‘অচিন পাখি’ ঢাকায়

ঢাকা ডেস্ক: বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের জন্য বোয়িংয়ের কাছ থেকে কেনা ৭৮৭-৯ সিরিজের দ্বিতীয় ড্রিমলাইনার ‘অচিন পাখি’ ঢাকায় পৌঁছেছে। যুক্তরাষ্ট্র থেকে টানা ১৫ ঘণ্টা ৩০ মিনিটের পথ পাড়ি দিয়ে রাষ্ট্রীয় পতাকাবাহী বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের বহরে যুক্ত হল অত্যাধুনিক প্রযুক্তির বোয়িং ৭৮৭-৯ সিরিজের নতুন ড্রিমলাইনার। বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রণালয়ের জনসংযোগ কর্মকর্তা তানভীর আহমেদ জানান, সিয়াটলে বোয়িংয়ের এভারেট ডেলিভারি সেন্টার থেকে সোমবার (২৩ ডিসেম্বর) ঢাকার উদ্দেশ্যে উড়াল দেয় ‘অচিন পাখি’।

প্রায় সাড়ে ১৫ ঘন্টা উড়ে মঙ্গলবার রাত ৮টা ১৯ মিনিটে ঢাকার শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে পৌঁছায় নতুন এই ড্রিমলাইনার। ঢাকায় অবতরণের পর বিমানবন্দরে ‘অচিন পাখিকে’ ওয়াটার গান স্যালুট জানানো হয়। উড়োজাহাজটি বুঝে নেওয়ার সময় বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের ব্যবস্থাপনা পরিচালক ও প্রধান নির্বাহী কর্মকর্তা মো. মোকাব্বির হোসেনসহ ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।
অত্যাধুনিক এই উড়োজাহাজটিতে মোট ২৯৮ টি আসন রয়েছে যার মধ্যে ৩০ টি বিজনেস ক্লাস, ২১টি প্রিমিয়াম ইকোনোমি শ্রেণী ও ২৪৭ টি ইকোনোমি শ্রেণীর আসন। গত সেপ্টেম্বরে বিমান বহরে বোয়িং ৭৮৭-৮ সিরিজের চতুর্থ ড্রিমলাইনার ‘রাজহংস’ উদ্বোধনের সময় প্রধানমন্ত্রী শেখ হাসিনা এ বছরই ৭৮৭-৯ সিরিজের নতুন দুটি ড্রিমলাইনার কেনার ঘোষণা দিয়েছিলেন। তিনিই এ দুটি উড়োজাহাজের নাম দেন ‘সোনার তরী’ ও ‘অচিন পাখি’। এর মধ্যে ‘সোনার তরী’ দেশে পৌঁছায় গত ২১ ডিসেম্বর বিকেলে। আর দ্বিতীয় ড্রিমলাইনারটি বিমান বুঝে পেল মঙ্গলবার (২৪ ডিসেম্বর)।
বিমানের বহরে এখন দুটি বোয়িং ৭৮৭-৯ ড্রিমলাইনার এবং চারটি বোয়িং ৭৮৭-৮ ড্রিমলাইনারসহ মোট ১৮টি উড়োজাহাজ আছে। এর মধ্যে দুটি বোয়িং ৭৩৭-৮০০ এবং দুটি ড্যাশ-৮ উড়োজাহাজ ভাড়া করা।
বিমানের কর্মকর্তারা জানান, ২৯৮ আসনের ৭৮৭-৯ ড্রিমলাইনার একবার জ্বালানি নিয়ে ১৩ হাজার ৯৫০ কিলোমিটার পথ পাড়ি দিতে পারবে। পুরনো উড়োজাহাজগুলোর তুলনায় এই ড্রিমলাইনারে জ্বালানি খরচ ও কার্বন নিঃসরণ ২৫ শতাংশ কম হবে। (সংগ্রাম)






একই ধরনের খবর

  • উমা কাজী আর নেই
  • বঙ্গবন্ধুর স্বদেশ প্রত্যাবর্তন দিবস আজ
  • জাতির উদ্দেশে প্রধানমন্ত্রীর ভাষণ : ‘জনগণের রায় ক্ষমতা পালাবদলের একমাত্র উপায় : আমার উপর ভরসা রাখুন, আমি আপনাদেরই একজন হয়ে থাকতে চাই’
  • বাংলাদেশে যাঁদের হারালাম ২০১৯ সালে
  • আসকের প্রতিবেদন : বিদায়ী বছরে বিচারবহির্ভূত হত্যাকান্ড ৩৮৮, ধর্ষণ ১৪১৩
  • বছর শেষে অর্থনীতির প্রায় সব সূচকই নিম্নমুখী
  • স্বপ্নের আমেরিকায় আসতে ১১টি দেশের বিপদসংকুল পথ পাড়ি
  • Shares