জাতিসংঘের ৭২তম সাধারণ অধিবেশন শুরু ১২ সেপ্টেম্বর : ব্যস্ততা বেড়েছে মিশন ও আ.লীগে

নিউইয়র্ক: জাতিসংঘের ৭২তম সাধারণ অধিবেশনে যোগদান উপলক্ষ্যে প্রধানমন্ত্রী শেখ হাসিনার নিউইয়র্ক আগমন উপলক্ষ্যে ব্যস্ততা বেড়ে গেছে জাতিসংঘের বাংলাদেশ স্থায়ী মিশন, যুক্তরাষ্ট্র আওয়ামী লীগ সহ দলের অঙ্গ ও সহযোগী সংগঠনগুলোতে। চলছে নানা প্রস্তুতি। আগামী ১২ সেপ্টেম্বর থেকে শুরু হচ্ছে এই অধিবেশন। আনুষ্ঠানিকভাবে সাধারণ অধিবেশনের উদ্বোধন হলেও প্রধানমন্ত্রী এই অধিবেশনে যোগ দিতে নিউইয়র্ক আসছেন ১৭ সেপ্টেম্বর রোববার। কূটনৈতিক ও দলীয় সূত্রে এই তথ্য জানা গেছে। প্রধানমন্ত্রী শেখ হাসিনা এই অধিবেশনে বাংলাদেশ দলের প্রতিনিধিত্ব করবেন। এদিকে দলীয় সভাপতি হিসেবে প্রতিবছরের মতো এবছরও শেখ হাসিনাকে সম্বর্ধিত করতে প্রস্তুতি নিচ্ছে যুক্তরাষ্ট্র আওয়ামী লীগ।
জাতিসংঘ সূত্রে জানা গেছে, জাতিসংঘের ৭২তম সাধারণ অধিবেশনে শুরু হবে ১২ সেপ্টেম্বর মঙ্গলবার। অধিবেশনে ১৮ সেপ্টেম্বর সোমবার অনুষ্ঠিত হবে বিশ্বব্যাপী যৌন হয়রানী বিষয়ক উচ্চ পর্যায়ের বৈঠক। এছাড়াও ১৯ থেকে ২৫ সেপ্টেম্বর পর্যন্ত চলবে সাধারণ অধিবেশনের ‘সাধারণ বিতর্ক’। ২৬ সেপ্টেম্বর মঙ্গলবার অনুষ্ঠিত হবে নিউক্লিয়ার বিষয়ক উচ্চ পর্যায়ের সভা। ২৭-২৮ সেপ্টেম্বর অনুষ্ঠিত হবে জাতিসংঘের গ্লোবাল প্ল্যান অব অ্যাকশন টু কমব্যাট ট্রাফিকিং ইন পার্সন্স  রেজুলেশন ৭১/২৮৭)।
এদিকে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও বাংলাদেশ আওয়ামী লীগের সভাপতি শেখ হাসিনার নিউইয়র্ক তথা যুক্তরাষ্ট্র সফর উপলক্ষ্যে প্রধানমন্ত্রীর নিরাপত্তা বিষয়ক অগ্রবর্তী দল চলতি সপ্তাহেই নিউইয়র্ক এসে পৌছবেন বলে জানা গেছে। অপরদিকে দলীয় সভাপতি শেখ হাসিনাকে নাগরিক সর্ম্বধনা দিতে প্রস্তুতি নিচ্ছে যুক্তরাষ্ট্র আওয়ামী লীগ। আগামী ১৯ সেপ্টেম্বর মঙ্গলবার তাকে সম্বর্ধিত করা হবে বলে দলীয় সূত্রে জানা গেছে। এজন্য হোটল বুকিং সম্পন্ন হয়েছে, চলছে অন্যান্য প্রস্তুতি। যুক্তরাষ্ট্র আওয়ামী লীগ সহ দলের অঙ্গ ও সহযোগী সংগঠনগুলো আনুষ্ঠানিক ও অনানুষ্ঠানিক সভা-সমাবেশ করছে।
প্রধানমন্ত্রী শেখ হাসিনার নিউইয়র্ক আগমন উপলক্ষ্যে প্রস্তুতি নিতে যুক্তরাষ্ট্র আওয়ামী লীগ কর্মীসভা করেছে ৩ সেপ্টেম্বর রোববার। জ্যাকসন হাইটসের নিউ মেজবান রেষ্টুরেন্টে এই সভা অনুষ্টিত হয়। যুক্তরাষ্ট্র আওয়ামী লীগের সভাপতি ড. সিদ্দিকুর রহমানের সভাপতিত্বে অনুষ্ঠিত কর্মীসভা পরিচালনা করেন দলের ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক আব্দুস সামাদ আজাদ। উদ্যোগে টাউন হল মিটিং হবে আগামী ৮ সেপ্টেম্বর শুক্রবার সন্ধ্যা ৭টায় ব্রঙ্কসের বাংলা গার্ডেন রেষ্টুরেন্টে।






একই ধরনের খবর

  • জাতিসংঘে আন্তর্জাতিক শান্তিরক্ষী দিবস উদযাপন : কর্তব্যরত অবস্থায় নিহত বাংলাদেশের ১২জন শান্তিরক্ষীকে সম্মান জানালো জাতিসংঘ
  • জাতিসংঘকে বাংলাদেশ থেকে বিদায় হওয়ার পরামর্শ দিয়েছি : পররাষ্ট্রমন্ত্রী
  • আবহমান বাঙালীয়ানার স্পন্দন অনুভব করলেন আমন্ত্রিত বিদেশী অতিথিগণ
  • UNGA’s High-Level meeting on ‘Global launch of the International Year of Indigenous Languages’
  • প্রধানমন্ত্রী শেখ হাসিনার দূরদর্শী নেতৃত্বে জাতিসংঘের সাথে বাংলাদেশ অত্যন্ত ঘনিষ্ট সম্পর্ক বজায় রেখে চলেছে : রাষ্ট্রদূত মোমেন
  • প্রধানমন্ত্রী শেখ হাসিনার মানব পাচার রোধে জিরো টলারেন্স এবং প্রবাসে শ্রমিক নিয়োগ খরচ হ্রাস সংক্রান্ত বৈশ্বিক আহ্বান
  • ফিলিস্তিন প্রশ্নে নিরাপত্তা পরিষদ কেবল দর্শকের ভূমিকায় থাকতে পারে না
  • প্রধানমন্ত্রী শেখ হাসিনার দূরদর্শী নেতৃত্বে  এলডিসি ক্যাটাগরি থেকে উত্তরণের যোগ্যতা অর্জন করেছে বাংলাদেশ
  • Shares