নিউইয়র্কে ব্যাপক আয়োজনে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালন

সর্বত্রই অস্থায়ী শহীদ মিনার * কুইন্স বরো প্রেসিডেন্ট প্রার্থীদ্বয়ের স্থায়ী শহীদ মিনার প্রতিষ্ঠার প্রতিশ্রুতি * নানা আয়োজন
নিউইয়র্ক (ইউএনএ): নিউইয়র্কসহ বাংলাদেশী অধ্যুষিত যুক্তরাষ্ট্রের অন্যান্য অঙ্গরাজ্যে যথাযোগ্য মর্যাদায় অমর একুশে মহান শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালিত হয়েছে। একুশের প্রথম প্রহরে স্থানীয় সময় ২০ ফেব্রুয়ারী বৃহস্পতিবার রাত ১২টা ১ মিনিটে প্রবাসের বিভিন্ন সামাজিক, সাংস্কৃতিক, রাজনৈতিক ও পেশাজীবী সংগঠন ঢাকার কেন্দ্রীয় শহীদ মিনারের আদলে নির্মিত অস্থায়ী শহীদ মিনারে পুষ্পমাল্য অর্পণের মধ্য দিয়ে ভাষা শহীদদের প্রতি শ্রদ্ধা নিবেদন করে। বিশেষ করে বাংলাদেশ সোসাইটি, ঢাকা বিশ্ববিদ্যালয় এলামনাই এসোসিয়েশন অব ইউএসএ, জালালাবাদ এসোসিয়েশন প্রভৃতি সংগঠনের একুশের আয়োজন ছিলো ব্যাপক ও বর্ণাঢ্য।
এছাড়াও জাতিসংঘে বাংলাদেশ স্থায়ী মিশন ও নিউইয়র্কের বাংলাদেশ কনস্যুলেট যৌথ উদ্যোগে যথাযোগ্য মর্যাদায় একুশে ফেব্রুয়ারী প্রথম প্রহরে নিউইয়র্ক কনস্যুলেট মিলনায়তনে স্থাপিত অস্থায়ী শহীদ মিনারে ভাষা শহীদদের স্মরণে পুষ্পস্তবক অর্পণ করে। খবর ইউএনএ’র।
মুক্তধারা ফাউন্ডেশন ও বাঙালীর চেতনা মঞ্চ: মুক্তধারা ফাউন্ডেশন ও বাঙালীর চেতনা মঞ্চের উদ্যোগে জাতিসংঘ সদর দফতরের সামনে স্থাপিত অস্থায়ী শহীদ মিনারে বাংলাদেশ সময় রাত ১২টা ০১ মিনিটে (নিউইয়র্ক সময় ২০ ফেব্রুয়ারী বেলা ১টা ১ মিনিট) ফুল দিয়ে গভীর শ্রদ্ধায় ভাষা শহীদের স্মরণ করা হয়। বিভিন্ন রাজনৈতিক, সামাজিক, সাংস্কৃতিক ও স্বেচ্ছাসেবী সংগঠনের পক্ষ থেকে শহীদ মিনারে পুষ্পস্তবক অর্পণ করে।
বাংলাদেশ সোসাইটি: প্রবাসে নতুন প্রজন্মের মাঝে বাংলা ভাষা ও সংস্কৃতি আরো দৃঢ়ভাবে তুলে ধরার প্রত্যয়ে এবং বায়ান্ন’র ভাষা আন্দোলনের শহীদদের প্রতি গভীর শ্রদ্ধা জানানোর মধ্যদিয়ে অমর একুশে মহান শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালন করেছে বাংলাদেশ সোসাইটি ইনক। সিটির উডসাইডের গুলশান ট্যারেসে ২০ ফেব্রয়ারী বৃহস্পতিবার সন্ধ্যায় আয়োজিত সোসাইটির একুশের অনুষ্ঠানমালার মধ্যে ছিলো নতুন প্রজন্মের শিশু-কিশোর-কিশোরীদের মাঝে চিত্র ও অংকন প্রতিযোগিতা, পুরষ্কার বিতরণী, সংক্ষিপ্ত আলোচনা, স্মরণিকা প্রকাশ, সাংস্কৃতিক অনুষ্ঠান আর অস্থায়ী শহীদ মিনারে শহীদদের স্মরণে পুষ্পস্তবক অর্পণ।
অনুষ্ঠানে আমন্ত্রিত অতিথি হিসেবে বক্তব্য রাখেন এবং শিশু-কিশোর-কিশোরীদের প্রতিযোগিতায় বিজয়ীদের মাঝে পুরষ্কার বিতরণ করেন নিউইয়র্কস্থ বাংলাদেশ কনস্যুলেটে নিযুক্ত কনসাল জেনারেল মিজ সাদিয়া ফয়জুননেসা। অনুষ্ঠানে সোসাইটির সভাপতি কামাল আহমেদ সহ অন্যান্যের মধ্যে শুভেচ্ছা বক্তব্য রাখেন নিউইয়র্ক ষ্টেট সিনেটর জন লু, কুইন্স বরো প্রেসিডেন্ট পদপ্রার্থী এলিজাবেথ ক্রাউলী ও কস্টা কন্সটান্টিডিস। আরো বক্তব্য রাখেন সোসাইটির সিনিয়র সহ সভাপতি আব্দুর রহীম হাওলাদার, সাধারণ সম্পাদক রুহুল আমিন সিদ্দিকী, সম্মিলিত একুশ উদযাপন কমিটির আহ্বায়ক মো: আজাদ বাকির, সদস্য সচিব আহসান হাবীব, ডেমোক্র্রাট পার্টির কুইন্স ডিষ্ট্রিক্ট লীডার পদপ্রার্থী মৌমিতা আহমেদ প্রমুখ। অনুষ্ঠানে কবিতা পাঠ করেন সোসাইটির সাবেক সাধারণ সম্পাদক ফখরুল আলম।
অনুষ্ঠানে কুইন্স বরো প্রেসিডেন্ট প্রার্থীদ্বয় তাদের বক্তব্যে আগামী নির্বাচনে বাংলাদেশী-আমেরিকানদের সমর্থন ও ভোট প্রার্থনা করেন এবং জয়ী হলে তারা নিউইয়র্কে স্থায়ী শহীদ মিনার প্রতিষ্ঠার প্রতিশ্রুতি দেন।
সাংস্কৃতিক পর্বে বাংলাদেশ সোসাইটির বাংলা স্কুল, প্রিয়া ড্যান্স একাডেমী, শতদল, নৃত্যাঞ্জলীর শিল্পীরা সঙ্গীত ও নৃত্য এবং প্রবাসের জনপ্রিয় সঙ্গীত শিল্পী চন্দন চৌধুরী ও রোকশানা মির্জা সঙ্গীত পরিবেশন করেন।
পরবর্তীতে একুশের প্রথম প্রহরে ঢাকার কেন্দ্রীয় শহীদ মিনারের আদলে নির্মিত অস্থায়ী শহীদ মিনারে বাংলাদেশ সোসাইটি ছাড়াও যুক্তরাষ্ট্র আওয়ামী লীগ, যুক্তরাষ্ট্র বিএনপি ও যুক্তরাষ্ট্র জাতীয় পার্টি সহ প্রবাসের অর্ধ শতাধিক সংগঠনের পক্ষ থেকে নেতৃবৃন্দ ভাষা শহীদদের স্মরণে পুষ্পস্তবক অর্পণ করেন। শহীদ মিনারে ফুল দিতে এসময় প্রবাসীদের ঢল নামে।
ঢাবি এলামনাই এসোসিয়েশন: বায়ান্ন’র ভাষা আন্দোলনের শহীদদের প্রতি গভীর শ্রদ্ধা জানানোর মধ্যদিয়ে অমর একুশে মহান শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালন করেছে ঢাকা বিশ্ববিদ্যালয় এলামনাই এসোসিয়েশনের উদ্যোগে আয়োজিত সম্মিলিত মহান একুশ উদযাপন কমিটি। সিটির উডসাইডের কুইন্স প্যালেসে ২০ ফেব্রয়ারী বৃহস্পতিবার সন্ধ্যায় আয়োজিত একুশের অনুষ্ঠানমালার মধ্যে ছিলো নতুন প্রজন্মের শিশু-কিশোর-কিশোরীদের মাঝে বিভিন্ন প্রতিযোগিতা ও পুরষ্কার বিতরণী, আলোচনা, স্মরণিকা প্রকাশ, সাংস্কৃতিক অনুষ্ঠান আর অস্থায়ী শহীদ মিনারে শহীদদের স্মরণে পুষ্পস্তবক অর্পণ।
ঢাবি এলামনাই এসোসিয়েশনের একুশের অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের চারুকলা অনুষদের ডীন প্রফেসর মতলব আলী। অনুষ্ঠানে আমন্ত্রিত অতিথি হিসেবে বক্তব্য রাখেন নিউইয়র্কস্থ বাংলাদেশ কনস্যুলেটে নিযুক্ত কনসাল জেনারেল মিজ সাদিয়া ফয়জুননেসা, নিউইয়র্ক ষ্টেট সিনেটর জন লু, কুইন্স বরো প্রেসিডেন্ট পদপ্রার্থী এলিজাবেথ ক্রাউলী ও কস্টা কন্সটান্টিডিস। আরো বক্তব্য রাখেন সৈয়দ মোহাম্মদ আলী, মোহাম্মদ হোসেন খান, মোল্লা মনিরুজ্জামান, মো: গোলাম মোস্তফা প্রমুখ। অনুষ্ঠানে কবিতা আবৃত্তি করেন মুমু আনসারী ও মিজানুর রহমান বিপ্লব।
সাংস্কৃতিক পর্বে সম্মিলিত বিশ্ববিদ্যালয় এলামনাই এসোসিয়েশন, সুর ও ছন্দ শিল্পী গোষ্ঠী, বাংলাদেশ একাডেমী অব ফাইন আর্টস (বাফা), বাংলাদেশ ইন্সটিটিউট অব পাফর্মিং আর্টস (বিপা), উদীচী যুক্তরাষ্ট্র ও বহ্নিশিখা সঙ্গীত নিকেতন-এর শিল্পীরা সঙ্গীত, নৃত্য ও আবৃত্তি এবং প্রবাসের সঙ্গীত শিল্পী রওশন আরা কাজল, মারীষ্টেলা আহমেদ শ্যামলী, সবিতা দাস, জীবন বিশ্বাস, ইমদাদুল হক ও অনুপ দাস সঙ্গীত পরিবেশন করেন।
পরবর্তীতে একুশের প্রথম প্রহরে ঢাকার কেন্দ্রীয় শহীদ মিনারের আদলে নির্মিত অস্থায়ী শহীদ মিনারে বাংলাদেশ প্রবাসের অর্ধ শতাধিক সংগঠনের পক্ষ থেকে নেতৃবৃন্দ ভাষা শহীদদের স্মরণে পুষ্পস্তবক অর্পণ করেন। শহীদ মিনারে ফুল দিয়ে শ্রদ্ধা নিবেদনের সময় প্রবাসীদের ঢল নামে।
জালালাবাদ এসোসিয়েশন: বায়ান্নর ভাষা আন্দোলনে শহীদ সালাম, বরকত, রফিক, জব্বার, শফিউরসহ অংশগ্রহণকারী জানা-অজানা সকলকে স্বরণ আর তাঁদের প্রতি গভীর শ্রদ্ধা জানানো সহ অস্থায়ী শহীদ মিনারে পুষ্পস্তবক অর্পণ, আলোচনা সভা, শিশু-কিশোরদের চিত্রাংকন প্রতিযোগিতা ও সাংস্কৃতিক পরিবেশনার মাধ্যমে অমর একুশে পালন করেছে যুক্তরাষ্ট্র প্রবাসী বৃহত্তর সিলেটবাসীদের সর্ববৃহৎ সামাজিক সংগঠন জালালাবাদ এসোসিয়েশন অব আমেরিকা। গত ২০ ফেব্রুয়ারী বৃহস্পতিবার নিউইয়র্কের এস্টোরিয়ায় জালালাবাদ এসোসিয়েশনের মিলনায়তনে দিনব্যাপী অনুষ্ঠান চলে। রাত ১২টা বাজার সঙ্গে সঙ্গে ঢাকার শহীদ মিনারের আদলে নির্মিত অস্থায়ী শহীদ মিনারে পুষ্পস্তবক অর্পণ করা হয়।
নিউইয়র্কে একুশের প্রথম প্রহরের শুরুতেই পুষ্পস্তবক অর্পণ করে জালালাবাদ এসোসিয়েশনের নেতৃবৃন্দ। এরপর একে একে মৌলভীবাজার ডিস্ট্রিক এসোসিয়েশন, হবিগঞ্জ কল্যাণ সমিতি, শ্রীমঙ্গল এসোসিয়েশন অব আমেরিকা, কুলাউড়া বাংলাদেশী এসোসিয়েশন, বড়লেখা এসোসিয়েশন, কমলগঞ্জ সোসাইটি, বাংলাদেশ কমিউনিটি অব নর্থ ব্রঙ্কস প্রভৃতি সংগঠন পুষ্পস্তবক অর্পণ করে।
এর আগে অনুষ্ঠিত হয় আলোচনা সভা। জালালাবাদ এসোসিয়েশন অব আমেরিকার সভাপতি মইনুল হক চৌধুরী এতে সভাপতিত্ব করেন। সাধারণ সম্পাদক মিজানুর রহমান চৌধুরী শেফাজের পরিচালনায় সভায় বক্তব্য রাখেন জালালাবাদ এসোসিয়েশনের প্রতিষ্ঠাতা সাধারণ সম্পাদক ও বাংলাদেশ জাতীয় সংসদের সাবেক সংসদ সদস্য এম এম শহীন, এসোসিয়েশনের সাবেক সভাপতি আবদুল বাসিত, উপদেষ্টা এম এ সালাম, ফোবানার সাবেক আহবায়ক এমাদ চৌধুরী, কমিউনিটি নেতা হাসান আলী, জালালাবাদ এসোসিয়েশন কাতারের সাবেক সভাপতি নজরুল ইসলাম ও সাবেক সহ-সভাপতি শ্যামল কান্তি, বাংলাদেশ বিয়ানীবাজার সামাজিক ও সাংস্কৃতিক সমিতি ইউএসএ’র সভাপতি মকবুল রহীম চুনই, কমিউনিটি নেতা কপিল চৌধুরী, অমর একুশে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস সম্মিলিত উদযাপন কমিটির আহবায়ক শফি উদ্দিন তালুকদার, যুগ্ম আহবায়ক জামিল আনসারী, সদস্য মিজানুর রহমান, এসোসিয়েশনের সহ-সভাপতি জোসেফ চৌধুরী, মনজুর হোসেন চৌধুরী জগলুল, সাংগঠনিক সম্পাদক মানিক আহমদ, প্রচার ও দপ্তর সম্পাদক বুরহান উদ্দিন, ক্রীড়া সম্পাদক শাহীন কামালী, মহিলা সম্পাদিকা সুদিপ্তা চৌধুরী, সদস্য হেলিম উদ্দিন। আলোচনা সভা শেষে চিত্রাঙ্কন প্রতিযোগিতায় বিজয়ীদের হাতে পুরস্কার তুলে দেয়া হয়।
এছাড়াও নিউইয়র্কের জ্যামাইকা, ব্রঙ্কস ও ব্রুকলীনে পৃথক পৃথক আয়োজনে অমর একুশে মহান শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালন করা হয়। এসব স্থানেও অস্থায়ী শহীদ মিনার নির্মান করে সেখানে পুষ্পস্থবক অর্পণ করে ভাষা শহীদদের প্রতি শ্রদ্ধা জানানো হয়। আয়োজন করা প্রভাত ফেরী সহ নানা আয়োজন।
এদিকে বাংলাদেশী অধ্যুষিত যুক্তরাষ্ট্রের বিভিন্ন অঙ্গরাজ্যে বিশেষ করে কানেকটিকাট, পেনসেলভেনিয়া, মেরিল্যান্ড, ভার্জেনিয়া, ফ্লোরিডা, টেক্সাস, মিশিগান প্রভৃতি স্থানে নানা কর্মসূচীর মধ্যদিয়ে অমর একুশে মহান শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালিত হয়েছে বলে জানা গেছে।



« (পূর্ববর্তী খবর)



একই ধরনের খবর

  • টাঙ্গাইল জেলা সমিতি ইউএসএ’র সাবেক কর্মকর্তা রাজেসের ভ্রাতৃবিয়োগ
  • নিউইয়র্কে করোনায় মারা গেলেন মৌলভীবাজারের সাবেক এমপি
  • বাংলাদেশ সোসাইটির সভাপতি কামাল আহমেদ আর নেই
  • সাংবাদিক স্বপন হাই আর নেই
  • নিউইয়র্কে করোনা আক্রান্তের সংখ্যা বেড়ে ৫২৩১৮ মৃত ৭২৮
  • করোনা পরিস্থিতি : নিউইয়র্কে দু’টি বাদে সব বাংলা সংবাদপত্র বন্ধ ঘোষণা
  • মতিউর রহমান চৌধুরীসহ ৩২ ব্যক্তির বিরুদ্ধে মামলায় যুক্তরাষ্ট্র প্রবাসী সাংবাদিক-কলামিস্টদের উদ্বেগ
  • কুলাউড়া এসোসিয়েশনের নির্বাচন স্থগিত
  • Shares