চ্যাম্পিয়নস ট্রফি: বাংলাদেশ ৫ উইকেটে নিউজিল্যান্ডেকে হারালো ॥ টাইগাররা জিতল টাইগারের মতো

ঢাকা: শুরুর দিকের বিপর্যয় কাটিয়ে বিশ্বরেসরা অলরাউন্ডার সাকিব আল হাসান ও মাহমুদউল্লাহ রিয়াদের জোড়া সেঞ্চুরিতে টাইগারা জিতল টাইগারের মতো। তাদের দৃঢ়তাপূর্ণ ব্যাটিংই ১৬ বল বাকি থাকতেই ৫ উইকেটের বিশাল জয়। এই জয়ে চ্যাম্পিয়নস ট্রফিতে শেষ চারে পা রাখার সম্ভাবনাটাও বাঁচিয়ে রাখল বাংলাদেশ। ৩৩ রানে ৪ উইকেট হারানো বাংলাদেশকে পথ দেখায় সাকিব-মাহমুদউল্লাহর ২২৪ রানের এক অবিশ্বাস্য রেকড জুটি!। ভয়াবহ শুরুটা ভুলিয়ে দিচ্ছেন এই দুই অভিজ্ঞ ব্যাটসম্যান। সাকিব ১১৪ রান করে জয় থেকে ৯ রান দূরে বাংলাদেশকে রেখে আউট হন। তবে মাহমুদউল্লাহ অপরাজিত সেঞ্চুরি (১০২*) করেই ফিরেছেন।
দুই ম্যাচ বিরতি দিয়ে সাব্বির রহমান যখন ৩ নম্বর পজিশনে নামলেন, বাংলাদেশের স্কোর তখন ০/১! কোনো রান যোগ না করে টিম সাউদির বলে এলবিডব্লু হয়ে তামিম ইকবাল ফিরে যাওয়ার ধাক্কা সামলানোর দায়িত্বটা পালন করতে পারেননি সাব্বির। সাউদির বলেই লুক রনকির ক্যাচ হয়ে ৮ রানে ফিরেছেন তিনি। খানিক পর একই বোলারের বলে সাব্বিরের পথ ধরেছেন সৌম্য সরকারও (৩)। ১২ রানে ৩ উইকেট হারিয়ে ঘোর বিপদে বাংলাদেশ! দেখতে দেখতে ফিরে গেছেন মুশফিকুর রহিমও (১৪)। দ্রুত উইকেট হারিয়ে নিউজিল্যান্ডের দেওয়া ২৬৬ রানের লক্ষ্যটা পাহাড় হয়ে যায় বাংলাদেশের সামনে।
এর আগে টস হেরে ফিল্ডিংয়ে নেমে দারুণ নৈপুণ্য দেখিয়েছেন বাংলাদেশের বোলাররা। রস টেলর ও কেইন উইলিয়ামসন নিউজিল্যান্ডকে বড় সংগ্রহের স্বপ্ন দেখালেও ইনিংসের শেষপর্যায়ে দারুণ বোলিং করেছেন রুবেল-মাশরাফি-সৈকতরা। নিউজিল্যান্ডকে আটকে দিয়েছেন ২৬৫ রানে। মাত্র ১৩ রানের বিনিময়ে ৩ উইকেট নিয়েছেন মোসাদ্দেক। চ্যাম্পিয়নস ট্রফিতে প্রথম ম্যাচ খেলতে নামা তাসকিন আহমেদ নিয়েছেন ২ উইকেট। একটি করে উইকেট পেয়েছেন মুস্তাফিজ ও রুবেল।
নিউজিল্যান্ডের পক্ষে সর্বোচ্চ ৬৩ রানের ইনিংস খেলেছেন টেলর। অধিনায়ক উইলিয়ামসনের ব্যাট থেকে এসেছে ৫৭ রান। ৩৬ ও ৩৩ রানের ছোট দুটি ইনিংস খেলেছেন নেইল ব্রুম ও ওপেনার মার্টিন গাপটিল।
শনিবারের (১০ জুন) এই হারের ফলে চ্যাম্পিয়নস ট্রফি থেকে বিদায় নিশ্চিত হয়ে গেল নিউজিল্যান্ডের। আর বাংলাদেশের আশা টিকে থাকল বেশ ভালোমতোই। আগামীকাল শনিবার অস্ট্রেলিয়া-ইংল্যান্ডের ম্যাচে ইংল্যান্ড জিতলে বা ম্যাচটি পরিত্যক্ত হলে সেমিফাইনালে চলে যাবে বাংলাদেশ।
সংক্ষিপ্ত স্কোর :
নিউজিল্যান্ড: ৫০ ওভারে ২৬৫/৮ (গাপটিল ৩৩, রনকি ১৬, উইলিয়ামসন ৫৭, টেইলর ৬৩, ব্রুম ৩৬, নিশাম ২৩, অ্যান্ডারসন ০, স্যান্টনার, মিল্ন ৭, সাউদি; মাশরাফি ০/৪৫, মুস্তাফিজ ১/৫২, তাসকিন ২/৪৩, রুবেল ১/৬০, সাকিব ০/৫২, মোসাদ্দেক ৩/১৩)
বাংলাদেশ: ৪৭.২ ওভারে ২৬৮/৫ (তামিম ০, সৌম্য ৩, সাব্বির ৮, মুশফিক ১৪, সাকিব ১১৪, মাহমুদউল্লাহ ১০২*, মোসাদ্দেক ৭*; সাউদি ৩/৪৫, বোল্ট ১/৪৮, মিল্ন ১/৫৮, নিশাম ০/৩০, স্যান্টনার ০/৪৭, অ্যান্ডারসন ০/১৯, উইলিয়ামসন ০/১৯)।
টস: নিউজিল্যান্ড
ম্যাচ সেরা: সাকিব আল হাসান
(প্রতিদিনের সংবাদ)






একই ধরনের খবর

  • সৌম্য কি আউট ছিলেন?
  • ওজনপার্ক ও ব্রাদার্স’র জয় ॥ ব্রঙ্কস ইউনাইটেড ও সোনার বাংলা’র পয়েন্ট ভাগাভাগি
  • তিন মাসের মধ্যে অ্যাথলেটিক্সে আমুল পরিবর্তন আনতে চাই : মন্টু
  • এক্সিট ফুটবল লীগ ও টুর্নামেন্টের উদ্বোধন : ব্রঙ্কস ইউনাইটেড ও নিউজার্সীর শুভ সূচনা
  • এবারের ফুটবল লীগ ও টুর্নামেন্টের গ্র্যান্ড স্পন্সর এক্সিট কার এন্ড লিমো সার্ভিস : ৯টি দল অংশ নেবে
  • ১২৯ বছরের রেকর্ড ভেঙে মিরাজের নতুন বিশ্বরেকর্ড
  • টেষ্টের ইতিহাসের নায়ক মিরাজ : বাংলাদেশ: ২২০ ও ২৯৬ ॥ ইংল্যান্ড: ২৪৪ ও ১৬৪ ॥ ফল: বাংলাদেশ ১০৮ রানে জয়ী
  • Shares