নিউইয়র্কে সাদেক হোসেন খোকার জানাজায় কনস্যুলেট কর্মকর্তার বক্তব্যে হট্টগোল

জানাজার আগে বক্তব্য রাখছেন বাংলাদেশ কনস্যুলেটের কর্মকর্তা শামীম হোসাইন

হককথা ডেস্ক: যুক্তরাষ্ট্রের নিউইয়র্কে অবিভক্ত ঢাকা সিটি কর্পোরেশনের সাবেক মেয়র ও বিএনপির ভাইস চেয়ারম্যান বীর মুক্তিযোদ্ধা সাদেক হোসেন খোকার প্রথম জানাজা সম্পন্ন হয়েছে। বাংলাদেশ সময় মঙ্গলবার সকাল সাড়ে ৭টায় জ্যামাইকা মুসলিম সেন্টার মসজিদে নিউইয়র্ক সময় বাদ এশা তার প্রথম জানাজা সম্পন্ন হয়। নিউইয়র্কে স্মরণকালের এই বৃহত্তম জানাজায় বিএনপি ও আওয়ামী লীগ নেতাকর্মীসহ বিভিন্ন শ্রেণী-পেশার মানুষ, বাংলাদেশ কনস্যুলেটের কর্মকর্তা, মুক্তিযোদ্ধা, সংবাদিক, ডাক্তার, ইঞ্জিনিয়ার, ব্যবসায়ী, সামাজিক সংগঠনের নেতৃবৃন্দসহ হাজারো প্রবাসী বাংলাদেশীরা অংশ নেন।
জানাজায় বিপুলসংখ্যক মুসল্লিদের সমাগম ঘটায় মসজিদের বাহিরের ১৬৮ স্টীটের একাংশ ‘জেএমসি ওয়ে’ সড়কটি বন্ধ করে দেয় স্থানীয় পুলিশ প্রশাসন । ফলে পিচঢালা সড়কে বিস্তৃত হয় জানাজায় হাজার হাজার মানুষের সারিবদ্ধ লাইন।
জানাজার আগে বক্তব্য রাখছেন বাংলাদেশ কনস্যুলেটের কর্মকর্তা শামীম হোসাইন

জানাজার পূর্বে সংক্ষীপ্ত বক্তব্য রাখার জন্য বাংলাদেশ কনস্যুলেটের কর্মকর্তা শামীম হোসাইন-কে জেএমসি পরিচালনা কমিটির সেক্রেটারী মনজুর আহমেদ চৌধুরী আহবান জানালে ঘটে বিপত্তি। শামীম হোসাই তার বক্তব্যে সাদেক হোসেন খোকাকে ‘একজন প্রবাসী নাগরিক’ বলে উল্লেখ করলে উপস্থিত মুসল্লিরা তীব্র প্রতিবাদ জানাতে থাকেন। বাধার মুখে বক্তব্য শেষ করতে না পেরে স্থান ত্যাগ করেন ওই কর্মকর্তা। পরে সাদেক হোসেন খোকার পুত্র প্রকৌশলী ইশরাক হোসেন সকলকে শান্ত হওয়ার অনুরোধ জানালে জানাজার কার্যক্রম পূনরায় শুরু হয়। সংক্ষিপ্ত বক্তব্যে ইশরাক হোসেন তার পিতা মরহুম সাদেক হোসেন খোকার জন্য দোয়া কামনা করেন। এই বিপদের দিনে তাদের পরিবারের পাশে থাকার জন্য সংশ্লিষ্ট সকলের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেন তিনি।
বিএনপি চেয়ারপারসনের উপদেষ্টা আব্দুস সালামও এসময় মুসল্লিদের মাঝে সংক্ষিপ্ত বক্তব্য রাখেন।
জানাজা শেষে সাদেক হোসেন খোকাকে গার্ড অব অনার দেন মুক্তিযোদ্ধারা। যুক্তরাষ্ট্রের স্থানীয় সময় মঙ্গলবার (৫ নভেম্বর) রাতে সাদেক হোসেন খোকার লাশ নিয়ে ঢাকার উদ্দেশ্য যাত্রা করেন পরিবারের সদস্যরা।
সাদেক হোসেন খোকার মরদেহ আগামী বৃহস্পতিবার (৭ নভেম্বর) দেশে ফিরবে বলে এরই মধ্যে দলের পক্ষ থেকে জানানো হয়েছে। সেদিন সকাল ৮টা ১০ মিনিটে এমিরেটস এয়ারলাইনসের একটি ফ্লাইটে উনার মরদেহ ঢাকা পৌঁছাবে। সেদিন তার পুরো পরিবার দেশে ফিরবেন।
প্রসঙ্গত নিউইয়র্কের ম্যানহাটনের মেমোরিয়াল ¯েøায়ান ক্যাটারিং ক্যান্সার সেন্টারে চিকিৎসাধীন বাংলাদেশ সময় সোমবার (৪ নভেম্বর) বেলা ১টা ৫০ মিনিটে (নিউইয়র্কের স্থানীয় সময় রাত ২টা ৫০ মিনিটে) শেষ নিঃশ্বাস ত্যাগ করেন এই বীর মুক্তিযোদ্ধা। সুত্র: জাস্ট নিউজ বিডি.কম। ছবি: নিহার সিদ্দিকী






একই ধরনের খবর

  • ২১ ফেব্রুয়ারী আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালনে নিউইয়র্কে ব্যাপক কর্মসূচি গ্রহণ
  • জ্যামাইকা বাংলাদেশ ফ্রেন্ডস সোসাইটির অভিষেক ১৬ ফেব্রæয়ারী
  • ইয়েলো সোসাইটির ‘ঐতিহাসিক’ সাধারণ সভা অনুষ্ঠিত : আক্কাস-ফেরদৌস-রওশন নেতৃত্বের জয়গান মুখে মুখে
  • অ্যাপলো ব্রোকারেজ’র প্রেসিডেন্ট শমসের আলী হাসপাতালে
  • ব্রঙ্কসে সড়ক দুর্ঘটনায় বাংলাদেশী আতাউর নিহত
  • আব্দুল মান্নান এমপির ইন্তেকাল
  • বাংলাদেশীদের অনুষ্ঠানে সিনেটর চাক শুমারকে ঘিরে যা হলো
  • হাইরাম মানসেরাতকে নির্বাচিত করার আহ্বান
  • Shares