড়ক) প্রবর্তনের প্রস্তাবটি বিল আকারে পাশ হয়। পরবর্তীতে ২২ জুন শনিবার আনুষ্ঠানিকভাবে এই ওয়ের উদ্বোধনের সিদ্ধান্ত হয়। ‘বাংলাদেশ বুলেবার্ড’ ওয়ের উদ্বোধনের দিনটিকে একটি ঐতিহাসিক দিন হিসেবে উল্লেখ করে শাহীন খালিক বলেন, নিউজার্সীর প্যাটারসনে স্কুলগুলোতে মুসলিম শিক্ষার্থীদের জন্য হালাল খাবার সরবরাহের ব্যবস্থা এবং ইসলামী শিক্ষা ক্লাসের ব্যবস্থা করা সহ স্থানীয় বাংলাদেশী কমিউনিটির কল্যাণে নেয়া তার নানা উদ্যোগের কথাও তুলে ধরেন। তিনি তার এলাকায় ৫টি মসজিদ রয়েছে বলে উল্লেখ করেন এবং আগামীতে মসজিদ থেকে মাইকে আজান দেয়ার ব্যবস্থা সহ কমিউনিটির অন্যান্য দাবী বাস্তবায়নের প্রতিশ্রুতি দেন। এছাড়াও স্কুল বোর্ডে অন্যান্য ভাষার পাশাপাশি বাংলা ভাষা প্রতিষ্ঠার জন্য কাজ করবেন বলে জানান।
পরবর্তীতে সাংস্কৃতিক অনুষ্ঠানের মাঝে শুভেচ্ছা বক্তব্য রাখেন সাবেক এমপি শফি আহমেদ চৌধুরী, পেটারসনের বোর্ড অব এডুকেশনের কমিশনার জাবেদ রহিম, মুক্তিযোদ্ধা এম এ করীম, বিশিষ্ট সাংবাদিক মুশফিকুল ফজল আনসারী, ইভেন্ট অর্গানাইজার এনাম চৌধুরী, নিউজার্সীর বাংলাদেশী-আমেরিকান কমিউনিটি নেতা আলহাজ জুবায়ের আলী, আলাউর রহমান, লোকমান হোসেন, মারুফ আবেদীন প্রমুখ।
অনুষ্ঠানে বক্তারা কাউন্সিলম্যান শাহীন খালিকের কর্মকান্ডে ভূয়সী প্রশংসা করেন এবং ২০২০ সালের নির্বাচনে তাকে পুনরায় সিটি কাউন্সিল নির্বাচিত করা আহবান জানান। এসময় বক্তাদের মধ্যে কেউ কেউ বাংলায় ড্রাইভিং লাইসেন্স পরীক্ষা দেয়ার ব্যবস্থার জন্য সিটি প্রশাসনের প্রতি দাবী জানান।
সাংস্কৃতিক পর্বে বাংলাদেশের জনপ্রিয় চিত্র নায়ক ও নায়িকা দম্পতি জুটি ‘ওমর সানী ও মৌসুমী’ ছাড়াও জনপ্রিয় সঙ্গীত শিল্পী রিজিয়া পারভীন, বাউল শিল্পী কালা মিয়া সহ প্রবাসের শিল্পীরা অংশ নেন।
উল্লেখ্য, ইতিপূর্বে নিউইয়র্কের ওজনপার্কে দূর্বৃত্তের হামলায় নিহত বাংলাদেশী ফটো সাংবাদিক মিজানুর রহমান-এর নামে ‘মিজানুর রহমান ওয়ে’, ব্রঙ্কসের স্টার্লিং এভিনিউর নাম ‘বাংলা বাজার’ এবং কুইন্সের জ্যামাইকায় জ্যামাইকা মুসলিম সেন্টার (জেএমসি)-এর নামে স্থানীয় ১৬৮ স্ট্রীটের অংশিক ‘জেএমসি ওয়ে’ করা হয়েছে।






একই ধরনের খবর

  • ‘সন্তান নাস্তিক’ এই লজ্জা থেকে বাবা মাকে মুক্তি দিতে হত্যা!
  • টরন্টোতে বাবা-মাসহ পরিবারের ৪ সদস্যকে খুন করল বাংলাদেশী যুবক
  • টরন্টোতে বাসা থেকে দম্পতিসহ ৪ বাংলাদেশীর লাশ উদ্ধার
  • যুক্তরাষ্ট্রে আশ্রয় না পেয়ে কানাডায় রাজনৈতিক আশ্রয় চেয়েছেন সাবেক প্রধান বিচারপতি এসকে সিনহা
  • টরন্টো স্টারে বিচারপতি সিনহার আশ্রয় প্রার্থনা উন্মোচিত
  • হোয়াইট হাউসের সামনে মেট্রো ওয়াশিংটন আ. লীগের প্রতিবাদ : স্মারকলিপি প্রদান
  • আমেরিকা প্রবাসী মজিদ আলী ইতিহাসের কিংবদন্তী
  • নিউইয়র্ক আসছেন চ্যানেল এস চেয়ারম্যন আহমেদুস সামাদ চৌধুরী
  • Shares