করোনা ভাইরাসকে বিশ্ব মহামারী হিসেবে ঘোষণা : ১১৪ দেশের ১,১৫,৬০০ মানুষ আক্রান্ত

হককথা ডেস্ক: চীনের উহান শহর থেকে চাড়িয়ে করোনা ভাইরাস এখন বিশ্বব্যাপী ছড়িয়ে পড়েছে। এরই মধ্যে বিশ্বের ১১৪ টির বেশি দেশে ছড়িয়েছে এই ভাইরাস। এই ভাইরাসের সংক্রমণ আরও কতটা ব্যাপকভাবে ছড়াতে পারে এবং কত মানুষ এতে আক্রান্ত হতে পারে তা নিয়ে চিন্তিত বিশেষজ্ঞরা। এমন সময় করোনা ভাইরাসকে মহামারী বলে ঘোষণা করলো বিশ্ব স্বাস্থ সংস্থা। বুধবার (১১ মার্চ) বিশ্ব স্বাস্থ সংস্থার (ডাবিøউএইচও) মহাপরিচালক তেদ্রোস আধানম করোনা ভাইরাসকে বিশ্বের সৃষ্ট প্রথম মহামারী হিসেবে ঘোষণা করেন।
ডবিøউএইচও এর বরাত দিয়ে আল জাজিরার খবরে বলা হয়, বিশ্বের এক লক্ষ ১৩ হাজারের বেশি লোক করোনা ভাইরাসে আক্রান্ত হয়েছে। জন হপকিন্স বিশ্ববিদ্যালয়ের প্রতিবেদনে অনুযায়ী, ৬৪ হাজার মানুষ করোনা ভাইরাস মোকাবেলা করে সুস্থ হয়ে উঠেছে। আর সিএনএন বলছে, করোনা ভাইরাসে এখন পর্যন্ত বিশ্বে আক্রান্ত হয়েছে এক লক্ষ ১৫ হাজার ৬০০ মানুষ।
তেদ্রোস আধানম

গণমাধ্যম সূত্রে জানা যায়, চীনের বাইরে করোনা ভাইরাসে ইতালিতে ৬৩১ জন মারা গেছে। চীনের বাইরে করোনায় সর্বোচ্চ সংখ্যক মানুষের মৃত্যুর ঘটনা ইতালিতে। এছাড়াও দেশটিতে আক্রান্তের সংখ্যা ১০ হাজার ছাড়িয়েছে। এদিকে, ইরানে মোট আট হাজার ৪২ জন করোনাভাইরাসে আক্রান্ত হয়েছে। এখন পর্যন্ত ২৯১ জন মারা গেছেন। সুস্থ হয়েছেন দুই হাজার ৭৩১ জন সুস্থ হয়েছেন।
দক্ষিণ কোরিয়ায় প্রাণঘাতী করোনাভাইরাসে আক্রান্ত হয়ে দেশটিতে মৃতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৬০ জনে।দেশটিতে ইতোমধ্যে সাত হাজার ৭৫৫ জন আক্রান্ত হয়েছেন। সুস্থ হয়েছেন ২৮৮ জন।
অন্যান্য দেশগুলোর মধ্যে স্পেন ৩৬, ফ্রান্স ৩৩, আমেরিকা ৩০, জাপান ১০, ইরাক ৭, যুক্তরাজ্য ৬, নেদারল্যান্ড ৪, সুইজারল্যান্ড, হংকং ও অস্ট্রেলিয়া ৩, মিশর ও স্যান ম্যারিনো ২, থাইল্যান্ড, তাইওয়ান, আর্জেন্টিনা ও ফিলিপাইনে, কানাডা, পানামা, মরোক্কোতে একজন করে মৃত্যুর খবর পাওয়া গেছে।



« (পূর্ববর্তী খবর)



একই ধরনের খবর

  • প্রধানমন্ত্রী ট্রুডো তার অতীত প্রতিদ্বন্দ্বীর সহযোগীর অর্থপাচার খুঁজবেন কী?
  • ‘হাইব্রিড শাসনাধীন’ দেশ বাংলাদেশ : বিশ্বে গণতন্ত্রের পশ্চাৎযাত্রা
  • এনআরসি আতঙ্কে : ভারত ছেড়ে মুসলিমের পালানোর সংখ্যা বাড়ছে
  • ইরানের ক্ষেপণাস্ত্রে কোনো আমেরিকান সৈন্য মারা যায়নি : ট্রাম্প
  • ইরাকে আমেরিকান ঘাঁটিতে ইরানী ক্ষেপণাস্ত্র হামলায় নিহত ৮০ : যুক্তরাষ্ট্রের অস্বীকার
  • ইরাকের আমেরিকান ঘাঁটি গুঁড়িয়ে দিল ইরান
  • ইরাকে যুক্তরাষ্ট্রের বিমান ঘাঁটিতে ইরানের রকেট হামলা
  • Shares