করোনা : যুক্তরাষ্ট্রে একদিনে ২,৭৩৮ জনের মৃত্যু

এমদাদ চৌধুরী দীপু: যুক্তরাষ্ট্রে করোনা পরিস্থিতির আবার অবনতি হয়েছে, নিয়ন্ত্রনহীন হয়ে পড়ছে করোনাভাইরাসের ভয়াবহতা। একদিনে মৃত্যু হয়েছে ২,৭৩৮ জনের। নিউইয়র্কে একদিনে মৃত্যু হয়েছে ৯২৯ জনের। যুক্তরাষ্ট্রের ২০টি রাজ্যে করোনা ভয়াবহ আকার ধারন করেছে। এদিকে এই সপ্তাহে নিউইয়র্কে এন্টি বডি টেষ্ট শুরু হবে। এক পরিসংখ্যানে পাওয়া গেছে চাঞ্চল্যকর তথ্য যা আবার উদ্বেগ অতংক ছড়িয়েছে আমেরিকানদের মাঝে। এই পরিসংখ্যান অনুযায়ী ৬৬ ভাগ মানুষ মারা গেছেন যারা গৃহবন্ধী অবস্থায় ছিলেন, আর ১৮ ভাগ মারা গেছেন যারা বয়স্ক এবং বিভিন্ন নার্সিংহোমে ছিলেন।
আগামী ১৫ মে বিভিন্ন নিউইয়র্ক রাজ্যে লকডাউন তুলে দেয়ার অপেক্ষার মাঝে ফের রাজ্যে রাজ্যে মৃত্যুর মিছিল শুরু হয়েছে। লকডাউন তুলে দেয়া নিয়ে অনিশ্চয়তা দেখা দিয়েছে। দুই লাখ ছাড়িয়েছে সুস্থ হওয়ার সংখ্যা, ৮৩ লাখ অতিক্রম করেছে যুক্তরাষ্ট্রজুড়ে কোভিড-১৯ পজেটিভ টেষ্ট। তবে থেমে নেই লাফিয়ে লাফিয়ে মৃত্যু এবং সনাক্ত হওয়ার সংখ্যা। আবারো ২৪ ঘন্টায় মৃত্যু চলে গেছে ২,৭৩৮ জনে, একদিনে সনাক্ত হয়েছেন নতুন করে প্রায় ৩০ হাজার। পরিস্থিতি বিবেচনায় ধাপে ধাপে রাজ্য খোলার কথা পৃথক পৃথক প্রেসব্রিফিং-এ জানিয়েছেন বিভিন্ন রাজ্য গভর্নর এবং সিটি মেয়রগণ।
ওয়ার্ল্ডোমেটারের তথ্যমতে যুক্তরাষ্ট্রে এখন সনাক্ত ১২ লাখ ৯২ হাজারের উপরে, মৃত্যু ৭৬ হাজার ৯২৮জন। সুস্থ হওয়ার সংখ্যা ২ লাখ ১৭ হাজার। একদিনে মৃত্যু হয়েছে নিউইয়র্কে ৯২৯ জনের, আন সনাক্ত ৩ লাখ ৩৭ হাজারের উপরে, মোট মৃত্যু এখন ২৬ হাজার ৩৬৫ জন।
যুক্তরাষ্ট্রের ১৮টি রাজ্যে মৃত্যুর ব্যাপকতা হঠাৎ বৃদ্বি পেয়েছে। বাকী অধিকাংশ রাজ্যে মৃত্যুর মিছিল সংখ্যা কোথাও কম, কোথাও বেশী।
করোনাকে সাথী করে আগামীদিনের পথচলা অব্যাহত রাখতে বিভিন্ন কমিশন গঠনের ঘোষণা দিয়েছেন নিউইয়র্কের গভর্নর এন্ড্রো কুমো। ইতিমধ্যে গুগল এর সাবেক সিইও-কে প্রধান করে একটি কমিশন গঠন করা হয়েছে। এই কমিশনের লক্ষ্য হচ্ছে জীবন যাত্রা তথ্যনির্ভর করা।






একই ধরনের খবর

  • ১৯৪৩ সালের পর ঐতিহাসিক কারফিউর কবলে নিউইয়র্ক
  • বিশ্বের ইতিহাসে ভিন্নধর্মী ঈদুল ফিতর পালিত : করোনা মুক্ত বিশ্ব কামনা : করোনাকালের লক ডাউনে নিউইয়র্কের ঘরে ঘরে ঈদের জামাত
  • কোভিড-১৯ জয়ী ইলিয়াস খসরু বলছি…
  • চাঁদ দেখা যায়নি : যুক্তরাষ্ট্রে রোববার ঈদ বাংলাদেশে সোমবার
  • নিউইয়র্কে সামার স্কুল পরিকল্পনা
  • নিউইয়র্ক সিটিতে নতুন উদ্বেগ করোনা আক্রান্ত শিশু
  • করোনায় যুক্তরাষ্ট্রে প্রতি লাখে মৃত্যু ২৮.৮জন
  • জ্যামাইকা বাংলাদেশ ফ্রেন্ডস সোসাইটির সপ্তাহব্যাপী ‘ফুড ডিষ্ট্রিবিউশন’ কার্যক্রম তিন শতাধিক পরিবার পেলো ‘ঈদ উপহার’
  • Shares