করোনায় যুক্তরাষ্ট্রে প্রতি লাখে মৃত্যু ২৮.৮জন

এমদাদ চৌধুরী দীপু: যুক্তরাষ্ট্রে প্রতি লাখে বৈশ্বিক করোনা ভাইরাসে মারা গেছেন মাত্র ২৮ দশমিক ৮জন, আর প্রতি এক মিলিয়নে ২৮৮জন। এক পরিসংখ্যানে এই তথ্য জানা গেছে। এই পরিসংখ্যান অনুযায়ী এক মিলিয়নে সবচেয়ে বেশী বেলজিয়ামে ৭৯৮জন, আর সবচেয়ে কম সুইজারল্যান্ডে।

যুক্তরাষ্ট্রে করোনায় এই রিপোর্ট লেখা পর্যন্ত মৃত্যু ৯৪ হাজার ৯৯৪জনের। এখনো ২৪ ঘন্টায় ২১ হাজার আক্রান্ত হওয়ার তথ্য দিয়েছে ওয়ার্ল্ডোমেটার তথ্যবাতায়ন। এই সূত্রমতে, মোট শনাক্ত ১৫ লাখ ৯১ হাজারের উপরে, আর সুস্থ হয়েছেন একদিনে প্রায় ৯ হাজার, মোট সুস্থ এখন ৩লাখ ৭০ হাজারের উপরে।
এদিকে মৃত্যু এবং শনাক্ত দুটি এখন অনেক নীচে নেমে এসেছে নিউইয়র্কে। একদিনে শনাক্ত ৮৮৭শ আর মৃত্যু ১৬৮জন। নিউইয়র্কে মোট মৃত্যু ২৮হাজার ৮১৬জন, শনাক্ত ৩লাখ ৬৩ হাজারের উপরে।
যুক্তরাষ্ট্রের বিভিন্ন রাজ্যে লকডাউন খোলার প্রথম ধাপ শুরু হয়েছে। এদিকে জুনের প্রথম সপ্তাহে নিউইয়র্ক লকডাউন খোলার গুঞ্জন থাকলেও সিটি মেয়র বিল ডি বøাজিও বলছে আরো বিলম্ব হতে পারে। এন্টিবডি টেস্টকে গুরুত্ব দিয়ে মেয়র তার নিয়মিত প্রেসব্রিফিং-এ রক্তদাতাদের প্রতি আহŸান জানিয়েছেন। তিনি রক্তদান কেন্দ্রেরে সাথে যোগাযোগ করার জন্য নগরবাসীর প্রতি আহŸান জানিয়েছেন। গত মঙ্গলবারের সংবাদ সম্মেলনের বড় সময় স্কুল খোলা রাখার বিষয়ে কথা বলেছেন মেয়র। এই সূত্রধরে বুধবার বাড়ি বাড়ি রিমোটস্কুল প্রোগ্রামের চিঠি পৌছে দেয়া হয়েছে।
এদিকে বুধবার ‘টক অফ দ্য কমিউিনিটি’-তে পরিনত হয় দ্য নিউইয়র্ক টাইমস-এ বাংলাদেশ সোসাইটির সভাপতি কামাল আহমদকে নিয়ে প্রতিবেদন। কামাল আহমদ বৈশ্বিক মহামারী করোনায় মারা যান। কামাল আহমদের প্রতি নিউইয়র্ক টাইমস-এর সম্মান প্রদর্শনকে বাংলাদেশীরা মনে করছেন এটি বাংলাদেশীদের প্রতি একটি প্রভাবশালী মিডিয়ার সম্মান জানানোর সামিল। নিউইয়র্ক টাইমস-এর প্রতি কৃতজ্ঞতা জানিয়েছেন বাংলাদেশী কমিউনিটির সকল শ্রেনী পেশার মানুষ।
অপরদিকে ৩ ট্রিলিয়নের স্টিমুলাস চেক যা ডেমক্র্যাটরা হাউসে পাশ করিয়েছেন সেটি নিয়ে দুটি রাজনৈতিক দলের টানাপোড়েন অব্যাহত রয়েছে। ডেমক্র্যাটরা যে প্রস্তাবনা দিয়েছেন-এর বিকল্প কিছু উপস্থাপন না করে এটিকে রাজনীতির অস্ত্র বানিয়েছে রিপাবলিকানরা। কংগ্রেসে ডেমোক্যাট দলীয় হাউজ স্পীকার ন্যান্সি প্যালসি এটিকে রাজনীতির ফুটবল না বানিয়ে মানবিক কারনে সেটিকে অনুমোদন দেয়ার জন্য টুইট করেছেন।
এদিকে ৬শ ডলার করে ফেডারেল আনএমপ্লয়মেন্ট এ্যাসিসটেন্স জুলাই’র পর বন্ধ করে দেয়ার দাবী তুলেছেন রিপাবলিকানরা, তাদের মতে এর ফলে শ্রমিকদের কাজে ফিরানো যাচ্ছেনা। এদিকে জানুয়ারী পর্যন্ত এটি চালু রাখার দাবী ডেমক্রেটদের। (বাংলা পত্রিকা)



(পরবর্তী খবর) »



একই ধরনের খবর

  • চাঁদ দেখা যায়নি : যুক্তরাষ্ট্রে রোববার ঈদ বাংলাদেশে সোমবার
  • নিউইয়র্কে সামার স্কুল পরিকল্পনা
  • নিউইয়র্ক সিটিতে নতুন উদ্বেগ করোনা আক্রান্ত শিশু
  • জ্যামাইকা বাংলাদেশ ফ্রেন্ডস সোসাইটির সপ্তাহব্যাপী ‘ফুড ডিষ্ট্রিবিউশন’ কার্যক্রম তিন শতাধিক পরিবার পেলো ‘ঈদ উপহার’
  • ফ্রেন্ডস সোসাইটির সপ্তাহব্যাপী ‘ফুড ডিষ্ট্রিবিউশন’ কর্মসূচী শুরু
  • করোনা : যুক্তরাষ্ট্রে একদিনে ২,৭৩৮ জনের মৃত্যু
  • এই যুদ্ধে জয়ী হতে হবে মা
  • Shares