ট্রুডো, ক্রেতিয়ে ও ব্রনফম্যান প্যারাডাইস পেপারস সম্পর্কে যা বললেন

মোহাম্মদ আলী বোখারী, টরন্টো (কানাডা): বহুল আলোচিত ‘করস্বর্গ’ বা প্যারাডাইস পেপারস বিষয়ে ভিয়েতনামে অনুষ্ঠেয় অ্যাপেক শীর্ষ সম্মেলনে যোগদানের উদ্দেশ্যে রওয়ানা দেওয়ার আগে নিজ দেশের জাতীয় সংসদে বিরোধী দলের প্রশ্নের জবাবে সরকারের স্বচ্ছতা তুলে ধরেছেন স্বয়ং কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো। তিনি ব্রনফম্যান সম্পর্কিত কোনো মন্তব্য না করলেও বলেছেন, ‘ফুল্লি কমিটেড টু ফাইটিং ট্যাক্স অ্যাভয়ডেন্স অ্যান্ড ট্যাক্স ইভেশন’ এবং ‘পারসুজ অল ইনফ্রিঞ্জার্স’। অর্থাৎ তার সরকার কর পরিহার ও কর ফাঁকির বিরুদ্ধে লড়তে বদ্ধপরিকর এবং লংঘনকারীদের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা গ্রহণে সচেষ্ট। তবে ব্রনফম্যান বিষয়ে বলেছেন, ‘লেট ইনডিভিজুয়ালস কমেন্ট অন দেয়ার ওন সিচুয়েশন’ অর্থাৎ ব্যক্তি তার নিজের বিষয়েই বলুক, সেটাই তার পছন্দ।
অন্যদিকে কানাডার অন্যতম ধনী পরিবারের একজন স্টিফেন ব্রনফম্যান, যাকে নিয়ে প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডোকে প্রশ্ন করা হয়েছে, সে বিষয়ে তিনি গণমাধ্যমকে নিজের বক্তব্য পাঠিয়েছেন। সেখানে তিনি বলেছেন, ‘একজন গর্বিত কানাডিয়ান হিসেবে স্টিফেন ব্রনফম্যান সব সময়ই সকল আইনি বাধ্যবাধকতা মেনে চলেছেন, এমনকী কর প্রদানের ক্ষেত্রেও’। এ ছাড়াও বলেছেন, ‘স্টিফেন ব্রনফম্যান কখনোই অফসোর ট্রাস্টের তহবিল কোথাও কখনো ব্যবহার করেননি এবং তাতে তার কোনো প্রকার সম্পৃক্ততা নেই’। অপরদিকে, সাবেক প্রধানমন্ত্রী পল মার্টিনের কাছ থেকে কোনো মন্তব্য জানা না গেলেও অপর সাবেক প্রধানমন্ত্রী জ্যঁ ক্রেতিয়ে একইভাবে গণমাধ্যমে নিজের বক্তব্যটি তুলে ধরেছেন। তাতে তিনি বলেছেন, ‘আমি কখনোই কোনো ভাগিদার হইনি এবং কানাডার বাইরে আমার কোনো ব্যাংক অ্যাকাউন্ট নেই। যদি এ সম্পর্কিত কোনো সংবাদ আমার সম্পৃক্তি তুলে ধরে তা কেবলই মিথ্যাচারিতা’। তবে তিনি বলেছেন, মাদাগাস্কার তেল কোম্পানি অধুনালুপ্ত কানাডীয় আইনি প্রতিষ্ঠান হিনান ব্ল্যাকির ক্লায়েন্ট ছিল। সেখানে আইনজীবী হিসেবে মাদাগাস্কার তেল কোম্পানির জন্য কিছু কাজ করেছি এবং তার পারিশ্রমিক পুরোটাই ওই আইনি প্রতিষ্ঠান পেয়েছে।
বলাবাহুল্য, এ পর্যন্ত কানাডার রাজস্ব কর্তৃপক্ষ, যা ‘সিআরএ’ হিসেবে পরিচিত এবং কোনো কোর্ট কর্তৃক কানাডিয়ান কেউ কখনো দোষী সাব্যস্ত হয়নি।
ই-মেইল :bukhari.toronto@gmail.coma






একই ধরনের খবর

  • পি সি সরকারের যে জাদু আতঙ্কিত করেছিল ব্রিটিশদের
  • ‘বাংলাদেশে মাদকবিরোধী যুদ্ধের আড়ালে চলছে রাজনৈতিক হত্যাকান্ড’
  • অবশেষে বাংলাদেশের মহাকাশ জয় : বিকট শব্দে উর্দ্ধাকাশে ছুটে গেলো বঙ্গবন্ধু স্যাটেলাইট-১
  • মঙ্গলবার মহান মে দিবস
  • চীন সীমান্তে অতিরিক্ত সেনা মোতায়েন করেছে ভারত
  • রাশিয়ায় যুক্তরাষ্ট্রের ৬০ কূটনীতিক বহিস্কার ॥ দূতাবাস বন্ধ ঘোষণা
  • গণ গ্রেপ্তার বন্ধ করার আহ্বান হিউম্যান রাইটস ওয়াচের
  • সৌদি আরবকে চার ভাগে বিভক্তের পরিকল্পনা প্রিন্সের : মক্কা-মদিনাকে ভ্যাটিকান আদলে গড়ার প্রস্তাব
  • Shares