‘জাতীয় শোক দিবস’ ১৫ আগস্ট স্মরণে নিউইয়র্কে ব্যাপক কর্মসূচী গ্রহণ

বেলাল আহমেদ: ‘জাতির জনক’ বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৪তম মৃত্যুবার্ষিকী অর্থাৎ ‘জাতীয় শোক দিবস’ ১৫ আগস্ট বৃহস্পতিবার। ১৯৭৫ সালের এই দিনে বাংলাদেশ সেনাবাহিনীর কতিপয় সদস্যের হাতে নির্মমভাবে নিহত হন ‘জাতির জনক’ বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান। তাঁর সাথে স্ত্রী বেগম ফজিলাতুন্নেছা, পুত্র শেখ কামাল, শেখ জামাল ও শিশুপুত্র শেখ রাসেল, দুই পুত্রবধু সহ আরো অনেকেই সেদিন হত্যার শিকার হন। প্রতিবছরের মতো এবছরও ১৫ আগষ্ট ঘিরে নিউইয়র্ক সহ উত্তর আমেরিকায় বিভিন্ন প্রতিষ্ঠান ও সংগঠনের উদ্যোগে ব্যাপক কর্মসূচী গ্রহণ করা হয়েছে। দিনটি স্মরণে জাতিসংঘের বাংলাদেশ মিশন, নিউইয়র্কস্থ বাংলাদেশ কনস্যুলেট, বাংলাদেশ সোসাইটি ও যুক্তরাষ্ট্র আওয়ামী লীগসহ বিভিন্ন সংগঠন নিউইয়র্কে নানা কর্মসূচী গ্রহণ করেছে। এসব কর্মসুচীর মধ্যে রয়েছে কালো ব্যাজ ধারণ, বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পস্থবক অর্পণ, মসজিদে মসজিদে দোয়া, আলোচনা সভা, স্মরণ সভা, তবারক বিতরণ প্রভৃতি। দিনটিতে বাংলাদেশী অধ্যুষিত জ্যাকসন হাইটসের প্রবাসী বাংলাদেশীরা ‘জ্যাকসন হাইটস এলাকাবাসী’র ব্যানারে দেশী-বিদেশীর মাঝে তবারক বিতরণের কর্মসূচী গ্রহণ করেছে।

জাতিসংঘে ‘জাতীয় শোক দিবসের অনুষ্ঠান: ‘জাতির জনক’ বঙ্গবন্ধু শেখ মুজিবর রহমানের মৃত্যুবার্ষিকী ‘জাতীয় শোক দিবস’ স্মরণে ১৫ আগস্ট বৃহস্পতিবার সন্ধ্যা ৬টায় নিউইয়র্কে জাতিসংঘ সদর দফতরে আলোচনা সভা ও দোয়া-মাহফিল হবে। উল্লেখ্য, বাংলাদেশ মিশনের চেষ্টায় এই প্রথম জাতীয় শোক দিবসের অনুষ্ঠান হচ্ছে সদর দফতরের ভেতর। এতে বিভিন্ন দেশের কূটনীতিকরাও থাকবেন বলে জানিয়েছেন মিশনের ফার্স্ট সেক্রেটারি (প্রেস) নূর এলাহি মিনা। এতে বঙ্গবন্ধুর জীবনীভিত্তিক একটি প্রামাণ্য চিত্রও প্রদর্শন করা হবে। প্রবাসের বিশিষ্টজনরাও এতে উপস্থিত থাকবেন।
বাংলাদেশ কনস্যুলেট: ‘জাতির পিতা’ শেখ মুজিবর রহমানের মৃত্যুবার্ষিকী ‘জাতীয় শোক দিবস’ স্মরণে কনস্যুলেটের উদ্যোগে ১৫ আগস্ট সন্ধ্যা ৮টায় নিউইয়র্কে বাংলাদেশ কন্স্যুলেট ভবন মিলনায়তনে বঙ্গবন্ধু স্মরণে আলোচনা সভা ও দোয়া মাহফিল অনুষ্ঠিত হবে।
বাংলাদেশ সোসাইটি: বাংলাদেশ সোসাইটি ১৫ আগষ্ট বৃহস্পতিবার সন্ধ্যায় সোসাইটি অফিসে দোয়া মাহফিলের আয়োজন করেছে। সোসাইটির সভাপতি কামাল আহমেদ ও সাধারণ সম্পাদক রুহুল আমীন সিদ্দিকী অনুষ্ঠানটি সফল করতে প্রবাসীদের সহযোগিতা কামনা করেছেন।
যুক্তরাষ্ট্র আওয়ামী লীগ: ‘জাতির পিতা’ শেখ মুজিবর রহমানের মৃত্যুবার্ষিকী ‘জাতীয় শোক দিবস’ পালন উপলক্ষ্যে যুক্তরাষ্ট্র আওয়ামী লীগ ১৫ আগস্ট বৃহস্পতিবার ১২:০১ (প্রথম প্রহরে) জ্যাকসন হাইটসের ডাইভার সিটি প্লাজায় বঙ্গবন্ধুর প্রতিকৃতি সহ সকল শহীদের পুষ্পস্তবক অর্পণ ছাড়াও বৃহস্পতিবার বেলা ১টা-৫টা রক্তদান, মুক্ত আলোচনা, কবিতা আবৃত্তি, চিত্র প্রদর্শনী, বঙ্গবন্ধুকে নিয়ে নতুনদের ভাবনা, দেশাত্মবোধক গান প্রভৃতি কর্মসূচী গ্রহণ করেছে। অনুষ্ঠান শুরু: ১৪ আগস্ট সন্ধ্যা ৮ টায়।
১৫ আগষ্টের কর্মসূচী সফল করতে যুক্তরাষ্ট্র আওয়ামী লীগের সভাপতি ড. সিদ্দিকুর রহমান ও ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক আব্দুস সামাদ আজাদ আওয়ামী লীগ, ষ্টেট, মহানগর, যুবলীগ, স্বেচ্ছাসেবক লীগ, শ্রমিক লীগ, মহিলা আওয়ামী লীগ, কৃষক লীগ ও ছাত্র লীগের কার্যনির্বাহী কমিটির সকল সদস্যদের সকল অনুষ্ঠানে উপস্থিত থাকার জন্য বিশেষভাবে আহ্বান জানিয়েছেন।
যুক্তরাষ্ট্র আ.লীগ ও আওয়ামী পরিবার: ‘জাতীয় শোক দিবস’ ১৫ আগষ্ট স্মরণে যুক্তরাষ্ট্র আওয়ামী লীগ এবং দলের অঙ্গ ও সহযোগী সংগঠনের উদ্যোগে দোয়া মাহফিল ও আলোচনা সভার আয়োজন করা হয়েছে। জ্যাকসন হাইটসে ডাইভারসিটি প্লাজায় এই কর্মসূচী পালিত হবে বলে জানা গেছে।
জ্যাকসন হাইটস এলাকাবাসী: বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের মৃত্যুবার্ষিকী ‘জাতীয় শোক’ দিবস স্মরণে প্রতিবছরের মতো এবছরও নিউইয়র্কের জ্যাকসন হাইটস এলাকাবাসী ১৫ আগষ্ট বৃহস্পতিবার দোয়া ও তবারক বিতরণ কর্মসূচীর আয়োজন করেছে। এছাড়াও অন্যান্য কর্মসূচীর মধ্যে থাকবে কালো ব্যাজ ধারণ ও বঙ্গবন্ধুর ভাষণ প্রচার। স্থানীয় ৭৩ স্ট্রীটে খাবার বাড়ী রেষ্টুরেন্টের সামনে ফুটপাতে তবরাক বিতরণ আয়োজন করা হয়। সাকিল মিয়া, হোসেন সোহেল রানা ও মোহাম্মদ আলম নমির নেতৃত্বে স্থানীয় জ্যাকসন হাইটসবাসী এই কর্মসূচী গ্রহণ করেছে।
গোপালগঞ্জ ফাউন্ডেশন: ‘জাতীয় শোক দিবস’ ১৫ আগষ্ট স্মরণে গোপালগঞ্জ ফাউন্ডেশন আমেরিকা ইনক ১৮ আগষ্ট রোববার সন্ধ্যা ৭টায় জ্যাকসন হাইটসের হাটবাজার পার্টি হলে দোয়া মাহফিল ও আলোচনা সভার আয়োজন করেছে। এতে প্রধান অতিথি থাকবেন কনসাল জেনারেল সাদিয়া ফয়জুননেসা এবং প্রধান বক্তা থাকবেন দাউদ ভূইয়া।






একই ধরনের খবর

  • হাইরাম মানসেরাতকে নির্বাচিত করার আহ্বান
  • বাংলাদেশ স্পোর্টস কাউন্সিলের নতুন কমিটি ঘোষণা
  • ভবিষ্যতে কংগ্রেসে নেতৃত্ব দেবে বাংলাদেশীরা : চাক শুমার
  • ফ্রেন্ডস সোসাইটি নতুন পূর্ণাঙ্গ কমিটি ঘোষণা : আগামী দিনে নতুন কিছু উপহার দেয়ার প্রতিশ্রæতি
  • বিশ্বব্যাপী গণহত্যার বিচার দাবী
  • নিউইয়র্কে বাংলাদেশী সুপার মার্কেট সহ ৫টি বাড়ীতে অগ্নিকান্ড ॥ আহত ১৫
  • ওজনপার্কে আগুন : ৪টি বসতবাড়ীসহ সুপার মার্কেট ক্ষতিগ্রস্ত
  • রংপুর জিলা এসোসিয়েশন’র নবনির্বাচিত কমিটির অভিষিক্ত
  • Shares