নিউইয়র্কে গ্রামীণ ভিদা সানার নতুন ক্লিনিক উদ্বোধন

নিউইয়র্ক: নিউইয়র্কের জ্যাকসন হাইটসে গ্রামীণ ব্যাংকের শাখা অফিসে নতুন ‘গ্রামীণ ভিদা সানা’ ক্লিনিক চালু করা হয়েছে । যুক্তরাষ্ট্রের ঋণ গ্রহীতাদের ও ঋণ কর্মসূচির বাইরের নিম্ন আয়ের মানুষদের জন্য এটি একটি সমন্বিত স্বাস্থ্য কর্মসূচি। ডা. ডায়ানা রামিরেজ এই কর্মসূচির প্রধান হিসেবে দায়িত্ব পালন করবেন।
নোবেল পুরষ্কার বিজয়ী, গ্রামীণ ব্যাংকের প্রতিষ্ঠাতা প্রফেসর মুহাম্মদ ইউনুস ফিতা কেটে ‘গ্রামীণ ভিদা সানা’ ক্লিনিকের আনুষ্ঠানিক উদ্বোধন করেন। এসময় অন্যান্য কর্মকর্তা উপস্থিত ছিলেন।
সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, গ্রামীণ ভিদা সানা প্রায় এক বছর আগে তার কার্যক্রম শুরু করে। এর বর্তমান সদস্যদের ৭০ শতাংশেরই (৪০০ জন) স্বাস্থ্য বীমা নেই। সব সদস্যকে নগরীর, বিভিন্ন হাসপাতালের ও ওষুধ কোম্পানিগুলোর বিনামূল্যে প্রদত্ত স্বাস্থ্যসেবার সঙ্গে যুক্ত করে দেয়ার কাজ করে যাচ্ছে গ্রামীণ ভিদা সানা। গরীব মানুষেরা প্রায়ই এই ধরনের কর্মসূচি সম্পর্কে অবহিত নয় বা এই ধরনের কর্মসূচির সুবিধা নিতে এককভাবে যে-সকল প্রক্রিয়ার মধ্য দিয়ে যেতে হয় তা তাদের পক্ষে সম্ভবপর হয়ে ওঠেনা। গ্রামীণ ভিদা সানা এ সব স্বাস্থ্য কর্মসূচিকে তার সদস্যদের কাছে পৌঁছে দেয়। এজন্য একজন সদস্যকে প্রতি মাসে ২৯ ইউএস ডলার করে ফি দিতে হয়। গ্রামীণ ভিদা সানা আশা করছে- তার সদস্য সংখ্যা ৪ হাজারে পৌঁছালে প্রতিষ্ঠানটি আত্ম-নির্ভর হতে পারবে। আগামী ৩ বছরের মধ্যেই এটা সম্ভব হবে বলে আশা করা হচ্ছে। সদস্যদের স্বাস্থ্য সম্পর্কিত প্রধান সমস্যাগুলোর মধ্যে রয়েছে বহুমুত্র, স্থুলতা এবং বিষাদগ্রস্ততার মতো মানসিক সমস্যা ইত্যাদি।
উল্লেখ্য, গ্রামীণ আমেরিকার জ্যাকসন হাইটস শাখা অফিসটি প্রায় ৮ বছর আগে প্রতিষ্ঠিত। শাখাটির কার্যক্রম এখন ১৩৪% আত্ম-নির্ভর। তিন বছর আগে আত্ম-নির্ভরতা অর্জন করা শাখাটির ঋণ গ্রহীতার সংখ্যা এখন ৪,২০০। শাখাটির আদায় হার ১০০%, কোনো সাপ্তাহিক কিস্তি খেলাপী নেই এবং পোর্টফোলিও ঝুঁকি শূন্য। গ্রামীণ আমেরিকা ২০১৮ সালের মধ্যেই ১০০% প্রাতিষ্ঠানিক স্বয়ংসম্পূর্ণতা অর্জন করার লক্ষ্যে কাজ করে যাচ্ছে। এই সময়ের মধ্যে প্রতিষ্ঠানটির আদায়কৃত ঋণের পরিমাণ ১ বিলিয়ন ডলার ছাড়িয়ে যাবে।
আরো উল্লেখ্য, যুক্তরাষ্ট্রের ৯টি অঙ্গরাজ্যে গ্রামীণ আমেরিকার ১৮টি শাখা রয়েছে। নিউ ইয়র্কের জ্যাকসন হাইটস, ম্যানহাটন, সানসেট পার্ক, ব্রুকলীন, লং আইল্যান্ড সিটি ও হারলেম ছাড়াও নিউজার্সী অঙ্গরাজ্যের ইউনিয়ন সিটি, নেব্রাস্কার ওমাহা, নর্থ ক্যারোলিনার শার্লট, ইন্ডিয়ানার ইন্ডিয়ানাপলিস, ম্যাচাচুসেটসের ক্যামব্রিজ (বোস্টন), টেক্সাসের অস্টিন, পুয়ের্টোরিকোর সান জুয়ান এবং ক্যালিফোর্নিয়া অঙ্গরাজ্যের সান ফ্রান্সিসকো বে’ এরিয়া, সান জোসে, বয়লে হাইটস ও ওয়েস্ট লেকে গ্রামীণ আমেরিকার শাখা রয়েছে।






একই ধরনের খবর

  • যুক্তরাষ্ট্রের দুই মুসলিম নারী কংগ্রেস সদস্যের ইসরাইল সফরে নিষেধাজ্ঞা
  • যুক্তরাষ্ট্রে বঙ্গবন্ধু’র জন্মশতবার্ষিকী উদযাপন করবে ভারতীয় বাঙালীরা
  • বাংলাদেশী মুসলিমকে বাড়ি ভাড়া না দেয়ায় ৫ কোটি টাকা জরিমানা
  • নর্থ ক্যারোলিনা বিশ্ববিদ্যালয়ে হামলা, নিহত ২
  • বুড়ো বয়সে ভিমরতি! সহকর্মীকে চুমু খেয়ে বিপদে বাইডেন
  • ড. মোমেন নিউইয়র্কে আসছেন না
  • ৫২ হাজার ডলার বা তদুর্ধ পাওনা থাকলে পাসপোর্ট নবায়ন বা ইস্যু হবে না
  • অ্যামাজনের প্রতিদ্বন্দ্বী বাংলাদেশের ইমরান : ভেরাইশপ নামে নতুন ই-কমার্স প্রতিষ্ঠান
  • Leave a Reply

    Your email address will not be published. Required fields are marked as *

    *

    Shares