নতুন প্রধান বিচারপতির শপথ : জাতীয় স্মৃতিসৌধে প্রধান বিচারপতির শ্রদ্ধা

ঢাকা: নতুন প্রধান বিচারপতি হিসেবে শপথ নিয়েছেন সৈয়দ মাহমুদ হোসেন। শনিবার (৩ ফেব্রুয়ারী) সন্ধ্যা ৭টা ১১ মিনিটে বঙ্গভবনে রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ নতুন প্রধান বিচারপতিকে শপথ বাক্য পাঠ করান। শপথ অনুষ্ঠান শুরুর কিছুক্ষণ আগে প্রধান বিচারপতির পোশাকে দরবার হলে প্রবেশ করেন বিচারপতি মাহমুদ হোসেন। তার পরপরই প্রধানমন্ত্রী শেখ হাসিনা সেখানে পৌঁছান। বঙ্গভবনের দরকার হলে এই অনুষ্ঠানে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ছাড়াও সাবেক প্রধান বিচারপতিদের মধ্যে আইন কমিশনের চেয়ারম্যান বিচারপতি খায়রুল হক ও বিচারপতি মোজাম্মেল হোসেন, সরকারের কয়েকজন মন্ত্রী, আপিল বিভাগ ও হাই কোর্ট বিভাগের বর্তমান বিচারক, উচ্চ আদালতের জ্যেষ্ঠ আইনজীবীসহ পদস্থ বেসামরিক-সামরিক কর্মকর্তারা উপস্থিত ছিলেন।
সৈয়দ মাহমুদ হোসেন বাংলাদেশের ২২তম প্রধান বিচারপতি হলেন। তিনি পদত্যাগী বিচারপতি সুরেন্দ্র কুমার সিনহার স্থলাভিষিক্ত হয়েছেন। শপথ শেষে শপথনামায় সই করেন নতুন প্রধান বিচারপতি ও রাষ্ট্রপতি। শপথ অনুষ্ঠান পরিচালনা করেন মন্ত্রিপরিষদ সচিব মোহাম্মদ শফিউল আলম। এর আগে গত শুক্রবার (২ ফেব্রুয়ারী) নতুন প্রধান বিচারপতি নিয়োগের আদেশে সই করেন রাষ্ট্রপতি আবদুল হামিদ।
এদিকে নতুন প্রধান বিচারপতির নিয়োগের পরপরই পদত্যাগ করেন আপিল বিভাগের জ্যেষ্ঠতম বিচারক মো. আবদুল ওয়াহহাব মিঞা। তিনি অস্থায়ী প্রধান বিচারপতির দায়িত্ব পালন করে আসছিলেন। তার পদত্যাগের পর আপিল বিভাগে এখন বিচারক হিসেবে বিচারপতি মাহমুদ হোসেনের সঙ্গে আছেন বিচারপতি মো. ইমান আলী, বিচারপতি হাসান ফয়েজ সিদ্দিকী ও বিচারপতি মির্জা হোসেইন হায়দার।
প্রসঙ্গত ১৯৫৪ সালের ৩১ ডিসেম্বর জন্ম নেওয়া সৈয়দ মাহমুদ হোসেন এলএলবি ডিগ্রি নিয়ে ১৯৮১ সালে আইন পেশায় যুক্ত হন। তার ২ বছর পর ওকালতি শুরু করেন হাইকোর্টে। আওয়ামী লীগ সরকার আমলে নিয়োগ পাওয়া সৈয়দ মাহমুদ হোসেন বিএনপি সরকার আমলে ২০০৩ সালে হাইকোর্টের স্থায়ী বিচারক হন। ২০১১ সালে তিনি আপিল বিভাগের বিচারক পদে উন্নীত হন। সরকারি চাকরির বয়সসীমা অনুযায়ী, ২০২১ সালের ৩০ ডিসেম্বর পর্যন্ত প্রধান বিচারপতির দায়িত্ব চালিয়ে যেতে পারবেন সৈয়দ মাহমুদ হোসেন। এছাড়া নির্বাচন কমিশন গঠনে রাষ্ট্রপতি গঠিত দুটি সার্চ কমিটির সদস্য হিসেবেও দায়িত্ব পালন করেন তিনি।
জাতীয় স্মৃতিসৌধে প্রধান বিচারপতির শ্রদ্ধা:
জাতীয় স্মৃতিসৌধে রোববার (৪ ফেব্রুয়ারী) ফুল দিয়ে জাতির শ্রেষ্ঠ সন্তানদের প্রতি শ্রদ্ধা নিবেদন করেছেন দেশের ২২তম প্রধান বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেন। এ সময় তিনি শহীদদের স্মরণে এক মিনিট নীরবতা পালন করেন। এরপর তিনি জাতীয় স্মৃতিসৌধের পরিদর্শন বইতে স্বাক্ষর করেন। এসময় বিচার বিভাগের উর্ধ্বতন কর্মকর্তাবৃন্দ, ঢাকা-১৯ (সাভার-আশুলিয়া) আসনের সংসদ সদস্য ডা. এনামুর রহমান, সাভার উপজেলা নির্বাহী কর্মকর্তা শেখ রাসেল হাসানসহ পুলিশের উর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।
প্রধান বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেন সড়কপথে জাতীয় স্মৃতিসৌধে পৌঁছেন। বিকাল ৪টা ২০ মিনিটে জাতীয় স্মৃতিসৌধে প্রবেশ করেন এবং ৪টা ৫৮ মিনিটে ঢাকার উদ্দেশে রওয়ানা দেন। (প্রতিদিনের সংবাদ/ নয়া দিগন্ত)






একই ধরনের খবর

  • মঙ্গলবার মহান মে দিবস
  • গজনফর আলী চৌধুরীর ইন্তেকাল
  • নির্বাচন করতে পারবেন না তারেক-জোবাইদা!
  • বিশ্বের নতুন পাঁচ ‘স্বৈরতান্ত্রিক দেশের তালিকায়’ বাংলাদেশ
  • সাতই মার্চের দিন ঢাকায় সিরিজ শ্লীলতাহানির ঘটনায় তোলপাড়
  • ঐতিহাসিক সাতই মার্চ বুধবার : ইউনেস্কোর স্বীকৃতিতে দিনটির গুরুত্ব বেড়েছে
  • এপ্রিলে যুক্তরাষ্ট্রের ফ্লোরিডা থেকে মহাকাশে উড়বে বঙ্গবন্ধু স্যাটেলাইট
  • ড. জাফর ইকবালের চিকিৎসায় মেডিক্যাল বোর্ড গঠন, নেয়া হচ্ছে ঢাকায়
  • Shares