জো বাইডেনকে সমর্থন : ৫৭৬ মিলিয়ন ডলার খরচ করে মনোনয়ন দৌড় থেকে সরে গেলেন বøুমবার্গ

হককথা ডেস্ক: সুপার টুয়েসডের প্রাইমারীতে বাজে ফল করে নিজেকে ডেমোক্রেট দলের মনোনয়ন দৌড় থেকে সরিয়ে নিয়েছেন আমেরিকান ধনকুবের, নিউইয়র্ক সিটির সাবেক মেয়র মাইকেল বøুমবার্গ। ইতিমধ্যে তিনি নিজের পকেট থেকে খরচ করেছেন সাড়ে পাঁচ হাজার কোটি টাকা বা ৬৭৬ মিলিয়ন ইউএস ডলারেরও বেশি। একইসঙ্গে মধ্যপন্থী এই ডেমোক্রেট নেতা সমর্থন দিয়েছেন যুক্তরাষ্ট্রের সাবেক ভাইস প্রেসিডেন্ট জো বাইডেনকে। এ খবর দিয়েছে দ্য গার্ডিয়ান।
বøুমবার্গ বিশ্বের অন্যতম ধনী ব্যক্তি। তার মোট সম্পত্তির পরিমাণ ৫ হাজার ২ শত কোটি ইউএস ডলার। এটি আমেরিকান প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের মোট সম্পত্তির থেকে ১৭ গুন বেশি। মনোনয়ন দৌড়ে তিনি যে অর্থ ব্যয় করেছেন তা তার মোট সম্পত্তির ১ শতাংশ।
তার প্রচারণা ছিল অন্য পপ্রতিদ্বনদ্বীদের মধ্যে সবথেকে বেশি ব্যয়বহুল। তবে সুপার টুয়েসডে (৩ মার্চ) তার ডেমোক্রেট দলের মনোনয়ন পাওয়ার স্বপ্ন কেড়ে নিয়েছে। তিনি জিতেছেন শুধুমাত্র আমেরিকান সামওয়া অঙ্গরাজ্যে। শুধু অর্থ খরচ করে যে সমর্থন পাওয়া যাবে না সেটি বুঝতে পেরে সরে গেছেন দৌড় থেকে। সমর্থন দিয়েছেন জো বাইডেনকে।
বুধবার (৪ মার্চ) নিউইয়র্কের ম্যানহাটান হোটেলে নিজের সমর্থকদের সামনে সরে যাওয়ার ঘোষণা দেন এই রাজনীতিবিদ। বলেন, আমি তিন মাস আগে প্রেসিডেন্ট হওয়ার দৌড়ে নেমেছিলাম ডোনাল্ড ট্রাম্পকে হারানোর জন্য। আজও ডোনাল্ড ট্রাম্পকে হারানোর কথা ভেবেই দৌড় থেকে সরে যাচ্ছি। বক্তব্য দেয়ার সময় তিনি আবেগাপ্লুত হয়ে পড়েন। অশ্রæশিক্ত হয়ে পড়ে তার চোখ। তিনি বলেন, মানুষ যেভাবে কাঁধে কাঁধ মিলিয়ে তার জন্য রাস্তায় নেমেছেন তা তাকে অবিভুত করেছে। বøুমবার্গ আরো বলেন, আমি সবসময় বিশ্বাস করেছি, ট্রাম্পকে হারাতে সেই প্রার্থীর পেছনেই আমাদের একতাবদ্ধ হতে হবে, যার জেতার সবচেয়ে বেশি সম্ভাবনা রয়েছে। সুপার টুইসডের পর এটা স্পষ্ট যে আমার বন্ধু, যুক্তরাষ্ট্রের অসাধারণ নাগরিক জো বাইডেনই এখন সেই প্রার্থী।
৭৮ বছর বয়স্ক ডেমোক্রেট নেতা বøুমবার্গ তার রাজনৈতিক জীবনে বেশ সফল। তিন বার তিনি নিউইয়র্কের মেয়র নির্বাচিত হয়েছেন। শিক্ষা, স্বাস্থ্যসহ জনকল্যানমূলক খাতগুলোতে ব্যয় করেছেন কোটি কোটি ডলার। এবার ডোনাল্ড ট্রাম্পকে হারাতে আবির্ভুত হয়েছিলেন ডেমোক্রেটিক দলের মনোনয়ন দৌড়ে। তবে সে ইচ্ছে সফল হয়নি তার।






একই ধরনের খবর

  • নিউইয়র্কের মেয়র ব্লাজিও প্রার্থী
  • বুড়ো বয়সে ভিমরতি! সহকর্মীকে চুমু খেয়ে বিপদে বাইডেন
  • পরাজয়ের কারণ কোমি : হিলারি
  • পর্যালোচনা : যেকারণে হিলারির পরাজয়
  • আপনি জানেন কি? ডেমোক্রেটদের দুর্গ নিউইয়র্কে আপনার প্রতিবেশী কার পক্ষে ভোট দিয়েছেন!
  • হোয়াইট হাউসে ওবামা-ট্রাম্প প্রথম বৈঠক
  • এটা কষ্টের, এ বেদনা দীর্ঘ সময় থাকবে: নির্বাচনোত্তর ভাষণে হিলারি
  • Shares