জিয়াউর রহমানের ৩৬তম শাহাদাত বার্ষিকী ৩০ মে

ঢাকা: স্বাধীনতার ঘোষক, বাংলাদেশ জাতীয়তাবদী দল-বিএনপির প্রতিষ্ঠাতা, বহুদলীয় গণতন্ত্রের প্রবর্তক,  শহীদ রাষ্ট্রপতি জিয়াউর রহমান (বীরোত্তম)-এর ৩৬তম শাহাদাত বার্ষিকী ৩০ মে। ১৯৮১ সালের এই দিনে চট্টগ্রাম সার্কিট হাউসে সেনাবাহিনীর কিছু বিপথগামী সদস্যের হাতে তিনি শাহাদাত বরণ হন। জিয়াউর রহমান মুক্তিযুদ্ধের অন্যতম সেক্টর কমান্ডার ও জেড ফোসের অধিনায়ক ছিলেন। বিএনপি ও এর অঙ্গ-সহযোগী সংগঠনগুলো প্রতি বছর দিনটি জিয়াউর রহমানের শাহাদাত বার্ষিকী হিসেবে পালন করে। এ বছর দিনটি উপলক্ষে বিএনপি ও এর অঙ্গ-সহযোগী সংগঠনগুলো দুই সপ্তাহব্যাপী কর্মসূচি গ্রহণ করেছে। এর মধ্যে রয়েছে আলোচনা সভা, পোস্টার প্রকাশ ও কালো ব্যাজ ধারণ, কালো পতাকা উত্তোলন, সংবাদপত্রে বিশেষ ক্রোড়পত্র প্রকাশ, জিয়ার মাজারে পুষ্পস্তবক অর্পণ ও ফাতেহা পাঠ, দরিদ্রদের মাঝে খাবার ও বস্ত্র বিতরণ, রক্তদান কর্মসূচি ইত্যাদি। এছাড়া বিএনপি ও এর অঙ্গ-সহযোগী সংগঠনের পক্ষ থেকে আলোচনা সভা অনুষ্ঠিত হচ্ছে।
দিনটি উপলক্ষে এদিন নয়াপল্টনে বিএনপির কেন্দ্রীয় কার্যালয়ের সামনে মেডিকেল ক্যাম্প, ফ্রি ওষুধ বিতরণের আয়োজন করা হয়েছে। কেন্দ্রীয় নেতাদের সঙ্গে নিয়ে সকাল সাড়ে ১০টার দিকে বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়া শেরেবাংলা নগরে জিয়াউর রহমানের মাজারে পুষ্পস্তবক অর্পণ ও জিয়ারত করবেন। এরপর দু’দিনব্যাপী রাজধানীর বিভিন্ন এলাকায় দরিদ্রদের মাঝে খাবার বিতরণ করবেন খালেদা জিয়া। প্রথমদিনের কর্মসূচি শুরু হবে ধানমন্ডির সুগন্ধা কমিউনিটি সেন্টারে। দিনটি উপলক্ষে বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর গণমাধ্যমে দেয়া এক বিবৃতিতে জিয়াউর রহমানের রুহের মাগফিরাত কামনা করেন। এতে মুক্তিযুদ্ধকালে জিয়াউর রহমানের ভূমিকা এবং রাষ্ট্র গঠনে তার কৃতিত্বের কথা তুলে ধরা হয়।
যুক্তরাষ্ট্র ছাত্রদলের দোয়া মাহফিল
এদিকে যুক্তরাষ্ট্র ছাত্রদলের উদ্যোগে শহীদ রাষ্ট্রপতি জিয়াউর রহমানের শাহাদৎ বার্ষিকী উপলক্ষে নিউইয়র্কে দোয়া মাহফিলের আয়োজন করা হয়। সিটির জ্যাকসন হাইটসস্থ ইত্যাদি পার্টি হলে ২৯ মে সোমবার সন্ধ্যায় আয়োজিত এই অনুষ্ঠানে বিএনপি, যুবদল, ছাত্রদল, জাসাসের নেতা-কর্মীরা উপস্থিত ছিলেন। যুক্তরাষ্ট্র ছাত্রদলের সাধারণ সম্পাদক মাজহারুল ইসলমের সভাপতিত্বে অনুষ্ঠিত করেন। সভা পরিচালনা করেন ছাত্রদলের যুগ্ম সাধারণ সম্পাদক শাহ আহমদ সাজ।






একই ধরনের খবর

  • ডিজিটাল নিরাপত্তা আইন, অধিকতর নিয়ন্ত্রণ
  • ৫৭ ধারার বদলে আসছে ৫৪ ধারা
  • জিয়া অরফানেজ ট্রাস্টের মামলায় খালেদা জিয়ার ৫ বছর, তারেক রহমানসহ ৫ জনের ১০ বছর কারাদন্ড
  • নতুন প্রধান বিচারপতির শপথ : জাতীয় স্মৃতিসৌধে প্রধান বিচারপতির শ্রদ্ধা
  • অস্থায়ী প্রধান বিচারপতি ওয়াহহাব মিঞার পদত্যাগ
  • ভাষা ও সংস্কৃতির মর্যাদা দিন : অবৈধভাবে ক্ষমতা দখলকারীরা সংস্কৃতি চর্চা করতে জানে না – একুশে গ্রন্থমেলা উদ্বোধনকালে প্রধানমন্ত্রী
  • রাষ্ট্রপতি পদে মনোনয়ন : আ’লীগের সিদ্ধান্ত আবদুল হামিদকে জানালেন প্রধানমন্ত্রী
  • সিলেটে নির্বাচনী সভায় প্রধানমন্ত্রী শেখ হাসিনা : হাত তুলে ওয়াদা করেন নৌকা মার্কায় ভোট দেবেন
  • Shares