নিউইয়র্ক তুষারে ঢাকা পড়লেও বিপর্যয় ঘটেনি

নিউইয়র্ক: আবহাওয়ার পূর্বাভাস মোতাবেক নিউইয়র্ক সিটি তুষারপাতে ঢাকা পড়লেও যেমন আশংকা করা হয়েছিলো, তেমন বিপর্যয় ঘটেনি। ফলে সিটিবাসীর মধ্যে স্বস্তি দেখা দিয়েছি। স্থানীয় সময় সোমবার (১৩ মার্চ) মধ্যরাত থেকে মঙ্গলবার অপরাহ্ন পর্যন্ত নিউইয়র্ক ও ট্রাইষ্টেট অঙ্গরাজ্যগুলোতে ১২ থেকে ১৮ ইঞ্চি পর্যন্ত তুষারপাত হওয়ার কথা থাকলেও নিউইয়র্ক সিটি সহ বিভিন্ন স্থানে তুষার পড়েছে মাত্র চার থেকে ছয় ইঞ্চি। তবে তুষাপাতের সাথে দমকা বাতাস থাকায় জনজীবনে চরম দূর্ভোগ নেমে আসে। অবশ্য আবহাওয়ার পূর্বাভাসের প্রেক্ষিতে সিটি প্রশাসন জরুরী অবস্থা জারী করায় মঙ্গলবার মূলত: নিউইয়র্কবাসী গৃহবন্দী থাক। শিক্ষা প্রতিষ্ঠানগুলোতে ছুটি ঘোষণা করা হয়। অনেক অফিস আদালতও বন্ধ থাকে। প্রতিকূল আবহাওয়ার কারণে সিটির ট্রেন ও বাস নিয়ন্ত্রিত অবস্থায় চলাচল করে। সিটির অধিকাংশ ব্যবসা প্রতিষ্ঠান ছিলো বন্ধ।
Snow by Sanjibonআবহাওয়া বিভাগ জানিয়েছিল, তুষারপাতে নিউইয়র্ক সিটি ১৮ ইঞ্চি বরফের নিচে ঢাকা পড়তে পারে। কোনো কোনো এলাকায় দুই ফুট পর্যন্ত তুষারের স্তুপ জমবে বলেও জানানো হয়েছিল। সোমবার মধ্যরাতের পর থেকে গুঁড়ি গুঁড়ি তুষারপাত শুরু হয়। এরপর তুষারপাতের পরিমান বাড়তে থাকে এবং তুষারপাত অব্যাহত থাকে মঙ্গরবার অপরাহ্ন পর্যন্ত। তবে নিউইয়র্ক অঙ্গরাজ্যের উত্তরাঞ্চলে ১৭ ইঞ্চি পর্যন্ত তুষারপাতের খবর পাওয়া গেছে।
নিউইয়র্ক ছাড়াও নিউজার্সি, কানেকটিকাট, ম্যাসাচুসেটস ও পেনসিলভানিয়ার ফিলাডেলফিয়া সিটিতেও তুষারপাত হয় এবং এই বিপর্যয় মোকাবিলার ব্যাপক প্রস্তুতিও নেওয়া হয়। এসব এলাকার বিভিন্ন পিচ্ছিল জনপদে কোথাও ছয় ইঞ্চি থেকে এক ফুট পর্যন্ত তুষারপাত ঘটে বলে বিভিন্ন মাধ্যম থেকে জানা গেছে। দমকা বাতাস ও তাপমাত্রার কারণে বরফ না জমে বরং গলে যাওয়ায় নিউজার্সির বেশ কিছু এলাকায় বন্যা দেখা দিয়েছে। এছাড়া নিউজার্সি অঙ্গরাজ্যের বেশ কিছু এলাকায় বিদ্যুৎ বিচ্ছিন্ন হয়ে পড়েছে বলে জানা গেছে।
নিউইয়র্ক ও আশপাশের বিমানবন্দরে মঙ্গলবার পাঁচ হাজারের বেশি ফ্লাইট বাতিল করা হয়েছে বলে ফ্লাইট ওয়ার ডট কম সূত্রে জানা যায়।
এদিকে তুষারপাত শুরু হওয়ার সাথে সাথেই মহাসড়কসহ সিটির রাস্তাগুলো থেকে তুষার পরিষ্কারের কাজ শুরু হয়ে যায়। সেই সাথে তুষার জমাট না হওয়ার জন্য লবন ছিটানোও অব্যাহত থাকে। সড়ক ও মহাসড়ক পিচ্ছিল হওয়ার কারণে কম সংখ্যক যান চলাচল করছে। জরুরী বিভাগের গাড়িগুলোও নিয়ন্ত্রিত গতিতে চলাচল করছে।
আবহাওয়া বিভাগ সর্বশেষ পূর্বাভাসে বলেছে, তুষারপাতটি দক্ষিণ থেকে যেভাবে আসার কথা ছিল, সেভাবে আসেনি। নিউইয়র্কে ছয় থেকে আট ইঞ্চি বরফের জমাট হতে পারে।






একই ধরনের খবর

  • এবিএম মহিউদ্দিন চৌধুরী’র ইন্তেকাল
  • নিউইয়র্কে আবারও সন্ত্রাসী হামলা : অভিযুক্ত বাংলাদেশী আটক
  • লাগোর্ডিয়া কমিউনিটি কলেজের বাংলাদেশী শিক্ষার্থীদের ‘ভিক্টোরী ডে’ উদযাপন
  • যুক্তরাষ্ট্র আ.লীগের উদ্যোগে বিজয় দিবসের আলোচনা সভা ১৬ ডিসেম্বর
  • মরহুম মেয়র আনিসুল হকের জন্য যুক্তরাষ্ট্র আ.লীগের দোয়া কামনা
  • প্রধানমন্ত্রীর নির্দেশেই নিউইয়র্ক মহানগর আ.লীগ থেকে জাকারিয়া চৌধুরীকে বহিষ্কার : নবী কমান্ডার-ইমদাদ চৌধুরী
  • নিউইয়র্ক মহানগর আ.লীগ থেকে জাকারিয়া চৌধুরী বহিষ্কার
  • কমিউনিটি নেতা এম এ কাইয়্যুম হাসপাতালে
  • Leave a Reply

    Your email address will not be published. Required fields are marked as *

    *

    Shares