নিউইয়র্কের ৮ সম্পাদকসহ ৩০ সাংবাদিকের

এনআরবি নিউজ ২৪ প্রেরিত সংবাদের প্রতিবাদ

নিউইয়র্ক: এনআরবি নিউজ ২৪ নামে একটি অজ্ঞাত সংবাদ সংস্থার অপ-সাংবাদিকতার প্রতিবাদ জানিয়েছেন নিউইয়র্ক থেকে প্রকাশিত ৮টি পত্রিকার সম্পাদকসহ ৩০ সাংবাদিক। গত ১২ জুন তারা এক যুক্ত বিবৃতিতে বলেছেন-
‘এনআরবি নিউজ-২৪’ নামে একটি সংবাদ সংস্থা অপ-সাংবাদিকতা করে যাচ্ছে বলে আমাদের কাছে প্রতীয়মান হয়েছে। এই সংবাদ সংস্থাটির-ঠিকানা নেই। তবে এটি পরিচালনা করছেন নিউইয়র্ক থেকে প্রকাশিত একটি সাপ্তাহিক পত্রিকার সম্পাদক লাবলু আনসার। ইতিমধ্যে তাকে এনআরবি নিউজ-২৪-এর বানোয়াট সংবাদ প্রকাশের কারণ সম্পর্কে একাধিকজন প্রশ্ন করলে তিনি ‘এনআরবি নিউজ-২৪’ এর সঙ্গে সংশ্লিস্ট নন বলেও জানান। অথচ বিভিন্ন পত্র-পত্রিকা ও পোর্টালে তিনি এই কথিত এজেন্সী থেকে সংবাদ পাঠাচ্ছেন। কথিত এই সংবাদ সংস্থা থেকে নিউইয়র্কে ৩জন সম্পাদকসহ ৭জন সাংবাদিকের বিরুদ্ধে ইমিগ্রেশন বিষয়ক কল্পনাপ্রসূত সংবাদ প্রকাশিত হয়েছে, যা সাংবাদিক সমাজকে হেয় প্রতিপন্ন করার চেষ্টার শামিল। এ ছাড়া বিভিন্ন সময়ে এই সংবাদ সংস্থা প্রায় মিথ্যাচারপূর্ণ ও ব্যক্তি বিশেষকে আক্রমণ করে উদ্দেশ্যমূলক রিপোর্ট প্রেরিত হয়েছে। যৌথ বিবৃতিতে এ ধরনের সংবাদের প্রতিবাদ জানিয়েছেন নিউইয়র্কে কর্মরত সাংবাদিকরা।
বিবৃতিতে তারা আরো বলেন, যে সংবাদ সংস্থার দায়িত্বভার নেয়ার কোন ব্যক্তির পরিচয় পাওয়া যাচ্ছে না, এমন একটি নাম সর্বস্ব ও পরিচয়হীন সংবাদ সংস্থা থেকে প্রেরিত সংবাদ পত্রিকা ও পোর্টালে প্রকাশ করাও দায়িত্বহীনতার পরিচয়। তারা এই কথিত সংবাদ সংস্থার যে কোন সংবাদ প্রকাশের আগে তথ্য যাচাই-বাছাই করতে সংশ্লিষ্টদের প্রতি অনুরোধ জনিয়েছেন।
বিবৃতিতে স্বাক্ষর করেন সাপ্তাহিক পরিচয় পত্রিকার সম্পাদক নাজমুল আহসান, সাপ্তাহিক বাংলাদেশ পত্রিকার সম্পাদক ডা. ওয়াজেদ এ খান, সাপ্তাহিক বাংলা পত্রিকার সম্পাদক ও টাইম টিভি’র সিইও আবু তাহের, প্রবীণ সাংবাদিক ও নিউইয়র্ক বাংলাদেশ প্রেসক্লাবের প্রতিষ্ঠাতা সভাপতি মাহাবুবুর রহমান, সাপ্তাহিক জন্মভূমি সম্পাদক রতন তালুকদার, সাপ্তাহিক বর্ণমালা সম্পাদক মাহফুজুর রহমান, সাপ্তাহিক আজকাল সম্পাদক মনজুর আহমেদ এবং প্রধান সম্পাদক জাকারিয়া মাসুদ জিকো, সাপ্তাহিক প্রবাস প্রধান সম্পাদক সৈয়দ ওয়ালী উল আলম, সাপ্তাহিক জনতার কণ্ঠ সম্পাদক শামসুল আলম, আমেরিকা-বাংলাদেশ প্রেসক্লাবের সভাপতি দর্পণ কবীর ও সাধারণ সম্পাদক শওকত ওসমান রচি, নিউইয়র্ক বাংলাদেশ প্রেসক্লাবের আহবায়ক কমিটির সদস্য সচিব শিবলী চৌধুরী কয়েস, ঢাকা রিপোর্টার্স ইউনিটির সাবেক সাধারণ সম্পাদক মনোয়ারুল ইসলাম, সাপ্তাহিক দেশবাংলা’র নির্বাহী সম্পাদক সরকার আলমগীর, সাংবাদিক শাহাব উদ্দিন সাগার (মুক্তি বার্তা), মোহাম্মদ জয়নাল আবেদীন (প্রথম আলো), সালাহউদ্দিন আহমেদ (হককথা.কম), ইলিয়াস খসরু (টাইম টিভি), মুহাম্মদ শহীদুল্লাহ (আই টিভি), ইমরান আনসারী (দৈনিক নয়া দিগন্ত), মশিউর রহমান (সাপ্তাহিক বর্ণমালা), মোহাম্মদ আরিফ হোসেন (বিএ নিউজ২৪), আবিদ রহমান (বাংলাদেশ অনলাইন), এস. এম. সোলেয়মান (সাপ্তাহিক বাংলাদেশ), দিমা নেফারতিথি (টাইম টিভি), সাদিয়া খন্দকার (টাইম টিভি), রফিকুল ইসলাম (টিবিএন ২৪) ও এ হাই স্বপন (দৈনিক মানবজমিন)।






একই ধরনের খবর

  • নিউইয়র্ক থেকে প্রকাশিত হলো নতুন সাপ্তাহিক সন্ধান
  • সাংবাদিকতায় পেশাদারীত্ব জোরদার আর সৌহার্দ্য-সম্প্রীতি বজায় রাখার উপর গুরুত্বারোপ
  • নিউইয়র্কে ইমিগ্রেশন পুলিশ কর্তৃক সাপ্তাহিক প্রবাসের সম্পাদক গ্রেফতার
  • অবৈধ অভিবাসন: নিউ ইয়র্কে বাংলা সাপ্তাহিকের সম্পাদক গ্রেপ্তার
  • কমছে প্রিন্ট মিডিয়ার সার্কুলেশন
  • নিউইয়র্কে সাংবাদিকতার সংকট
  • ইটিভি থেকে বরখাস্ত ফারহানা নিশো
  • Shares