অধিনায়কত্ব ছাড়লেন মাশরাফি

স্পোর্টস ডেস্ক: ওয়ানডে অধিনায়কত্ব ছেড়ে দিলেন মাশরাফি বিন মুর্তজা। বৃহস্পতিবার (৫ মার্চ) সংবাদ সম্মেলনে বিষয়টি নিশ্চিত করেছেন মাশরাফি। ফলে শুক্রবার (৬ মার্চ) জিম্বাবুয়ের বিপক্ষে সিরিজের তৃতীয় ম্যাচে অধিনায়ক হিসেবে নিজের শেষ ম্যাচ খেলতে নামছেন তিনি। তবে অধিনায়কত্ব ছাড়লেও অবসর নিচ্ছেন না মাশরাফি। দলের অংশ হয়ে থাকতে চান দেশের ইতিহাসের সেরা অধিনায়ক।
অবসর নিয়ে মাশরাফি বলেছেন, ‘একটা মানুষকে সিদ্ধান্ত নেয়ার জন্য অন্তত কিছুটা সময় দেয়া উচিত। ১৫ বছর ধরে এটা আমার জীবনের অংশ। আমার জীবনের সবচেয়ে বড় অংশ। আমার যত অর্জন বা জীবনে যা কিছু করেছি, সব এ খেলা দিয়ে। আমার জীবনের অন্যতম এবং সবচেয়ে গুরুত্বপূর্ণ অংশ এটা। ফলে এ ব্যাপারে সিদ্ধান্ত নিতে চাইলে আমার সময় দরকার হতো।’
দলের ভালোর জন্যই দায়িত্ব ছেড়েছেন মাশরাফি। তিনি বলেন, ‘মাশরাফি, ‘আমরা মাঠে নামি বাংলাদেশের জন্য। এটা বড় দায়িত্ব। সবার আবেগ জড়িয়ে থাকে। এটা পারিবারিক কোনো ব্যাপার হলে সেটা নিয়ে আলোচনার সুযোগ থাকতো।’
বৃহস্পতিবার সিলেটে সংবাদ সম্মেলনে মাশরাফি বিন মর্তুজা বলেছেন, ক্রিকেটের বাইরেও আমার একটি পরিচয় আছে। আমি বর্তমানে এমপি (সংসদ সদস্য)। কিন্তু এখনো আমি লাল পাসপোর্ট নেইনি। গাড়ি, বাড়ির সুবিধাও ভোগ করছি না। আমি ক্রিকেট খেলছি। ক্রিকেট আমার কাছে আগে। ক্রিকেট আমার রক্তে মিশে আছে। আমি এখন পর্যনমশ যা অর্জন করেছি তা ক্রিকেটের জন্যই অর্জন করতে পেরেছি।
মাশরাফি যে জিম্বাবুয়ে সিরিজের পর অধিনায়ক থাকছেন না, তা অবশ্য আগেই জানিয়েছিলেন বিসিবি সভাপতি নাজমুল হাসান পাপন। শিগগিরই বোর্ড সভায় নতুন অধিনায়ক কে হবে- এ ব্যাপারে সিদ্ধান্ত হবে।
মাশরাফি বাংলাদেশের সফলতম ওয়ানডে অধিনায়ক। এখন পর্যনমশ ৮৭ ম্যাচে অধিনায়কত্ব করে বাংলাদেশকে এনে দিয়েছেন ৪৯টি জয়। হার দেখেছেন ৩৬ ম্যাচে। আর ফলাফল হয়নি মাত্র ২ ম্যাচে। এছাড়াও তার অধিনায়কত্বে বাংলাদেশ প্রথমবারের মতো বিশ্বকাপের (২০১৫) কোয়ার্টার ফাইনাল খেলে।২০১৭ সালের আইসিসি চ্যাম্পিয়নস ট্রফির সেমিফাইনালও খেলে। ২০১৯ বিশ্বকাপের আগে আয়ারল্যান্ডে ত্রিদেশীয় টুর্নামেন্টে তার নেতৃত্বেই প্রথম কোনো শিরোপা জেতে টাইগাররা।






একই ধরনের খবর

  • ইডেনে ঘণ্টা বাজিয়ে গোলাপি টেস্ট উদ্বোধন
  • সাকিবের মতো তথ্য না দেওয়ায় শাস্তি পেয়েছিলেন জয়াসুরিয়াও
  • সাকিব দুই বছরের জন্য নিষিদ্ধ : দায় স্বীকার
  • বিপিএল-২০১৯ : ঢাকা গ্লাডিয়েটর্স চ্যাম্পিয়ন : ঢাকা ভাইপার্স রানার্স আপ
  • উদ্বোধনী দিনে উৎসব গ্রুপ ও রেন্ডি বি সিগ্যালের মধ্যে প্রীতি ম্যাচ
  • বিপিএল ক্রিকেট আসরের উদ্বোধন ২৯ সেপ্টেম্বর
  • অপরাজিত চ্যাম্পিয়ন যুব সংঘ
  • Shares