নিউইয়র্ক বাংলাদেশ প্রেসক্লাবের সাধারণ সভা ও নির্বাচন অনুষ্ঠিত

ডা. ওয়াজেদ পুনরায় সভাপতি মনোয়ার নতুন সাধারণ সম্পাদক

ডা. ওয়াজেদ এ খান (পুন: সভাপতি) এবং মনোয়ারুল ইসলাম  (নতুন সাধারণ সম্পাদক)

নিউইয়র্ক (ইউএনএ): নিউইয়র্কে বাংলাদেশী সাংবাদিকদের প্রথম প্রেসক্লাব ‘নিউইয়র্ক বাংলাদেশ প্রেসক্লাব’ এর সাধারণ সভা ও নির্বাচন অনুষ্ঠিত হয়েছে। নির্বাচনে আগামী ২০২০-২০২১ সালের জন্য গঠিত কার্যকরী কমিটিতে সভাপতি ডা. ওয়াজেদ এ খান সভাপতি পদে পুন: নির্বাচিত এবং সাধারণ সম্পাদক পদে ঢাকা রিপোর্টার্স ইউনিটির সাবেক সাধারণ সম্পাদক মনোয়ারুল ইসলাম নির্বাচিত হয়েছেন। নির্বাচনে ক্লাবের কার্যকরী পরিষদের ১১টি পদে একাধিক প্রার্থী না থাকায় সবাই বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচত হন। সিটির জ্যাকসন হাইটসে ক্লাবের অস্থায়ী কার্যালয়ে শনিবার অপরাহ্নে অনুষ্ঠিত সাধারণ সভায় সভাপতিত্ব করেন সভাপতি ডা. ওয়াজেদ এ খান। সভা পরিচালনা করেন সাধারণ সম্পাদক শিবলী চৌধুরী কায়েস। খবর ইউএনএ’র।
সভার শুরুতে পবিত্র কোরআন থেকে তেলাওয়াত করেন ক্লাব সদস্য আমীর পারভেজ। এরপর স্বাগত বক্তব্য রাখেন সভাপতি ডা. ওয়াজেদ এ খান। সাধারণ সম্পাদকের রিপোর্ট পেশ করেন শিবলী চৌধুরী কায়েস। অত:পর আয়-ব্যয়ের রিপোট পেশ করেন অর্থ সম্পাদক মমিন মজুমদার। এছাড়াও ক্লাবের ওয়েবসাইট সম্পর্কে সদস্যদের অবহিত করেন যুগ্ম-সাধারণ সম্পাদক আলমগীর হোসেন সরকার। ক্লাবের ওয়েব সাইট নম্বর: nybdpressclub.org
পরবর্তীতে সাধারণ সম্পাদক ও অর্থ সম্পাদকে রিপোর্টের উপর আলোচনায় অংশ নেন উপদেষ্টা মনজুর আহমদ ও আনোয়ার হোসাইন মঞ্জু, প্রতিষ্ঠাতা সভাপতি মাহবুবুর রহমান, সাবেক সভাপতি মাহফুজুর রহমান ও আবু তাহের, সাবেক সহ সভাপতি মাহমুদ খান তাসের সহ অন্যন্য সদস্যবৃন্দ।
সভায় ক্লাবের গঠনতন্ত্র সংশোধন সহ কতিপয় প্রস্তাব গৃহীত এবং আয়-ব্যয়ের রিপোর্ট পাস হয়।
পরবর্তীতে কিছুক্ষণ বিরতীর পর আগামী ২০২০-২০২১ সালের জন্য গঠিত কার্যকরী কমিটির নির্বাচন অনুষ্ঠিত হয়। নির্বাচন পরিচালনা করেন নির্বাচন কমিশনের চেয়ারম্যান মনজুর আহমদ ও সদস্য যথাক্রমে মঈনুদ্দীন নাসের ও আনোয়ার হোসাইন মঞ্জ। নির্বাচন কমিশন প্রেসক্লাবের ১১ সদস্যের নতুন কার্যকরী কমিটির জন্য সাধারণ সভায় উপস্থিথ সংগঠনের সদস্যদের কাছ থেকে নাম প্রস্তাবের আহ্বান করেন। এতে সদস্যরা সভাপতি পদের জন্য ডা. ওয়াজেদ এ খান (সাপ্তাহিক বাংলাদেশ), সহ-সভাপতি পদে হাবিব রহমান (বাংলা পত্রিকা) ও এবিএম সালাহউদ্দিন আহমেদ (ইনকিলাব) এবং সাধারণ সম্পাদক পদে মনোয়ারুল ইসলাম (ফ্রিল্যান্স) ও হাসানুজ্জামান সাকীর (সময় টিভি/যুগান্তর) নাম প্রস্তাব করেন। এ সময় এবিএম সালাহউদ্দিন আহমেদ ও হাসানুজ্জামান সাকী যথাক্রমে সহ-সভাপতি ও সাধারণ সম্পাদক পদ গ্রহণে অসম্মতি জানালে সহ-সভাপতি হিসেবে হাবিব রহমান ও সাধারণ সম্পাদক পদে মনোয়ারুল ইসলামকে মনোনীত করেন নির্বাচন কমিশন। এছাড়াও কার্যকরী কমিটির বিভিন্ন পদে ১১ জনের নাম প্রস্তাব করলে নির্বাচন কমিশন তা যাছাই-বাছাই করে চুড়ান্ত প্রার্থীদের নাম ঘোষণা করেন।
নতুন কমিটির কর্মকর্তারা হলেন: সভাপতি- ডা. ওয়াজেদ এ খান (সাপ্তাহিক বাংলাদেশ), সহ সভাপতি হাবিব রহমান (বাংলা পত্রিকা), সাধারণ সম্পাদক- মনোয়ারুল ইসলাম (ফ্রিল্যান্স), যুগ্ম সাধারণ সম্পাদক- আলমগীর সরকার (দেশবাংলা/বাংলা টাইমস), সাংগঠনিক সম্পাদক- রশিদ আহমদ (ইয়র্ক বাংলা), দপ্তর সম্পাদক- সৈয়দ ইলিয়াস খসরু (টাইম টেলিভিশন) এবং কার্যকরী সদস্য যথাক্রমে শেখ সিরাজুল ইসলাম (বাংলা পত্রিকা), এবিএম সালাহউদ্দিন আহমেদ (ইনকিলাব), হাসানুজ্জামান সাকী (সময় টিভি/যুগান্তর) এবং এস এম সোলায়মান (সাপ্তাহিক বাংলাদেশ)। পদাধিকার বলে বিদায়ী সাধারণ সম্পাদক শিবলী চৌধুরী কায়েস (টাইম টেলিভিশন) কার্যকরী পরিষদের সদস্য।
নির্বাচন শেষে ক্লাবের উপদেষ্টাবৃন্দ ও নবনির্বাচিত কর্মকর্তা ও উপস্থিত সদস্যবৃন্দ সংক্ষিপ্ত বক্তব্য রাখেন। এসময় তারা ক্লাবের সকল সদস্যদ্যের মধ্যকার সৌহার্দ্য-সম্প্রীতি জোরদারের পাশাপাশি পেশাগত মর্যদা, দায়িত্ব ও কর্তব্যকে আরো শক্তিশালী করার ওপর গুরুত্বারোপ করেন। সেই সাথে প্রবাসের পেশাদার সাংবাদিকের নিয়ে প্রেসক্লাব-কে আরো শক্তিশালী করার করার জন্য নতুন কমিটির প্রতি আহ্বান জানান।
পুন: নির্বাচিত সভাপতি ডা. ওয়াজেদ এ খান তার বক্তব্যে নতুন কমিটি নিয়ে অতীতের ভুল-ত্রুটি শুধরে ক্লাবের গঠনতন্ত্রের আলোকে প্রেসক্লাবকে আরো শক্তিশালী ও সাংবাদিকদের কাছে সক্রিয় করার প্রতিশ্রুত দেন।
নবনির্বাচিত সাধারণ সম্পাদক মনোয়ারুল ইসলাম তার বক্তব্যে বলেন, প্রেসক্লাব আর ইউনিয়ন এক রকম সংগঠন নয়। এটা সবাইকে বুঝতে হবে। তিনি প্রবাসের সকল পেশাদার সাংবাদিকদের নিয়ে ক্লাবের পরিধি ও পেশাগত মর্যাদা বৃদ্ধির মাধ্যমে প্রেসক্লাব ও ক্লাব সদস্যদের মর্যাদা বৃদ্ধির প্রতিশ্রুতি দেন।
পরে সুষ্ঠু ও সুন্দরভাবে নির্বাচন পরিচালনার জন্য নতুন কমিটির পক্ষ থেকে সভাপতি ডা. ওয়াজেদ এ খান ও সাধারণ সম্পাদক মনোয়ারুল ইসলাম নির্বাচন কমিশনের সদস্যদের ফুলের তোড়া দিয়ে শুভেচ্ছা জানান।
সাধারণ সভায় ক্লাবের উপদেষ্টা ও সদস্যদের মধ্যে যারা উপস্থিত ছিলেন তারা হলেন: উদেষ্টা যথাক্রমে মনজুর আহমদ, নিনি ওয়াহেদ, মঈনুদ্দীন নাসের ও আনোয়ার হোসেইন মঞ্জু, সদস্য যথাক্রমে ডা. ওয়াজেদ এ খান, মাহবুবুর রহমান, আবু তাহের, মাহফুজুর রহমান, মাহমুদ খান তাসের, শেখ সিরাজুল ইসলাম, হাবিব রহমান, নিয়াজ মাখদুম, মনোয়ারুল ইসলাম, আজাদ শিশির, এবিএম সালাহউদ্দিন আহমেদ, রিমন ইসলাম, শিবলী চৌধুরী কায়েস, এবিএম সালেউদ্দীন, ডা. সজল আশফাক, মমিনুল ইসলাম মজুমদার, সৈয়দ ইলিয়াস খসরু, আলমগীর সরকার, হাসানুজ্জামান সাকী, আমীর পারভেজ, মাহথির ফারুকী, এস এম সোলায়মান, জামিল আনসারী, রশীদ আহমদ, এস,এম জাহিদুর রহমান, যাকারিয়া ভূইয়া, সোহেল হোসেন, শেখ এম খোরশান, দিদার চৌধুরী, চৌধুরী এম আলী কাজল, সাদিয়া খন্দকার, সামিউল ইসলাম প্রমুখ।






একই ধরনের খবর

  • কমিউনিটি ক্ষমতায়নের নতুন সম্ভাবনায় তরুণ প্রজন্ম
  • ইউএস সার্ভিস একাডেমিতে শিক্ষার্থীদের ভর্তি সহায়তার উদ্যোগ
  • মওলানা ভাসানীর ৪৩তম মৃত্যুবার্ষিকী ১৭ নভেম্বর রোববার : নিউইয়র্কে আলোচনা ও দোয়া আয়োজন
  • সাবেক আইনমন্ত্রী আবদুল মতিন খসরু এমপি স্বস্ত্রীক নিউইয়র্কে
  • নিউইয়র্ক ষ্টেট আ. লীগের কোষাধ্যক্ষ এম এইচ মতিনের ইন্তেকাল
  • একজনের ১৫ বছরের জেল
  • তারেক রহমানের জন্য অনুকুল পরিবেশ সৃষ্টির আহ্বান
  • Shares